scorecardresearch

বড় খবর

রামানার পর প্রধান বিচারপতি কে? নাম ঠিক করতে বৈঠক সুপ্রিম কোর্টের কলেজিয়ামের

সম্প্রতি বেশ কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, রামানার সঙ্গে সংঘাতের আবহ তৈরি হয়েছে কেন্দ্রের।

রামানার পর প্রধান বিচারপতি কে? নাম ঠিক করতে বৈঠক সুপ্রিম কোর্টের কলেজিয়ামের
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা

চলতি মাসের ২৬ তারিখ মেয়াদ শেষ হচ্ছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানার। তার আগে মঙ্গলবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির কলেজিয়াম বৈঠকে বসে দেশের পরবর্তী প্রধান বিচারপতি এবং আরও অনেক বিচারপতি নিয়োগের বিষয় নিয়ে। এই কলেজিয়াম প্রধান বিচারপতি রামানার নেতৃত্বেই বৈঠকে বসে।

এছাড়াও কলেজিয়ামে রয়েছেন বিচারপতি ইউ ইউ ললিত, ডি ওয়াই চন্দ্রচূড়, সঞ্জয় কিষাণ কল এবং আবদুল নাজির। জানা গিয়েছে, কলেজিয়াম সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ নিয়ে আলোচনা করেছে। কিন্তু তার আগে প্রধান বিচারপতি কে হবে সেটা গুরুত্বপূর্ণ। প্রধান বিচারপতি নিয়োগের পরই বাকি বিচারপতি নিয়োগ হলে ভাল হয় বলে মনে করছে কলেজিয়াম।

আবার আজ, বুধবার বৈঠকে বসবে কলেজিয়াম। রীতি অনুযায়ী, সাধারণত দেশের আইন মন্ত্রী প্রধান বিচারপতিকে পরবর্তী প্রধান বিচারপতির নাম সুপারিশ করতে বলেন। তবে সম্প্রতি বেশ কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, রামানার সঙ্গে সংঘাতের আবহ তৈরি হয়েছে কেন্দ্রের। প্রকাশ্যে সিস্টেম, সংবাদমাধ্যম এবং পুলিশ-প্রশাসন নিয়ে অসন্তোষ প্রকাশ করতে দেখা গিয়েছে রামানাকে। তা নিয়ে আবার নাম না করে কটাক্ষও করেছেন আইন মন্ত্রী কিরেন রিজিজু।

আরও পড়ুন আজ আদালতে তোলা হবে পার্থ-অর্পিতাকে, ‘অপা’কে ফের হেফাজতে চাইতে পারে ইডি

নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্টের বর্ষিয়ান বিচারপতিই প্রধান বিচারপতির আসনে বসেন। প্রধান বিচারপতি অবসর নেওয়ার এক মাসে আগেই তাঁর উত্তরসূরির নাম ঠিক করতে হয়। তবে তাৎপর্যপূর্ণ বিষয়, সুপ্রিম কোর্টের জনসংযোগ আধিকারিক মঙ্গলবার জানিয়েছেন, প্রধান বিচারপতির কাছে কোনও চিঠি বা আবেদন এখনও আসেনি। বিচারপতি ললিত এই মুহূর্তে শীর্ষ আদালতের সবচেয়ে বরিষ্ঠ। তিনি-ই রামানার স্থলাভিষিক্ত হতে পারেন। আগামী ৮ নভেম্বর তিনি অবসর নিচ্ছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court collegium meets on next cji new postings