বড় খবর

রাজীবের গ্রেফতারিতে সুপ্রিম নিষেধাজ্ঞা, আদালত অবমাননার নোটিস মুখ্যসচিব-ডিজি-নগরপালকে

শুধু মাত্র তদন্তের স্বার্থে সিবিআই রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে পারবে, কিন্তু কোনও কারণ দেখিয়েই গ্রেফতার করতে যাবে না। এই জিজ্ঞাসাবাদের দিনক্ষণ ঠিক করবে সিবিআই। মঙ্গলবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

kolkata CP Rajeev Kumar, রাজীব কুমার
মুখ্যমন্ত্রীর সঙ্গে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। ছবি-পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

সিবিআই জিজ্ঞাসাবাদের জন্য ডাকলেই উপস্থিত হতে হবে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে। কিন্তু, নগরপালকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে গ্রেফতার করা যাবে না। শুধু মাত্র তদন্তের স্বার্থে সিবিআই রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে পারবে, কিন্তু কোনও কারণ দেখিয়েই গ্রেফতার করতে যাবে না। এই জিজ্ঞাসাবাদের দিনক্ষণ ঠিক করবে সিবিআই। মঙ্গলবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এদিন আরও বলে, জিজ্ঞাসাবাদ পর্ব হবে কোনও একটি ‘নিরপেক্ষ’ স্থানে। অর্থাৎ, কলকাতা বা দিল্লিতে রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করা যাবে না। সম্ভবত, শিলং-এ সিবিআই দফতরে চলতে পারে জেরা পর্ব।

আরও পড়ুন- Mamata Banerjee on Dharna Day 3 Live Updates: রাজীব কুমারকে এখনই গ্রেফতার নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

অন্যদিকে, ৩ ফেব্রুয়ারি অর্থাৎ রবিবার কলকাতার নগরপালের বাড়ির সামনে সিবিআই তদন্তকারী দলকে কাজে বাধা দেওয়ার জন্য ‘আদালত অবমাননার নোটিস’ পাঠানো হল পশ্চিমবঙ্গের মুখ্য সচিব মলয় দে, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র এবং কলকাতার নগরপাল রাজীব কুমারকে। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশেই সারদা-সহ বেশ কিছু চিটফান্ডকাণ্ডের মামলার তদন্ত করছে সিবিআই। অথচ, সেই তদন্ত করতে গিয়েই রাজ্যের পুলিশের কাছ থেকে বাধা পেয়েছে সিবিআই তদন্তকারীরা, এদিন এমন অভিযোগই জানায় সিবিআই। এরপরই আদালত মুখ্যসচিব, ডিজি এবং নগরপালকে নোটিস পাঠানোর সিদ্ধান্ত জানায়। প্রধান বিচারপতির বেঞ্চ এদিন বলে, আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে এই নোটিসের জবাব দিতে হবে রাজ্য প্রশাসনের এই তিন শীর্ষকর্তাকে। তবে, সেই জবাবে আদালত সন্তুষ্ট না হলে, তিনজনকেই আগামী ২০ ফেব্রুয়ারি সশরীরে আদালতে উপস্থিত হতে হবে। ২০ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court restrained the cbi from taking coercive steps against kolkata police commissioner rajeev kumar

Next Story
মুকুল রায়, হিমন্ত বিশ্ব শর্মার ওপর থেকে কেন নজর হঠালো সিবিআই?mukul roy bjp sarada scam
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com