scorecardresearch

বড় খবর

‘শান্তই রয়েছে শাহিনবাগ, অযথা বন্ধ করা হল রাস্তা’

“পুলিশ অহেতুক বাধা দিয়েছে। তাঁরা তাঁদের নিজেদের দায়িতে পালন না করে প্রতিবাদীদের উপর ভুলভাবে দোষ চাপানোর চেষ্টা করে যাচ্ছে।”

Shaheen Bagh stir peaceful
শাহিনবাগ। ফাইল চিত্র।

শাহিনবাগে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শুনানি পুনরায় শুরু হওয়ার একদিন আগে ‘শান্ত আছে শাহিনবাগ’ এমন সুরই চড়ালেন জাতীয় সংখ্যালঘু কমিশনের প্রাক্তন চেয়ারপার্সন ওয়াজাহাত হাবিবুল্লাহ। তাঁর বক্তব্য, শাহিনবাগের প্রতিবাদ শান্তিপূর্ণ ছিল। দিল্লি পুলিশ অহেতুক বাধা দিয়ে রাস্তা বন্ধের চেষ্টা করেছে। এমনকী ১৯ ফেব্রুয়ারির সাধন রামচন্দ্রন এবং সঞ্জয় হেগড়ের সঙ্গে স্বাক্ষরিত হলফনামায় হাবিবুল্লাহ লেখেন, “রাস্তার সঙ্গে এই বিক্ষোভের কোনও যোগাযোগই নেই। পুলিশ অহেতুক বাধা দিয়েছে। তাঁরা তাঁদের নিজেদের দায়িতে পালন না করে প্রতিবাদীদের উপর ভুলভাবে দোষ চাপানোর চেষ্টা করে যাচ্ছে।”

আরও পড়ুন: “প্রেম করার চেয়ে ঋতুস্রাবের পরীক্ষা দেওয়া ভালো, বাবা-মা এমনই মনে করে”

প্রাক্তন প্রধান তথ্য কমিশনার আগামীকাল শীর্ষ আদালতে এই হলফনামা জমা দেবেন। হলফনামায় বলা হয়েছে, “যদি পুলিশ ট্র্যাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালনের পরিবর্তে এই সব অঞ্চল এবং অন্যান্য সমান্তরাল রাস্তা অবরোধ করার সিদ্ধান্তের জন্য দায়বদ্ধ ব্যক্তিদের নাম প্রকাশ করে তাহলে আমরা উপকৃত হব”। হাবিবুল্লাহর হলফনামায় ব্লক করা রাস্তাগুলির ফটো এবং গুগল ম্যাপও দেওয়া রয়েছে। হলফনামায় বলা হয়েছে, জি ডি বিড়লা, জামিয়া মিলিয়া ইসলামিয়া, নিউ ফ্রেন্ডস কলোনি, মহারানীবাগ, সুখদেব বিহারের সমান্তরাল রাস্তাটি যাত্রীদের জন্য বন্ধ করে রাখা হয়েছে।

আরও পড়ুন: ভারতের বিমান ইচ্ছাকৃতভাবে আটকাচ্ছে চিন, অস্বীকার শি জিনপিংয়ের দেশের

এদিকে, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার আন্দোলন শুরু হয়েছে দিল্লির জাফরাবাদ মেট্রো স্টেশন এলাকায়। কয়েকশ মানুষ এই বিক্ষোভ দেখাচ্ছেন। এদের মধ্যে বেশিরভাগই মহিলা। সিএএ প্রতিবাদ আন্দোলনকে কেন্দ্র করে প্রবল উত্তেজনা উত্তেজনা তৈরি হয়েছে দিল্লিতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য মোতায়েন করা হয় প্রচুর পুলিশ। রবিবার সকালে পরিস্থিতি জটিল হওয়ার ফলে জাফরাবাদ মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়। কোনও ট্রেন সেখানে দাঁড়াবে না বলেও ঘোষণা করে মেট্রো রেল কর্তৃপক্ষ।

বিক্ষোভ আন্দোলনের ফলে বন্ধ হয়ে গিয়েছে সিলামপুর থেকে মৌজপুর ও যমুনা বিহার সংযোগকারী ৬৬ নম্বর রাস্তা। শনিবার রাত থেকে জাফরাবাদে সিএএ বিরোধী আন্দোলন শুরু হয়েছে। যা রবিবার সকালে আরও তীব্র হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Shaheen bagh stir peaceful five roads shut unnecessarily