বড় খবর

আইন নেই, কুণালের উড়ান নিষেধাজ্ঞা ছয় থেকে কমে এক মাস হল

মুম্বাই থেকে লখনউগামী বিমানে টিভির জনপ্রিয় নিউজ অ্যাঙ্কর অর্ণব গোস্বামীকে হেনস্থা করার অপরাধে ছ’মাসের জন্য কৌতুকাভিনেতা কুণাল কামরার বিমানে ওঠার ছয় মাসের অধিকার কাড়ে ভারতের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগো।

Kunal Kamra ban for 6 months
কুণাল কামরার উড়ান নিষেধাজ্ঞা ঘিরে নয়া বিতর্ক

কৌতুকাভিনেতা কুণাল কামরার বিমানে ওঠার অধিকার ঘিরে ভারতের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগো, এয়ার ইন্ডিয়ার পথেই হাঁটল অপর দুই বিমান সংস্থা স্পাইস জেট এবং গো এয়ার। যদিও সরকারী আধিকারিকরা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন যে ছয় মাসের জন্য মুম্বাইয়ের কৌতুক অভিনেতা কুণাল কামরাকে ইন্ডিগোর নিষেধাজ্ঞার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মানতে হবে বিমান সংস্থাকে। এখনও নিষেধাজ্ঞার চুক্তিপত্রে অভ্যন্তরীণ কমিটির সিদ্ধান্ত জানানো হয়নি। তবে আইন অনুযায়ী বিধিভঙ্গকারী যাত্রীকে উড়ানের নিষেধাজ্ঞায় ৩০ দিনের বেশি সময় ধার্য করতে পারবে না।

আরও পড়ুন: করোনা আতঙ্ক: চিন থেকে ভারতীয়দের দিল্লি ফেরাতে তৎপর মোদী সরকার

ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশনের পক্ষ থেকে দ্য সিভিল এভিয়েশনের রিকোয়ারমেন্ট ইস্যু করে বলা হয়েছে, বিশৃঙ্খল কোনও যাত্রীর বিরুদ্ধে যদি বিমানের পাইলট-ইন-কমান্ডের কাছ থেকে যদি বিমানসংস্থা কোনও যাত্রী আচরণ সংক্রান্ত অভিযোগ পেয়ে থাকেন তখন তা বিমান সংস্থার অভ্যন্তরীণ কমিটির কাছে উল্লেখ করা হয় এবং সেই কমিটিকে ৩০ দিনের মধ্যে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তবে নিয়ম অনুসারে (অনুচ্ছেদ ৬.৩), “এ ক্ষেত্রে অভ্যন্তরীণ কমিটির সিদ্ধান্ত মুলতুবি থাকার কারণে সংশ্লিষ্ট বিমান সংস্থা এই যাত্রীদের বিমান সওয়ারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করতে পারে। তবে তা ৩০ দিনের বেশি সময় অতিক্রম করতে পারে না।

প্রসঙ্গত, মুম্বাই থেকে লখনউগামী বিমানে টিভির জনপ্রিয় নিউজ অ্যাঙ্কর অর্ণব গোস্বামীকে হেনস্থা করার অপরাধে ছ’মাসের জন্য কৌতুকাভিনেতা কুণাল কামরার বিমানে ওঠার ছয় মাসের অধিকার কাড়ে ভারতের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগো। এমনকী রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ার ইন্ডিয়া জানিয়েছে যে তাঁরা পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত কুণালের বিমান যাত্রার উপর নিষেধাজ্ঞা আরোপ করছে। বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন যে সরকার অন্যান্য বিমানসংস্থাকেও কুণাল কামরার উপর বিধিনিষেধ আরোপের বিষয়ে একই নির্দেশ দিয়েছেন। সংস্থাগুলি এই নিয়ম অনুসরণ করবে বলেই আশা করছেন তাঁরা।

একটি বিবৃতিতে ডিজিসিএর চিফ অরুণ কুমার বলেন, “বিমানবাহিনী কর্তৃক গৃহীত পদক্ষেপটি বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত প্রয়োজনীয়তার সঙ্গে সম্পূর্ণভাবে সম্মতি জানাচ্ছে। বিষয়টি অভ্যন্তরীণ কমিটির কাছে পাঠানো হবে। অনুচ্ছেদ অনুসারে অভ্যন্তরীণ কমিটি লিখিতভাবে ৩০ দিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। যা মেনে নিতে হবে সংশ্লিষ্ট এয়ারলাইনকে।”

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Four airlines ban kunal kamra for 6 months rules say 30 days until probe

Next Story
করোনা আতঙ্ক: চিন থেকে ভারতীয়দের দিল্লি ফেরাতে তৎপর মোদী সরকারCoronavirus outbreak
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com