নয়া শিক্ষানীতিতে চাকরিপ্রার্থীরাই চাকরি তৈরি করবেন, আশ্বাস মোদীর

"নয়া শিক্ষানীতি কেবলমাত্র কোনও নীতি নয়। ভারতীয়দের উচ্চাকাঙ্ক্ষা পূরণের লক্ষ্য''।

By: New Delhi  Updated: August 1, 2020, 07:21:15 PM

অল ইন্ডিয়া কাউন্সিল অফ টেকনিক্য়াল এডুকেশনের তরফে আয়োজিত স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ২০২০ অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে দেশের শিক্ষার্থীদের জন্য ভবিষ্যতের আশ্বাসবার্তা দিলেন প্রধানমন্ত্রি নরেন্দ্র মোদী। নয়া শিক্ষানীতি নিয়ে পড়ুয়াদের আশ্বাস দিইয়ে নমো বলেন, “এই শিক্ষানীতির মাধ্যমে পড়ুয়ারা চাকরি না খুঁজে নিজেরাই চাকরি তৈরি করতে পারবেন।”

শনিবারের এই অনুষ্ঠান থেকে মোদী বলেন, “নয়া শিক্ষানীতি কেবলমাত্র কোনও নীতি নয়। ভারতীয়দের উচ্চাকাঙ্ক্ষা পূরণের লক্ষ্য। এর মাধ্যমে চাকরি প্রার্থীরা নিজেরাই চাকরির ভিত তৈরি করবেন।” এরপর শিক্ষার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, “জীবনে তিনটি বিষয় কখনও ভুললে চলবে না- শেখা, প্রশ্ন করা এবং সমাধান করা।কারণ বিশ্বে এমন কোনও কঠিন চ্যালেঞ্জ নেই তা যুবসম্প্রদায় সমাধান করতে পারে না।”

আরও পড়ুন: প্রাক্তন সপা নেতা-সাংসদ অমর সিংয়ের জীবনাবসান

নয়া শিক্ষানীতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেছেন, একটি বিষয়ের উপর ভিত্তি করে পড়ুয়াদের যোগ্য়তা বিচার করা হল, যে বিষয়ে হয়তো তাদের কোনও আগ্রহই নেই। বাবা-মা, আত্মীয়স্বজনদের চাপে পড়ুয়াদের বিষয় বাছতে হয়। ফলে, পড়ুয়াদের হয়তো ডিগ্রি থাকে, কিন্তু তা সত্ত্বেও আত্মবিশ্বাস পায় না তারা। এই ধারনাই বদল আনবে নয়া শিক্ষানীতি।

প্রসঙ্গত, এই হ্যাকাথন অনুষ্ঠানটি প্রথম চালু হয়েছিল ২০১৭ সালে। এ বছর চতুর্থ বর্ষে পড়ল এই অনুষ্ঠান। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল এর শুভ উদ্বোধন করেন। যদিও এ বছর করোনা এবং লকডাউনের জন্য ভার্চুয়ালি আয়োজন করা হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Smart india hackathon 2020 updates pm modi nep will transform job seekers into job creators

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X