scorecardresearch

বিচার-ব্যবস্থার শূন্যপদে নিয়োগ শীঘ্রই, আশাবাদী দেশের প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্ট কলেজিয়াম বিচারক পদের জন্য ১০৬ এবং প্রধান বিচারপতির শূন্যপদে ৯টি নাম গত মে মাসে সুপারিশ করেছিল।

Judicial infrastructure of courts always an afterthought CJI nv ramana raises concerns
দেশের প্রধান বিচারপতি এনভি রামানা

দেশের বিভিন্ন আদালতে বিচার-ব্যবস্থায় শূন্যপদ গুলি পূরণের তোড়জোড় তুঙ্গে। দেশের প্রধান বিচারপতি এনভি রামানা জানিয়েছেন, সুপ্রিম কোর্ট কলেজিয়াম বিচারক পদের জন্য ১০৬ এবং প্রধান বিচারপতির শূন্যপদে ৯টি নাম গত মে মাসে সুপারিশ করেছিল। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার বিচারক পদে ৭ জন ও বিচারপতি পদে একজনের নামে অনুমোদন দিয়েছে।

ন্যাশনাল লিগ্যাল সার্ভিসেস অথরিটি-এর ‘প্যান ইন্ডিয়া লিগ্যাল অ্যাওয়ারনেস অ্যান্ড আউটরিচ ক্যাম্পেইন’ -এর উদ্বোধনে বিজ্ঞান ভবনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। সেই অনুষ্ঠানেই আমন্ত্রিতদের মধ্যে ছিলেন দেশের প্রধান বিচারপতি রামানা। রাষ্ট্রপতি, কেন্দ্রীয় আইনমন্ত্রীর সামনেই তিনি বলেন, “আমি আশা করি, সরকার শীঘ্রই বাকি নামগুলিতে ছাড়পত্র দিয়ে দেবে।” তিনি আরও জানান, কেন্দ্রীয় আইনমন্ত্রী তাঁকে জানিয়েছেন, যে বাকি নামগুলির ক্ষেত্রেও দিন কয়েকের মধ্যেই অনুমোদন দিয়ে দেওয়া হবে।

দেশের বিভিন্ন আদালতে বিচারকদের সংখ্যা কম থাকায় বহু মামলা দীর্ঘায়িত হয়। বিচার ব্যবস্থার শূন্যপদগুলি পূরণের ক্ষেত্রে উদ্যোগী হয়েছে সুপ্রিম কোর্ট কলেজিয়াম। প্রধান বিচারপতি রামানা বলেন, “দেশের গণতন্ত্রকে শক্তিশালী করতে সরকারের সহযোগিতা এবং সমর্থন চাই।” উল্লেখ্য, এর আগে গত ২০ মে প্রধান বিচারপতি রামানার নেতৃত্বে কলেজিয়াম বিচারপতি সঞ্জয় যাদবকে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের সুপারিশ করেছিল। কলেজিয়ামের সেই সুপারিশকে মান্যতা দিয়েছিল কেন্দ্রীয় সরকারও। গত ১৩ জুন এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি শপথ গ্রহণ করেন বিচারপতি যাদব। তারই মাত্র কয়েকদিন পর ২৫ জুন তিনি অবসর গ্রহণ করেন।

আরও পড়ুন- ভোটের ফল বেরোলেই হিংসার আশঙ্কা, হাইকোর্ট, রাজ্যপালকে চিঠি প্রিয়াঙ্কার

গত ১৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়াম দেশের ৮টি হাইকোর্টের প্রধান বিচারপতিদের নাম সুপারিশ করেছিল। কলেজিয়ামের তরফে কলকাতা, মেঘালয়, কর্নাটক, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ,এলাহাবাদ-সহ মোট আটটি হাইকোর্টের প্রধান বিচারপতির নাম সুপারিশ করা হয়। যদিও এখনও পর্যন্ত এই আটটি হাইকোর্টে প্রধান বিচারপতি নিয়োগের ব্যাপারে পাকাপাকি কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার।

Read full story in English

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sent 106 names for judges nine for cjs i expect govt to clear them soon says cji ramana