scorecardresearch

বড় খবর

বাঁচানো গেল না শিনজো আবেকে, হাসপাতালে মৃত্যু জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর

শুক্রবার সকালেই ওই নির্বাচনী জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

বাঁচানো গেল না শিনজো আবেকে, হাসপাতালে মৃত্যু জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর
ভরা সভায় প্রাক্তন প্রধানমন্ত্রী আবেকে লক্ষ্য করে পরপর গুলি। শেষমেশ মৃত্যু রাষ্ট্রনেতার।

শেষমেশ মৃত্যু হল জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের। শুক্রবার সকালে পশ্চিম জাপানের নারা শহরে নির্বাচনী সভায় গুলিবিদ্ধ হন ৬৭ বছরের এই রাজনীতিবিদ। কয়েক ঘণ্টা হাসপাতালে তাঁকে বাঁচানোর জন্য মরণপণ লড়াই চালিয়ে গিয়েছিলেন চিকিৎসকরা। তবে হল না শেষ রক্ষা।

জাপানের সংবাদসংস্থা এনএইচকে জানিয়েছে, শিনজো আবেকে খুনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৪১ বছরের তেতসুয়া ইয়ামাগামিকে। ধৃত ব্যক্তিও নারা শহরের বাসিন্দা বলেই ধারণা পুলিশের। জাপানি পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ব্যক্তি জাপানের সামুদ্রিক আত্মরক্ষা বাহিনীর একজন প্রাক্তন সদস্য। এদিন প্রাক্তন প্রধানমন্ত্রী আবেকে পিছন থেকে নিজের তৈরি বন্দুক দিয়ে গুলি করেছেন ওই ব্যক্তি, প্রাথমিক তদন্তে এমনই অনুমান পুলিশের। তবে এখও পর্যন্ত হামলার কারণ স্পষ্ট নয়।

এদিকে, একাধিক সংবাদমাধ্যমে প্রচারিত ফুটেজেশিনজো আবেকে নারা শহরের রাস্তায় শুয়ে থাকতে দেখা গিয়েছে। বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী তাঁর দিকে ছুটে আসছেন। ৬৭ বছর বয়সী বিশ্বনেতাকে তখন তাঁর রক্তমাখা জামার উপরে হাত দিয়ে বুক চেপে ধরে থাকতে দেখা গিয়েছে। শুক্রবার সকালে প্রকাশ্য জনসভায় গুলিবিদ্ধ হন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে।

আরও পড়ুন- প্রখর রাজনৈতিক দূরদর্শিতা ও স্বচ্ছ ভাবমূর্তি, বিশ্বকে জাপানের ‘জাত’ চিনিয়েছিলেন আবে

এদিন স্থানীয় সময় সকাল ১১.৩০ মিনিটে (ভারতীয় সময় সকাল ৮.২৯)-এ এই ঘটনাটি ঘটে। জাপানের স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্ট জানাচ্ছে, নারা শহরে ওই সভায় বক্তৃতা করার সময়ে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর উপর আচমকা হামলা হয়।

আরও পড়ুন- শিনজোর হত্যায় ব্যথিত মোদী, শোকার্ত দিল্লি, শনিবার ভারতে জাতীয় শোক পালন

আপাতমস্তক একটি রাজনৈতিক পরিবার থেকে উঠে এসেছেন শিনজো আবে। শারীরিক অসুস্থতার কারণেই প্রধানমন্ত্রীর পদ থেকে আচমকা সরে আসার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন তিনি। ২০০৬, ২০১৪, ২০১৫ ও ২০১৭ সালে শিনজো আবে ভারতে এসেছেন। তাঁর এই সফরগুলিতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও নিবিড় হয়েছে। ভারতের সঙ্গে জাপানের সম্পর্ক মসৃণ রাখতে শুরু থেকেই অনন্য উদ্যোগ নিয়েছেন আবে। তিনিই ছিলেন জাপানের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Shinzo abe ex japan prime minister assassinated updates