মোদীকে চরম আক্রমণ করে ধর্না প্রত্যাহার মমতার

Mamata Banerjee on Dharna: ধর্না শেষে মোদীকে তীব্র আক্রমণের সুরে মমতা বলেন, ‘‘মোদী প্রধানমন্ত্রীর চেয়ার ছেড়ে গুজরাতে যান। দেশে গণতন্ত্র নেই, একনায়কতন্ত্র চলছে। মোদীকে ভাগাতেই হবে।’’

By: Kolkata  Updated: February 5, 2019, 07:04:05 PM

West Bengal CM Mamata Banerjee on Dharna: শেষমেশ তিনদিনের মাথায় মেট্রো চ্যানেলে ধর্না প্রত্যাহার করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধীদের(জাতীয় স্তরের বিরোধী দল) অনুরোধেই তিনি ধর্না তুলে নিলেন বলে এদিন জানান মমতা। তবে মোদী সরকারের বিরুদ্ধে লড়তে আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি ফের ধর্না করা হবে। দিল্লিতে ওই দু’দিন ধর্না করা হবে বলে এদিন ঘোষণা করেন মমতা।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে পাশে নিয়ে ধর্না প্রত্যাহারের ঘোষণা করতে গিয়ে মমতা বলেন, ‘‘এই ধর্না দেশের সংবিধান ও গণতন্ত্র রক্ষা করার জন্য ছিল। এটা রাজনৈতিক ধর্না ছিল না।’’

উল্লেখ্য, রাজীব কুমারকাণ্ডে এদিন সুপ্রিম কোর্টের নির্দেশের পরই এই ধর্না তুলে নেওয়া হল। কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে এখনই গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তদন্তে জিজ্ঞাসাবাদ করার নামে ডেকে নিয়ে গিয়ে গ্রেফতার করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের এই নির্দেশকে ‘নৈতিক জয়’ বলে বর্ণনা করেন মমতা।

এদিকে, মঙ্গলবার সিবিআইয়ের অধিকর্তাকে চিঠি লিখে কলকাতার পুলিশ কমিশনার জানান, তিনি শিলংয়ে গিয়ে সিবিআইয়ের কাছে হাজিরা দেবেন। চিঠিতে নগরপাল লেখেন, ‘‘আগামী ৮ তারিখ শিলংয়ে গিয়ে হাজিরা দিতে পারব।’’অন্যদিকে, রাজীব কুমারের চিঠি প্রসঙ্গে সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা বলেন, ‘‘চিঠি দিলেই তো হয় না, কবে জিজ্ঞাসাবাদ করা হবে তা ঠিক করবে সিবিআই।’’

বিস্তারিত পড়ুন, রাজীবের গ্রেফতারিতে সুপ্রিম নিষেধাজ্ঞা, আদালত অবমাননার নোটিস মুখ্যসচিব-ডিজি-নগরপালকে
প্রসঙ্গত, গত রবিবার লাউডন স্ট্রিটে রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানার প্রতিবাদে সেদিন রাত থেকে মেট্রো চ্যানেলে ধর্নায় বসেন মমতা। ধর্না মঞ্চে মমতার সঙ্গে দেখা করতে আসেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, আরজেডি নেতা তেজস্বী যাদব, ডিএমকে-র কানিমোঝি। ধর্না মঞ্চে মমতাকে ফোন করেন রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল, দেবেগৌড়া, ওমর আবদুল্লার মতো বিজেপি বিরোধী নেতারা। পাশাপাশি এ রাজ্যে সিবিআই হানা নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়ে জাতীয় স্তরের বিরোধীদলগুলো। সোমবার এ ইস্যুতে উত্তাল হয়ে ওঠে সংসদ।

Follow Updates here in English

6.34 PM: ‘‘মুখ্যমন্ত্রীর কাছে পুলিশ আসতেই পারে। রাজীব কুমার আমার ধর্না মঞ্চে আসেননি। উনি আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন। শুধু রাজীব কুমারের পিছনে পড়ে রয়েছে,’’ মুখ্যসচিবকে পাঠানো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠি প্রসঙ্গে বললেন মমতা।

