scorecardresearch

বড় খবর

ওড়িশায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সাত হাতির মৃত্যু

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বিদ্যুতের তার থেকেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে হাতিদের। ধান ক্ষেত থেকে নালা পেরিয়ে জঙ্গলের অন্য দিকে যাওয়ার সময়েই এই বিপত্তি ঘটে। 

একদল হাতির পাল রাস্তা পারাপার করছিল শুক্রবার রাতে। রাস্তার ওপরেই ঝুলছিল বিদ্যুতের তার। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১৩ টির মধ্যে সাতটি হাতির মৃত্যু হল।

ওড়িশার ঢেনকানল জেলার কমলাঙ্গা গ্রামের ঘটনা। জঙ্গলের সহ সংরক্ষক জিতেন্দ্রনাথ দাস জানিয়েছেন, সাতটি হাতির মধ্যে ৪টি হাতি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নালায় পড়ে যায়।

মৃত হাতিদের মধ্যে পাঁচটি হস্তিনী এবং দাঁতাল হাতিও ছিল। শনিবার সকালে স্থানীয়রাই প্রথম বন দফতরের আধিকারিকদের খবর দেয়। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বিদ্যুতের তার থেকেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে হাতিদের। ধান ক্ষেত থেকে নালা পেরিয়ে জঙ্গলের অন্য দিকে যাওয়ার সময়েই এই বিপত্তি ঘটে।

আরও পড়ুন, ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যু কমাতে ‘প্ল্যান বী’

ওড়িশার বন দফতরের উচ্চ পদস্থ আধিকারিকরা ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন। বন দফতর সূত্রে জানানো হয়েছে মৃত হাতিদের দেহ সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। আরেক আধিকারিক জানিয়েছেন বন দফতরের পক্ষ থেকে বিদ্যুৎ দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে মাটি থেকে অন্তত ১৭-১৮ ফুট উঁচুতে যেন  বৈদ্যুতিক তার থাকে, সে ব্যাপারে সুনিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত,  গত এপ্রিল মাসে ঝাড়সুগদা জেলায় ট্রেনে কাটা পড়ে মারা যায় ৪টি হাতি। বারমা ও বাগডিহি স্টেশনের মাঝে তাদের পিষে দেয় ট্রেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Seven elephants electrocuted in odisha