scorecardresearch

বড় খবর

ভারতের বিমান ইচ্ছাকৃতভাবে আটকাচ্ছে চিন, অস্বীকার শি জিনপিংয়ের দেশের

সূত্র মারফৎ খবর পাওয়া যায়, উহানে ভারতীয় বায়ুসেনার বিমানের জন্য অনুমতি দিতে ইচ্ছাকৃতভাবেই দেরি করছে চিন।

ভারতের বিমান ইচ্ছাকৃতভাবে আটকাচ্ছে চিন, অস্বীকার শি জিনপিংয়ের দেশের
শি জিনপিং এবং নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

করোনা ভাইরাস প্রতিরোধে পড়শি দেশ চিনকে সাহায্যের হাত বাড়িয়েছিল ভারত। এমনকী করোনার আঁতুড়ঘর উহানে ত্রাণ পাঠানোর পাশপাশি সেখানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে বিমানও পাঠানও হয়। কিন্তু শনিবার সূত্র মারফৎ খবর পাওয়া যায়, উহানে ভারতীয় বায়ুসেনার বিমানের জন্য অনুমতি দিতে ইচ্ছাকৃতভাবেই দেরি করছে চিন।

আরও পড়ুন: চিনের হাত ধরে আসামে আন্দোলনকারীদের হাতে পৌঁছচ্ছে ড্রাগ

ভারত ১৩ ফেব্রুয়ারি সি -১ নামক সেনাবাহিনীর বিমান পাঠানোর জন্য চিনের কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছিল। সেই মর্মে ১৫ ফেব্রুয়ারী বিমান পাঠানোর একটি পরিকল্পনাও পেশ করা হয়। পরবর্তীতে ২০ ফেব্রুয়ারী উড়ানের দিন স্থির উল্লেখ করে একটি প্রস্তাবও জমা দেওয়া হয়েছিল। ভারতে অবস্থিত চিনের দূতাবাসের একজন মুখপাত্রের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন যে উহান পৌঁছনোর জন্য ভারতীয় বিমানের অনুমতি দেওয়ার ক্ষেত্রে ইচ্ছাকৃত কোনও বিলম্ব হয়নি। তিনি আরও বলেন, চিন সর্বদা দেশে বসবাসরত ভারতীয় নাগরিকদের স্বাস্থ্য ও সুরক্ষাকে অত্যন্ত গুরুত্ব দিয়েই দেখে।

আরও পড়ুন: করোনা আতঙ্কে বন্ধ থাক সিঙ্গাপুর ভ্রমণ, দেশবাসীকে বার্তা মোদী সরকারের

তবে প্রশ্ন থেকেই যাচ্ছে! সূত্রের খবর ১৬ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি জাপান, ইউক্রেন, ফ্রান্সের বিমান চলাচল করলেও ভারতকে এই অনুমতি দেওয়া হয়নি। ইতিমধ্যেই দুটি পৃথক বিমানে ভারতীয়দের উহান থেকে সরিয়ে নিয়ে আসা হয়েছে। যদিও অনুমান এখনও উহানে আটক শতাধিক ভারতীয়। সূত্র জানিয়েছে যে, চিনের পক্ষ থেকে বিমান যাওয়ার অনুমতি দেওয়ার ক্ষেত্রে কোনও বিলম্ব করা না হলেও ছাড়পত্র দেওয়া হয়নি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India says beijing is deliberately delaying for iaf flight