scorecardresearch

অযোধ্যায় রামের মূর্তির জন্য শুরু জমি অধিগ্রহণ, নারাজ চাষীরা

জানা গিয়েছে উত্তরপ্রদেশ সরকার লখনৌ-গোরখপুর ন্যাশনাল হাইওয়ের পাশে একটি ডিজিটাল যাদুঘর-সহ রামের ২৫১ মিটার উঁচু একটি মূর্তি তৈরির পরিকল্পনা করছে।

অযোধ্যায় রামের মূর্তির জন্য শুরু জমি অধিগ্রহণ, নারাজ চাষীরা
রামজন্মভূমি জমি থেকে ৬ কিলোমিটার দূরে তৈরি হবে রামের মূর্তি ও জাদুঘর।

রামজন্মভূমি মামলা মিটে গিয়েছে দু’মাস হয়েছে, কিন্তু সমস্যা যেন কিছুতেই মিটছে না। জানা গিয়েছে রামজন্মভূমি জমি থেকে ৬ কিলোমিটার দূরে তৈরি হবে রামের মূর্তি ও জাদুঘর। এর জন্য ৮৬ একর জমি অধিগ্রহণ করার কাজও শুরু করার জন্য অযোধ্যা জেলা প্রশাসন একটি পাবলিক নোটিশও প্রকাশ করেছে। কিন্তু সমস্যা বেঁধেছে এখানেই। গ্রামবাসীরা তাঁদের কৃষিজমির অংশ দিতে নারাজ।

আরও পড়ুন: ‘কর্তারপুরে সকালে কেউ গেলে বিকেলে সে প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গি হয়ে ফিরবে’

জানা গিয়েছে উত্তরপ্রদেশ সরকার লখনৌ-গোরখপুর ন্যাশনাল হাইওয়ের পাশে একটি ডিজিটাল যাদুঘর-সহ রামের ২৫১ মিটার উঁচু একটি মূর্তি (যা বিশ্বের উচ্চতম) তৈরির পরিকল্পনা করছে। কর্তৃপক্ষ জানিয়েছে যে ঈর ফলে ১২৫ টি পরিবার ক্ষতিগ্রস্থ হবে। এবং কাঁচাবাড়ি বাদে ৬৬টি পাকা বাড়িও ক্ষতিগ্রস্থ হবে। যদিও গ্রামবাসীরা জানিয়েছে এই সংখ্যাটি ৩০০-এরও বেশি। যদিও জেলা প্রশাসনের তরফে দেওয়া ২৫ জানুয়ারির নোটিশে যাদব-অধ্যুষিত গ্রামসভায় ৮৬ হেক্টর এবং ২৫৯ জমির মালিকদের আপত্তি নথিভুক্ত করার জন্য ১৫ দিনের সময় দেওয়া হয়েছে।

আরও পড়ুন: দিল্লির সরকারি স্কুল পরিদর্শনে মার্কিন ফার্স্ট লেডি, আমন্ত্রিত নন কেজরি

মঙ্গলবার বিধানসভায় উপস্থাপিত বাজেটে রাজ্য সরকার অযোধ্যাকে বিমানবন্দর ও তুলসীদাসের স্মৃতিসৌধ-সহ একটি প্রধান পর্যটন স্থান হিসাবে গড়ে তুলতে প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে। ইতিমধ্যেই প্রায় ৪০ শতাংশ জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে রাম মূর্তি গড়ার জন্য। যাদুঘর যে জমির উপর তৈরি হবে তা মহর্ষি রামায়ণ বিদ্যাপীঠ ট্রাস্টের। যদিও কর্তৃপক্ষ জানিয়েছে জমি অধিগ্রহণের ছাড়পত্র রয়েছে তাঁদের কাছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Set to lose land for ram statue plan in ayodhya villagers do not allow