বড় খবর

‘জানুয়ারি থেকে টিকাকরণ, অক্টোবরের মধ্যেই স্বাভাবিক হবে ভারত’, আশ্বাস সেরাম প্রধানের

আগামী বছরের অক্টোবরের মধ্যে ভারতের সকলে এই ভ্যাকসিন পাবেন এমনটাই আশা করছেন তিনি। এরপরই ক্রমশ স্বাভাবিক জীবনে ফিরে আসবে ভারত।

ভারতের এখনও যা কোভিড পরিস্থিতি সেখানে ভ্যাকসিনের প্রয়োজনটাই সবচেয়ে বেশি। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) -এর প্রধান আদর পুনাওয়াল্লা জানান আগামী বছরের জানুয়ারি থেকেই কোভিশিল্ডের টিকাকরণ হবে। ইতিমধ্যেই জরুরিকালীন ভিত্তিতে ভ্যাকসিন বাজারে আনতে কেন্দ্রের কাছে অনুমোদন চেয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধে তৈরি হওয়া এই ভ্যাকসিন নিয়ে আশায় বুক বাঁধছে দেশও।

ইকোনমিক টাইমস গ্লোবাল বিজনেস সামিট অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সেরাম প্রধান আদর পুনাওয়াল্লা বলেন আগামী বছরের অক্টোবরের মধ্যে ভারতের সকলে এই ভ্যাকসিন পাবেন এমনটাই আশা করছেন তিনি। এরপরই ক্রমশ স্বাভাবিক জীবনে ফিরে আসবে ভারত। আদর পুনাওয়াল্লা বলেন, “এই মাসের শেষেই আমরা এমারজেন্সি লাইসেন্স পেয়ে যাব। আসল লাইসেন্স পেতে আরও কিছু সময় লাগবে। ২০২১ এর জানুয়ারি থেকেই টিকাকরণ শুরু হয়ে যাবে।”

আরও পড়ুন, গণ টিকাকরণের প্রস্তুতি তুঙ্গে, দেশে কাদের দেওয়া হবে করোনার ভ্যাকসিন?

এরপরই তিনি বলেন, “দেশের ২০ শতাংশ যদি এই করোনা ভ্যাকসিন পেয়ে যায়। আমরা আশা করব আগামী বছর সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে সকল দেশবাসী এই ভ্যাকসিন পাবে এবং ধীরে ধীরে স্বাভাবিক জীবনেও ফিরে আসবে ভারত।”অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে এদেশে এই ভ্যাকসিন তৈরি করেছে সেরাম। এসআইআই আবেদনে জানিয়েছে এই ভ্যাকসিন অর্থাৎ কোভিশিল্ড সিম্পটোম্যাটিক এবং করোনা ভ্যাকসিন সংক্রমণের ক্ষেত্রে দারুণভাবে কাজ করছে।

 

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Serum chief adar poonawalla covid vaccinatrion may start in january

Next Story
জাতীয় সড়ক অবরুদ্ধ করতে পারেন কৃষকরা, দিল্লি-হরিয়ানা সীমান্তে তৎপর পুলিশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com