6.31 PM: ধর্না শেষে মোদীকে তীব্র আক্রমণের সুরে মমতা বলেন, ‘‘মোদী প্রধানমন্ত্রীর চেয়ার ছেড়ে গুজরাতে যান। দেশে গণতন্ত্র নেই, একনায়কতন্ত্র চলছে। মোদীকে ভাগাতেই হবে।’’

6.27 PM: ‘‘বিরোধীদের(জাতীয় স্তরের বিরোধীদলগুলি) অনুরোধেই ধর্না প্রত্যাহার করলাম। সংবিধান ও গণতন্ত্র রক্ষা করতেই এই ধর্নায় বসেছিলাম। এটা রাজনৈতিক ধর্না ছিল না।’’, বললেন মমতা।

6.25 PM: ধর্না প্রত্যাহারের পর ফের ধর্নার ঘোষণা মমতার। আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি দিল্লিতে ফের ধর্না করা হবে, ঘোষণা করলেন মমতা।

6.23 PM: তিন দিনের মাথায় ধর্না প্রত্যাহার করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চন্দ্রবাবু নাইডুকে পাশে নিয়ে ধর্না প্রত্যাহারের কথা ঘোষণা করলেন মমতা।

6.15 PM: রাজীব কুমারের চিঠি প্রসঙ্গে সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা বলেন, ‘‘চিঠি দিলেই তো হয় না, কবে জিজ্ঞাসাবাদ করা হবে তা ঠিক করবে সিবিআই।’’

5.38 PM: হাজিরা দিতে চেয়ে সিবিআইকে চিঠি পাঠালেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। ‘‘৮ তারিখ শিলংয়ে গিয়ে হাজিরা দিতে পারব’’, সিবিআইকে চিঠিতে জানালেন কলকাতার নগরপাল।

5.20 PM: সিবিআইকে নিশানা করে তেজস্বী যাদব বলেন, ‘‘সিবিআই যদি সৎ হয়, তবে অমিত শাহর ছেলের বিরুদ্ধে কেন কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না? নীরব মোদী কী করে পালালেন দেশ থেকে? সিবিআই কী করছিল?’’

5.10 PM: আবারও মমতার ধর্না মঞ্চে লালু পুত্র তেজস্বী যাদব। সোমবারও মমতার ধর্না মঞ্চে আসেন আরজেডি নেতা। মমতার ধর্না মঞ্চে বিজেপিকে নিশানা করে লালু পুত্র বলেন, ‘‘সব বিরোধী নেতাকে ফাঁসানোর চেষ্টা চালানো হচ্ছে। বিজেপির বিরুদ্ধে সরব হলেই এজেন্সির ভয় দেখানো হচ্ছে। ৫ বছর ধরে মানুষকে ঠকানোর চেষ্টা চালাচ্ছে। মোদীর জুলুমবাজি ধরা পড়ে গিয়েছে। অচ্ছে দিনের নামে প্রতারণা করা হচ্ছে।’’

তেজস্বী আরও বলেন, ‘‘দেশকে বাঁচাতে হলে মোদীকে হঠাতে হবে, বিজেপিকে হঠাতে হবে। দেশকে বাঁচাতে বিরোধীরা লড়াই করছে।’’ রাজীবকাণ্ডে এদিন সুপ্রিম কোর্টের নির্দেশ প্রসঙ্গে আরজেডি নেতা বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের নৈতিক জয় হয়েছে আজ।’’

4.48 PM: মমতার ধর্না মঞ্চে চন্দ্রবাবু নাইডু।‘‘স্বৈরাচারীর হাত থেকে দেশকে বাঁচাতেই হবে। মোদী আমলে গণতন্ত্র বিপজ্জনক অবস্থায় দাঁড়িয়ে। দেশের স্বার্থে সকলে একজোট হয়েছি’’, বললেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী।

mamata dharna, মমতার ধর্না মমতার ধর্না মঞ্চে চন্দ্রবাবু নাইডু। ছবি: শশী ঘোষ।

4.40 PM: রাজীব কুমারের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। রাজ্যকে নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শৃঙ্খলা ও সার্ভিস রুল ভাঙার অভিযোগে মুখ্যসচিবকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

