scorecardresearch

গোটাবায়াকে আশ্রয় দিয়েছে সিঙ্গাপুর! চরম বিতর্কের মধ্যেই জবাব দিল বিদেশ মন্ত্রক

বৃহস্পতিবার দুপুরে মালে থেকে সৌদি এয়ারলাইন্সের বিমানে সিঙ্গাপুরে উড়ে যান সস্ত্রীক গোটাবায়া রাজাপক্ষ।

gotabaya rajapaksa, sri lanka crisis, rajapaksa resigns, rajapaksa flees, rajapaksa escape maldives, president rajapaksa, sri lanka news, india sri lanka news, colombo news
গোটাবায়া রাজাপক্ষ

আশ্রয় দেওয়া হয়নি, ব্যক্তিগত সফরে এসেছেন গোটাবায়া রাজাপক্ষে। সিঙ্গাপুরে সস্ত্রীক শ্রীলঙ্কার প্রেসিডেন্ট যেতেই সাফাই দিল সে দেশের প্রশাসন। সিঙ্গাপুরের বিদেশ মন্ত্রক গোটাবায়াকে আশ্রয় দেওয়ার দাবি উড়িয়ে দিয়েছে। বলেছে, রাজাপক্ষ মোটেও আশ্রয় চাননি তাদের কাছে। বা তাঁকে আশ্রয়ও দেওয়া হয়নি। উনি নিজের কাজে এসেছেন।

জানা গিয়েছে, বুধবার ভোরেই কলম্বো থেকে সেনা বিমানে মালদ্বীপের রাজধানী মালে-তে উড়ে যান গোটাবায়া। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী আয়োমা এবং দুজন দেহরক্ষী। ওইদিনই তাঁর সরকারি ভাবে ইস্তফা দেওয়ার কথা ছিল। কিন্তু তার জন্য দিনভর অপেক্ষায় থাকেন স্পিকার আবেবর্ধনে। রাত পর্যন্তও সরকারি ভাবে ইস্তফা পত্র হাতে পাননি স্পিকার। বৃহস্পতিবার দুপুরে মালে থেকে সৌদি এয়ারলাইন্সের বিমানে সিঙ্গাপুরে উড়ে যান সস্ত্রীক গোটাবায়া।

প্রেসিডেন্ট সিঙ্গাপুরে যেতেই প্রশ্ন ওঠে, সে দেশের প্রশাসন কি তাঁকে আশ্রয় দিয়েছে? এমন দাবি জোরালো হতেই আসরে নামে সিঙ্গাপুর সরকার। বিদেশ মন্ত্রক এই দাবি উড়িয়ে দিয়ে জানায়, গোটাবায়া মোটেও তাদের কাছে আশ্রয় চাননি। না তাঁকে আশ্রয় দিয়েছে সিঙ্গাপুর সরকার। তিনি এখানে ব্যক্তিগত সফরে এসেছেন।

আরও পড়ুন মালদ্বীপ থেকে সিঙ্গাপুর উড়ে গেলেন গোটাবায়া, সৌদিতে যেতে পারেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

অন্যদিকে, শুক্রবার ভোর পাঁচটা পর্যন্ত কলম্বোয় কার্ফু জারি থাকবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। গোটাবায়ার ইস্তফা পত্র পেলেই আগামী সপ্তাহে নয়া রাষ্ট্রপতি নির্বাচন করবে পার্লামেন্ট। সূত্রের খবর, বিরোধীরা সাজিথ প্রেমদাসাকে প্রার্থী করতে চলেছে। অন্যদিকে, শাসকদলের প্রথম পছন্দ রনিল বিক্রমসিঙ্ঘে।

এদিকে, গতকাল পুলিশ-জনতা খণ্ডযুদ্ধে ৪৫ জনের মতো মানুষ গুরুতর আহত হয়েছেন। রাজাপক্ষের ঘনিষ্ঠ বিক্রমসিঙ্ঘের দফতরে বুধবার এই বিক্ষোভকারীরা ঢুকে পড়েন। পুলিশের সঙ্গে ব্যাপক হাতাহাতি হয় তাঁদের। স্থানীয় মিডিয়া সূত্রে খবর, ২৬ বছরের এক যুবক টিয়ার গ্যাসের কারণে দমবন্ধ হয়ে যান। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

আরও পড়ুন গোটাবায়া পালিয়েছেন, তাঁর প্রাসাদ এখন আম জনতার চারণভূমি

গতকালের খণ্ডযুদ্ধের পর এদিন বিক্ষোভকারীদের তরফে জানানো হয়েছে, তাঁদের দখলে থাকা গোটাবায়ার প্রাসাদ, প্রধানমন্ত্রীর দফতর-সহ সব সরকারি সম্পত্তি তাঁরা প্রশাসনের হাতে ছেড়ে দেবেন। গত ৯ জুলাই থেকে প্রেসিডেন্টের বাসভবন তাঁরা দখল করে রেখেছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sri lankan president gotabaya on a private visit not granted asylum says singapore