বড় খবর

নির্ভয়াকাণ্ডে অক্ষয় ঠাকুরের কিউরেটিভ পিটিশনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

অক্ষয় তার পিটিশনে জানিয়েছে যে, জনসাধারণের চাপ এবং জনমতের উপর ভিত্তি করেই তাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে আদালত।

Delhi gangrape case
অক্ষয় ঠাকুরের কিউরেটিভ পিটিশনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

দিল্লি গণধর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুরের কিউরেটিভ পিটিশনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট। ২০১২ সালের নির্ভয়া গণধর্ষণ মামলায় অভিযুক্ত চারজনের ইতিমধ্যেই ফাঁসির নির্দেশ দিয়েছে দিল্লি আদালত। এখনও পর্যন্ত বিনয় শর্মা এবং মুকেশ সিং এই দুই সাজাপ্রাপ্ত কিউরেটিভ পিটিশন দায়ের করে। যদিও তাঁদের এই আবেদন ইতিমধ্যেই খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: ‘মন দিয়ে আবেদন দেখেননি’, রাষ্ট্রপতির আর্জি খারিজ নিয়ে প্রশ্ন তুলল নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত

অক্ষয়ের কিউরেটিভ পিটিশনের আর্জির শুনানি ইন-চেম্বার করেছে বিচারপতি এন ভি রমনা, আর এফ নরিম্যান, আর ভানুমতি এবং অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ। এমনকী “মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার স্থগিতের আবেদনও প্রত্যাখ্যান করা হয়েছে”। যদিও এই আবেদন খারিজ হওয়ার পরও অক্ষয়ের কাছে এখন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করার বিকল্প রাস্তা রয়েছে। অক্ষয় তার পিটিশনে জানিয়েছে যে, জনসাধারণের চাপ এবং জনমতের উপর ভিত্তি করেই তাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে আদালত। আবেদনে এও বলা হয় যে, “মৃত্যুদণ্ড একটি বিশেষ ধরণের হতাশার সৃষ্টি করে। যা যাবজ্জীবন কারাদণ্ডের ক্ষেত্রে হয় না।” সমাজের বিবেকবোধকেই প্রশ্রয় দেওয়া হয়েছে রায়ে, এমন কথাও উল্লেখ করা হয়েছে পিটিশনে।

আরও পড়ুন: আইন নেই, কুণালের উড়ান নিষেধাজ্ঞা ছয় থেকে কমে এক মাস হল

চার মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে পবন এখনও কিউরেটিভ পিটিশনের জন্য আবেদন করতে পারেনি। মুকেশ ব্যতীত তিন সাজাপ্রাপ্তের কাছে এখনও রাষ্ট্রপতির কাছে ক্ষমাভিক্ষার আর্জি জানানোর বিকল্প পথ রয়েছে।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court rejects curative petition of third convict akshay thakur

Next Story
‘এই নাও আজাদি’, গুলি চালাতে চালাতে হুঙ্কার জামিয়ার বন্দুকবাজেরjamia firing
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com