scorecardresearch

বড় খবর

ভোর রাতে ভয়াবহ ভূমিকম্প নেপালে, অন্তত ৬ জনের মৃত্যু, কাঁপল দিল্লি-সহ উত্তর ভারত

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৬।

ভোর রাতে ভয়াবহ ভূমিকম্প নেপালে, অন্তত ৬ জনের মৃত্যু, কাঁপল দিল্লি-সহ উত্তর ভারত
প্রতীকী ছবি

বুধবার ভোর রাতে ভয়াবহ ভূমিকম্প নেপালে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৬। ভূমিকম্পের জেরে অন্তত ৬ জনের মৃত্যুর খবর মিলেছে পড়শি দেশ থেকে।

জানা গিয়েছে, ভোর রাত ২.১২ মিনিট নাগাদ নেপালের দোতি জেলায় কম্পনের উৎসস্থল ছিল। ওই জেলাতেই কম্পনের জেরে বাড়ি ভেঙে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। খবর এএনআই সূত্রে।

উত্তরপ্রদেশের পিলিভিট থেকে ১৫৮ কিমি উত্তর-পূর্বে কম্পনের উৎসস্থল। নেপাল সীমান্ত লাগোয়া এই শহর। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে কম্পনের কেন্দ্রস্থল। এমনটাই জানা গিয়েছে প্রশাসন সূত্রে।

আরও পড়ুন ফের দুর্ঘটনার জন্য সংবাদ শিরোনামে বন্দে ভারত এক্সপ্রেস, কাটা পড়লেন মহিলা

তবে নেপালের ভূমিকম্পের জেরে কম্পন অনুভূত হয়েছে উত্তর ভারতেও। দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্পে ধুলিসাৎ হয়েছিল নেপাল। সেই বিভীষিকায় ৯ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। কাঠমান্ডুর একাধিক ঐতিহ্যবাহী নিদর্শন ধ্বংস হয়। ৬০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছিল পাহাড়ি দেশের। সেই ধাক্কা থেকে এখনও পুরোপুরি সামলে উঠতে পারেনি নেপাল। তার মধ্যেই সাত বছর পর ফের জোরাল ভূমিকম্প।

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা টুইট করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। লিখেছেন, “আমি সমস্ত প্রশাসনিক দফতর, এজেন্সিগুলিকে নির্দেশ দিয়েছি আহত এবং আক্রান্তদের পাশে দাঁড়িয়ে সবরকম সহযোগিতা করতে।” ইতিমধ্যেই উদ্ধারকাজে নেমেছে নেপালের সেনা।

এর আগে মঙ্গলবার রাত ৯.৫৬ নাগাদ একই কেন্দ্রস্থলে ৪.১ মাত্রার কম্পন অনুভূত হয়। তার আগে রিখটার স্কেলে ৫.৭ মাত্রার কম্পন হয় রাত ৯.০৭ মিনিট নাগাদ। অর্থাৎ মোট তিন বার কম্পন হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Six dead after earthquake of magnitude 6 6 strikes nepal