বড় খবর

সিবিআই তদন্তে রাজ্য়ের সম্মতি বাধ্য়তামূলক, নির্দেশ সুপ্রিম কোর্টের

সিবিআই তদন্তের ক্ষেত্রে রাজ্য় সরকারের সম্মতি বাধ্য়তামূলক, দেশের শীর্ষ আদালতের এহেন নির্দেশিকার ফলে বিরোধী শাসিত রাজ্য়গুলো স্বস্তি পেল বলেই মনে করা হচ্ছে।

central bureau of investigation, সিবিআই
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাজ্য় সরকারের অনুমতি বিনা তদন্ত চালাতে পারবে না সিবিআই। বৃহস্পতিবার এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সিবিআই তদন্তের ক্ষেত্রে রাজ্য় সরকারের সম্মতি বাধ্য়তামূলক, দেশের শীর্ষ আদালতের এহেন নির্দেশিকার ফলে বিরোধী শাসিত রাজ্য়গুলো স্বস্তি পেল বলেই মনে করা হচ্ছে। পশ্চিমবঙ্গ-সহ বিরোধী শাসিত রাজ্য়গুলো প্রায়শই সিবিআই-এর ‘অপব্য়বহার’ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তোলে।

সংবিধানে উল্লেখিত যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সঙ্গে সঙ্গতি রেখেই আইন রয়েছে বলে এদিন মন্তব্য় করে বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি বি আর গভাইয়ের ডিভিশন বেঞ্চ। দিল্লি স্পেশাল পুলিশ এস্টাব্লেশমেন্ট আইনের ৫ ও ৬ নং ধারাও উল্লেখ করে আদালত।

উল্লেখ্য়, পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, রাজস্থান, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, ছত্তীসগড়ের মতো রাজ্য়গুলো সিবিআই-এর ‘জেনারেল কনসেন্ট’ প্রত্য়াহার করে নিয়েছে। ওই রাজ্য়গুলোতে তদন্ত করতে হলে অনুমতি নিতে হবে সিবিআই-কে।

আরও পড়ুন: স্কুল খুলতেই করোনা আক্রান্ত ১৫০ জন পড়ুয়া

সাধারণ সম্মতি বিষয়টি কী?

ন্যাশনাল ইনভেস্টিগেটিং এজেন্সি (এনআইএ) যেমন এনআইএ আইন অনুযায়ী কাজ করে, সিবিআই কাজ করে দিল্লি স্পেশাল পুলিশ এসট্যাবলিশমেন্ট অ্যাক্ট অনুসারে। এই আইন অনুযায়ী সিবিআই তদন্ত করতে চাইলে সংশ্লিষ্ট রাজ্যের সম্মতির প্রয়োজন।

সেক্ষেত্রে দু’ধরনের সম্মতি রয়েছে। একটি হল কোনও মামলার পরিপ্রেক্ষিতে বিশেষ ভাবে সম্মতি। দ্বিতীয়টি হল সাধারণ সম্মতি। রাজ্যের কোনও মামলার ক্ষেত্রে তদন্ত করতে হলে সিবিআই-এর রাজ্য সরকারের সম্মতির দরকার হয়। কেন্দ্রীয় সরকারের কর্মীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকলে সিবিআই যাতে স্বাধীনভাবে তদন্ত চালাতে পারে, সেই কারণে সংশ্লিষ্ট রাজ্যের তরফ থেকে সাধারণ সম্মতি দেওয়া হয়। সাধারণত এই সম্মতি দিয়ে দেয় সব রাজ্যই। সাধারণ সম্মতি না দেওয়া হলে প্রতিটি তদন্তের ক্ষেত্রে আলাদা করে রাজ্যের সম্মতি দরকার হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: State governments consent mandatory for cbi investigation in its jurisdiction sc

Next Story
স্কুল খুলতেই করোনা আক্রান্ত ১৫০ জন পড়ুয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com