scorecardresearch

বড় খবর

রাষ্ট্রসংঘে পাকিস্তানকে ধুয়ে দিলেন স্নেহা দুবে, তরুণ তুর্কি দূত এখন ভারতের গর্ব

ভারতের ফার্স্ট সেক্রেটারি স্নেহা দুবের রণংদেহী মেজাজে বক্তব্যে এখন মজে ভারতবাসী।

রাষ্ট্রসংঘে পাকিস্তানকে ধুয়ে দিলেন স্নেহা দুবে, তরুণ তুর্কি দূত এখন ভারতের গর্ব
স্নেহা দুবে

এর আগেও বহুবার সন্ত্রাসবাদ ইস্যুতে রাষ্ট্রসংঘে পাকিস্তানকে ধরাশায়ী করেছে ভারত। শুক্রবার এক তরুণী ভারতীয় কূটনীতিবিদ ধুয়ে দিলেন পাকিস্তানকে। রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীর ইস্যুতে পাক প্রধানমন্ত্রী ইমরান খান সোচ্চার হতেই ভারতীয় প্রতিনিধি পাল্টা আক্রমণ শানালেন সন্ত্রাসবাদে মদত নিয়ে। ভারতের ফার্স্ট সেক্রেটারি স্নেহা দুবের রণংদেহী মেজাজে বক্তব্যে এখন মজে ভারতবাসী। তাঁর তারিফ যত করা যায় ততই কম মনে করছে কূটনৈতিক মহল।

শুক্রবার রাষ্ট্রসংঘে স্নেহা বলেছেন, পাকিস্তান হল ফায়ার ফাইটারের আড়ালে বন্দুকবাজ। গোটা বিশ্ব পাক নীতির জন্য ভুক্তভোগী কারণ এই দেশ সন্ত্রাসকে লালন-পালন করে নিজের ঘরে। স্নেহা দুবের এই জ্বালাময়ী বক্তব্য এখন সোশ্যাল মিডিয়ায় সেনসেশন। তার পর থেকেই স্নেহার ঠিকুজি-কুষ্ঠি খুঁজতে লেগে পড়েছে নেটদুনিয়া। উল্লেখ্য, স্নেহা ২০১২ সালের আইএফএস ব্যাচের অফিসার। তাঁর পরিবারের প্রথম সিভিল সার্ভিসে যোগ দিয়েছেন।

১২ বছর বয়স থেকেই তিনি একজন আইএফএস অফিসার হওয়ার স্বপ্ন দেখতেন। বিশ্ব রাজনীতিতে তাঁর কৌতূহল তাঁকে এই জায়গায় পৌঁছে দিয়েছে। ভূগোলে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করার পর জেএনইউ-র অধীনে আন্তর্জাতিক বিষয়ক স্কুল থেকে এম ফিল করেন। প্রথমাবারের চেষ্টাতেই ইউপিএসসি পরীক্ষায় পাশ করেন। গোয়াতে স্কুল জীবনের পড়াশোনা করে পুণের ফার্গুসন কলেজ থেকে স্নাতক স্তরের ডিগ্রি পান।

আরও পড়ুন ‘সন্ত্রাসবাদীদের মদতই ইসলামাবাদের নীতি’, রাষ্ট্রসংঘের সভায় পাকিস্তানকে তুলোধনা ভারতের

স্নেহার বাবা একটি বহুজাতিক সংস্থা কাজ করেন, মা একজন শিক্ষিকা। স্পেনের মাদ্রিদে ভারতীয় দূতাবাসে থার্ড সেক্রেটারি হিসাবে কাজ করেছেন স্নেহা। তার আগে বিদেশ মন্ত্রকের আধিকারিক হিসাবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। শুক্রবার রাষ্ট্রসংঘের অধিবেশনে ভারতীয় কূটনীতিবিদ জম্মু-কাশ্মীর ও লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে বলেন, ‘এটা আগেও এবং এখনও ও ভবিষ্যতেও ভারতের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয় থাকবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sneha dubey the young diplomat who hit out at pakistan for sheltering terrorists at unga