scorecardresearch

বড় খবর

কোভিশিল্ড ভ্যাকসিন জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ফের আবেদন সেরামের

সূত্রের খবর, সেরাম ইনস্টিটিউট অতিরিক্ত তথ্য জমা দিয়েছে কেন্দ্রের কাছে। সেই নথি পরীক্ষা করেই তবে সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি।

কোভিশিল্ড ভ্যাকসিন জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ফের আবেদন সেরামের

আবেদন খারিজ হওয়ার দু সপ্তাহের ব্যবধানে ফের জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের জন্য নতুন করে আবেদন জানাল সেরাম ইনস্টিটিউট। পুণের এই সংস্থা অক্সফোর্ডের কোভিশিল্ড ভ্যাকসিনের জরুরি প্রয়োগের জন্য কিছুদিন আগেই কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিল। কিন্তু বিশেষজ্ঞ কমিটি সুরক্ষার কথা মাথায় রেখে তখন আবেদন নামঞ্জুর করে। সূত্রের খবর, সেরাম ইনস্টিটিউট অতিরিক্ত তথ্য জমা দিয়েছে কেন্দ্রের কাছে। সেই নথি পরীক্ষা করেই তবে সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি।

তাৎপর্যপূর্ণভাবে খবরে প্রকাশিত, ব্রিটেনের নিয়ন্ত্রক কমিটি অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিনকে ছাড়পত্র দিতে চলেছে। সম্ভবত ২৮-২৯ ডিসেম্বরের মধ্যে প্রয়োগের জন্য ছাড়পত্র পেয়ে যাবে এই টিকা। কিন্তু ভারতে ড্রাগস কন্ট্রোলার জেনারেল গত ১০ ডিসেম্বর সেরামকে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালের সেফটি ডেটা জমা করতে বলেছে। মঙ্গলবার সাপ্তাহিক ব্রিফিংয়ে বিশেষজ্ঞ কমিটির কো-চেয়ারম্যান ভি কে পল সেরামের নাম না করেই বলেছেন, অতিরিক্ত তথ্য পরীক্ষা শুরু করা হয়েছে। ফাইজার, সেরাম এবং ভারত বায়োটেক আবেদন জমা করেছে।

আরও পড়ুন ব্রিটেনের নয়া ভাইরাস স্ট্রেন নিয়ে চিন্তার কিছু নেই, আশ্বাস WHO-এ

প্রসঙ্গত, ভারতের বাজারে ভ্যাকসিন উপলব্ধ করতে আগেই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, ভারত বায়োটেক জরুরি অনুমোদন চেয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে। তবে গুরুত্বপূর্ণ এই টিকা দেশে আনার আগে আরও তথ্য যাচাই করে তবেই জরুরি অনুমোদন দেওয়া হবে এমনটাই বলা হয়েছে। ভ্যাকসিন বিশেষজ্ঞ দল এই ভ্যাকসিনগুলির বিষয়ে আরও বেশ কিছু তথ্য যাচাই করে দেখবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Serum institute submits additional data for emergency approval of covishield vaccine