4.36 PM: ‘‘একটি হেলিকপ্টার কোম্পানির সঙ্গে আমাদের চুক্তি হয়েছিল। ভোটের আগে কপ্টার বুক করেছিলাম। এজন্য গত ১৫ জানুয়ারি চুক্তিও করি আমরা। এমনকি অগ্রিমও দিই। কিন্তু গত ১ ফেব্রুয়ারি ওই সংস্থার থেকে আমাদের বলা হয়, তাঁরা কপ্টার দিতে পারবেন না। টাকাও ফেরত দেন। ওঁরা বলেন, চাপে পড়ে এমনটা সিদ্ধান্ত নিতে হয়েছে ওঁদের’’, বললেন মমতা। বিজেপিকে নিশানা করে মমতা আরও বলেন, ‘‘কীসের এত ভয় ওদের? সব রাজনৈতিক দলকে বলছি, এখন থেকেই সতর্ক হন।’’

4:31 PM: চিটফান্ডের টাকা ফেরতের দাবিতে এসএন ব্যানার্জি রোডে আমানতকারীদের সংগঠনের বিক্ষোভ, ঘটনাস্থলে পুলিশ।

mamata dharna, মমতার ধর্না শহরে আমানতকারীদের সংগঠনের মিছিল। ছবি: জয়প্রকাশ দাস।

4:22 PM: মমতার ধর্না মঞ্চে যোগ দিতে কলকাতায় এলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। এই প্রথম কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী আসছেন রবিবার রাত থেকে শুরু হওয়া মমতার ধর্না মঞ্চে।

4:20 PM: মমতার ধর্না মঞ্চে জিটিএ চেয়ারম্যান বিনয় তামাং।

mamata dharna, মমতার ধর্না জিটিএ চেয়ারম্যান বিনয় তামাং। ছবি পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

4:00 PM: সিবিআইকে দেওয়া সারদা কর্তা সুদীপ্ত সেনের চিঠির একাংশ প্রকাশ্যে আনলেন মমতা বন্দ্যোপাধ্যায়। হিমন্ত বিশ্বশর্মা খেপে খেপে সারদা কর্তার থেকে মোট ৩ কোটি টাকা নিয়েছেন বলে উল্লেখ রয়েছে এই চিঠিতে। এই লেনদেনগুলি হয়েছিল সারদার কলকাতার অফিস থেকে। সুদীপ্ত সেনের কাছে এই লেনদেনের বেশ কিছু সাক্ষরিত ভাউচারও রয়েছে বলে দাবি। একদা কংগ্রেস নেতা হিমন্ত বিশ্বশর্মা আসামে বিজেপি সরকারের উপমুখ্যমন্ত্রী।

মমতার দাবি, কোনও এক ব্যক্তি সিবিআইকে দেওয়া সুদীপ্ত সেনের এই চিঠি তাঁর হাতে তুলে দিয়েছেন। এই চিঠি দেখিয়ে রীতিমতো ক্ষোভপ্রকাশ করে মমতা বলেন, ‘‘হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে কেন কোনও পদক্ষেপ নয়? বিজেপি করলেই কি সাতখুন মাফ?’’ দুপুর ৩টের পর ধর্না মঞ্চ থেকে এই বিস্ফোরক দাবিই করলেন মমতা।

আরও পড়ুন, মুকুল রায়, হিমন্ত বিশ্ব শর্মার ওপর থেকে কেন নজর হঠালো সিবিআই?

