scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

আর্জি খারিজ! লালকেল্লায় হামলায় মহাম্মদ আরিফের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখল শীর্ষ আদালত

সেদিনের হামলায় দুই সেনাসহ ৩ জন প্রাণ হারায়।

আর্জি খারিজ! লালকেল্লায় হামলায় মহাম্মদ আরিফের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখল শীর্ষ আদালত
সুপ্রিম কোর্ট।

দিল্লির লালকেল্লায় হামলা চালানোর ঘটনায় দোষী সাব্যস্ত লস্কর জঙ্গির মৃত্যুদণ্ডের নির্দেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। ২০০০ সালে লালকেল্লায় হামলা চালিয়েছিল লস্কর-ই-তৈবা জঙ্গি মহম্মদ আরিফ। আদালতের নির্দেশ পুর্নবিবেচনার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় এই লস্কর জঙ্গি। এদিনে আদালত তার এই আবেদন খারিজ করে আগের নির্দেশই পুর্নবহাল রেখেছে।

ঘটনায় দুই সেনা আধিকারি সহ তিনজনের মৃত্যু হয়। সুপ্রিম কোর্ট ২০০০ সালে দিল্লির লাল কেল্লা হামলা মামলায় মৃত্যুদণ্ড বহাল রেখে সুপ্রিম কোর্টের আগের আদেশকে চ্যালেঞ্জ করে মহাম্মদ আরিফের রিভিউ পিটিশন খারিজ করে দিয়েছে। সেদিনের হামলায় দুই সেনাসহ ৩ জন প্রাণ হারায়।

আরও পড়ুন: [ আপের সমর্থনে আপত্তি কিসের! গুজরাট বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস নেতার মন্তব্যে জলঘোলা ]

মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিচারের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল এই জঙ্গি। কিন্তু, শীর্ষ আদালত তার আবেদন খারিজ করে দেয়। এই মামলায় রিভিউ পিটিশন গ্রহণ করা হবে না। বৃহস্পতিবার আদালতে স্পষ্ট জানিয়েছেন দেশের প্রধান বিচারপতি ইউ ইউ ললিত।

বৃহস্পতিবার, সুপ্রিম কোর্টে এই মৃত্যুদণ্ডের রায় বহাল রাখার কথা ঘোষণা করে প্রধান বিচারপতি ইউ ইউ ললিত এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চ। ২২ ডিসেম্বর ২০০০-এ লাল কেল্লায় জঙ্গি হামলায় দুই সেনাসহ তিনজন নিহত হন।  

এই মামলায় ২০০৫ সালের ৩১ অক্টোবর নিম্ন আদালত মহাম্মদ আরিফকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয়। লস্কর-ই-তৈবার সদস্য মহম্মদ আরিফ। পরবর্তী সময়ে ২০১১ সালের ১০ অগাস্ট আরিফকে মৃত্যুদণ্ডের সাজা শোনায় শীর্ষ আদালত। আদালতের সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানায় আরিফ। কিন্তু এদিন তার আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court affirms death penalty of let terrorist mohammad arif in 2000 red fort attack case