scorecardresearch

স্কুল চলাকালীন গাছ উপরে পড়ে নিহত ১, আহত বহু! এলাকায় শোকের ছায়া

এই ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার!

handigarh student killed, chandigarh school accident, chandigarh school tree falls, chandigarh news
গাছ উপরে পড়ে নিহত পড়ুয়া, আহত বহু! এলাকায় শোকের ছায়া

স্কুল চলাকালীন সময়ে গাছ উপরে পড়ে নিহত এক স্কুল ছাত্রী। আহত বেশ কয়েকজন। শুক্রবার সকালে স্কুল চলাকালীন সময়ে হঠাৎ করেই ৭০ ফুটের একটি অশ্বত্থ গাছ স্কুল বিল্ডিংয়ের ওপর উপরে পড়ে। ঘটনাস্থলেই নিহত হয়,দশম শ্রেণীর ছাত্রী হীরাক্ষী। আহতদের মধ্যে রয়েছেন একজন মহিলা বাস কন্ডাক্টর, জানা গিয়েছে তার নাম শীলা। তাকে দ্রুত স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইউটি প্রশাসন এই ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।

স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে যে “ ঘটনাটি ঘটেছে সকাল সাড়ে ১১ টার নাগাদ। স্কুল ছুটির মাত্র ১০ মিনিট আগে।  কিছু পড়ুয়া হয় বসে দুপুরের খাবার খাচ্ছিল বা স্কুলের গেট নম্বর ২ এর কাছে গাছের চারপাশে খোলা জায়গায় খেলছিল যখন গাছের একটি অংশ তাদের উপর ভেঙে পড়ে। যে অশ্বত্থ গাছটি ভেঙে পড়েছিল তা চণ্ডীগড় প্রশাসন সেটিকে একটি ঐতিহ্যবাহী গাছ হিসাবে ঘোষণা করা হয়েছিল। এটি প্রায় ২৫০ বছর পুরানো এবং ৭০ ফুট লম্বা”।

এব্যাপারে প্রশাসনের এক শীর্ষ আধিকারিক বলেন, “আগের দিনের প্রবল বৃষ্টির কারণেই গাছটি ভেঙে পড়েছে বলেই প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে”। ঘটনার কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, গাছটি হঠাৎ করেই হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়ে পড়ুয়ারা ছুটে পালানোর সময়টুকু পায়নি”। তবে রক্ষণাবেক্ষণের গাফিলতির দিকটিও উঠে এসেছে। নাম প্রকাশে অনিচ্ছুক প্রশাসনের এক আধিকারিক বলেন, মূলত উইপোকা দ্বারা অশ্বত্থ গাছটি ক্ষতিগ্রস্ত হওয়াতেই সেটি উপরে পড়ে”।

আরও পড়ুন: [মেঘ ভাঙা বৃষ্টিতে লন্ডভন্ড অমরনাথ, মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে, যাত্রা স্থগিত]

কারমেল কনভেন্ট চণ্ডীগড়ের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি। এই ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে। স্কুলের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা সকলেই অপূরণীয় এই ক্ষতির জন্য শোকাহত এবং প্রার্থনা করি ঈশ্বর যেন এই শোকের সময়ে ক্ষতিগ্রস্ত পরিবারকে শক্তি দেন।”

শুক্রবার সকালে স্কুলের পক্ষ থেকে ঘটনার খবর জানাজানি হলে উদ্বিগ্ন অভিভাবকরা স্কুলের বাইরে জড়ো হন। স্কুলের তরফে জানানো হয়েছে এই ঘটনায় একজন নিহত এবং ১৬ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে চারজনকে মোহালির ফর্টিস হাসপাতালে এবং দুজনকে চণ্ডীগড়ের মুকাত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ইউটি এসএসপি কুলদীপ সিং চাহাল বলেছেন, “আপাতত অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। তদন্ত চলছে। ঘটনায় দোষী প্রমাণিত হলে তাদের  নাম এফআইআর-এ যুক্ত করা হবে।” পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। এক টুইট বার্তায় তিনি লেখেন, “আমি মৃত শিশুর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি এবং আহতদের দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করছি,”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Student killed another loses arm as 250 yr old tree falls on them467030