কেন্দ্রের প্রস্তাব ফিরিয়ে দিলেন সিবিআই কাণ্ডে ‘মর্মাহত’ বিচারপতি

কেন্দ্রের প্রস্তাবে তাঁর সম্মতি নেই, এই মর্মে রবিবার সন্ধেবেলা আইন মন্ত্রকে চিঠি পাঠান বিচারপতি একে সিক্রি। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের পরে এই মুহূর্তে শীর্ষ আদালতের বিচারপতিদের মধ্যে একে সিক্রি প্রবীণতম ব্যক্তি

By: New Delhi  Updated: January 14, 2019, 01:40:56 PM

দায়িত্বে পুনর্বহাল হওয়ার পর ৪৮ ঘণ্টার মধ্যে কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ফের অপসারণ করা হয়েছে প্রাক্তন সিবিআই ডিরেক্টর অলোক ভার্মাকে। অপসারণের সিদ্ধান্তে মর্মাহত বিচারপতি ফিরিয়ে দিলেন কেন্দ্রের প্রস্তাবিত কমনওয়েল্থ সেক্রেটারিয়েট আর্বিট্রাল ট্রাইবুনাল (সিএসএটি)-এর সদস্যপদ।

কেন্দ্রের প্রস্তাবে তাঁর সম্মতি নেই, এই মর্মে রবিবার সন্ধেবেলা আইন মন্ত্রকে চিঠি পাঠান বিচারপতি একে সিক্রি। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের পরে এই মুহূর্তে শীর্ষ আদালতের বিচারপতিদের মধ্যে একে সিক্রি প্রবীণতম ব্যক্তি। লন্ডনে অবস্থিত কমনওয়েল্থ ট্রাইবুনালের জন্য গত বছরই তাঁর নাম সুপারিশের বিষয়ে সম্মত্তি নিয়েছিল কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন, এ জন্মে নয় – অমিত শাহকে চ্যালেঞ্জ ঠাকরের

আপাত ভাবে দুটি ঘটনার মধ্যে যোগসূত্র না থাকলেও সিবিআই ডিরেক্টর পদ থেকে অলোক ভার্মার অপসারণের সিদ্ধান্তের জেরে কেন্দ্রের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বিচারপতি সিক্রি। সরকারি সূত্রে পাওয়া খবরবলছে, বিচারপতির এমন সিদ্ধান্তে রীতিমতো অবাক হয়েছে কেন্দ্র। কারণ গত ডিসেম্বরেই লন্ডনের সিএসএটি সদস্যপদ গ্রহণ করার ব্যাপারে সম্মতি জানিয়েছিলেন বিচারপতি।

আগামী ৬ মার্চ, ২০১৯ এ অবসর নেবেন বিচারপতি সিক্রি। বিতর্কিত মামলার ফয়শালা করতে সিএসএটি-র একজন সদস্য হিসেবে মাঝে মাঝে ডাক পড়তে পারে তার।  কমনওয়েল্থ সেক্রেটারিয়েট আর্বিট্রাল ট্রাইবুনালের অফিসিয়াল ওয়েবসাইট বলছে, কমনওয়েল্থ অন্তর্ভুক্ত দেশের কোনও উচ্চপদস্থ বিচার বিভাগীয় আধিকারিক চার বছরের মেয়াদে এই সদস্য পদ পেয়ে থাকেন।

সিবিআই কাণ্ডে প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেসকে বিচারপতি পট্টনায়ক বলেন, ‘‘দুর্নীতি নিয়ে ভার্মার বিরুদ্ধে কোনও প্রমাণ ছিল না। গোটা তদন্তটাই চালানো হচ্ছিল সিবিআই স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানার অভিযোগের প্রেক্ষিতে। আমার রিপোর্টে উল্লেখ করেছি যে, সিভিসির রিপোর্টে যা বলা হয়েছে তা আমার নয়।’’ উল্লেখ্য, সিবিআই অধিকর্তার পদ থেকে ভার্মাকে সরানোর পিছনে সিভিসির রিপোর্টকেই হাতিয়ার করেছে সিলেক্ট কমিটি। প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতির প্রতিনিধি বিচারপতি এ কে সিক্রি ও বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গের ওই তিন সদস্যের কমিটিতে ২-১ ভোটাভুটিতে ভার্মাকে ফের অপসারিত করা হয়।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Stung by controversy justice sikri turns down govt offer

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X