3.50 PM: এদিন সিবিআইকে নিশানা করতে গিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কার চুরির তদন্তের প্রসঙ্গ টানলেন মমতা। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‘রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার চুরি হয়েছে, সিবিআইকে বলব, যত তৎপরতার সঙ্গে মোদী-শাহদের কথা বলে আমাদের পিছনে লাগেন, তাহলে দয়া করে নোবেল উদ্ধার করে দিন না, ৭-৮ বছর তো হয়ে গেল। এও বলেছিলাম, আপনারা না পারলে, দয়া করে নোবেলের কাগজ আমাদের দিন, আমরা তদন্ত করব, কিন্তু দেননি। শুধু অন্যের দোষ ধরেন। কেন নোবেল পুরস্কার উদ্ধার করতে পারলেন না?’’

mamata dharna, মমতার ধর্না সুদীপ্ত সেনের সেই চিঠি।

3.20 PM: মমতা বলছেন, নবীন পট্টনায়কের সঙ্গে তিনি যোগাযোগ রাখছেন। এদিকে নবীনের গলায় অন্য সুর। সংবাদসংস্থা এএনআইকে ওড়িশার মুখ্যমন্ত্রী বললেন, ‘‘গত এক বছর ধরে তৃণমূলের কেউই আমাদের সঙ্গে কোনও  যোগাযোগ করেননি।’’

2:50 PM: মমতার ধর্নার তিন দিনের মাথায় এলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। মমতার তৃণমূলে ইদানিং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গুরুত্ব অপরিসীম। ডায়মন্ডহারবারের সাংসদ খাতায়-কলমে যুব তৃণমূল সভাপতি হলেও সামগ্রিক ভাবে তৃণমূল কংগ্রেসে দলনেত্রীর ভাইপোর প্রভাব এখন প্রশ্নাতীত। কিন্তু সেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কেই গত রবিবার থেকে ধর্না মঞ্চে চোখে পড়েনি প্রায় কারওরই। এমনকি, লোকসভার চলতি অধিবেশনেও সিবিআই প্রশ্নে তৃণমূল সংসদীয় দলে বিক্ষোভ-প্রতিবাদে অংশ নিতে দেখা যায়নি তাঁকে। ফলে প্রশ্ন উঠছিল, কোথায় অভিষেক? তবে শেষ পর্যন্ত মঙ্গলবার দুপুরে ধর্না মঞ্চে এলেন তিনি। কিন্তু রাজনৈতিক মহলে অভিষেকের এই দেরিতে উপস্থিত হওার বিষয়টি যথেষ্ট জল্পনার সৃষ্টি করেছে।

mamata dharna, মমতার ধর্না মমতার ধর্না মঞ্চে অভিষেক। ছবি: শশী ঘোষ।

2:35 PM: ‘‘বিজেপিতে যোগ দিলেই সিবিআই বাই বাই’’,কটাক্ষ মমতার।

2:30 PM: অবাক কাণ্ড! মমতার ধর্না মঞ্চে গান্ধীজি! মহাত্মা গান্ধীর বেশ ধারণ করে মমতার ধর্না মঞ্চে এলেন ওড়িশার বালাসোরের অশোক কুমার জানা। 

mamata, মমতা মমতার সভায় গান্ধীজির বেশে এক ব্যক্তি। ছবি: শশী ঘোষ।

2:25 PM: মমতাকে ফোন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার। উনি বলেছেন, ‘‘আমি খুশি হয়েছি, আমরা তোমার সঙ্গে আছি।’’

2:20 PM: এ রাজ্যে বিজেপির কেন্দ্রীয় নেতাদের সভা বাতিল বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন মমতা। ধর্না মঞ্চ থেকে মমতা বললেন, ‘‘আপনি ৩ ঘণ্টা বললেন, এক্ষুণি যাব, সেখানে কী পরিস্থিতি আগে তো দেখতে হবে, একটু সময় তো দিতে হবে। মিটিং করছেন প্রচুর, তাও বলছেন মিটিং করতে দিচ্ছে না।’’ এরপরই অমিত শাহর নাম না করে মমতা বলেন, ‘‘সোয়াইন ফ্লুতে অসুস্থ ছিলেন। তাও দেখলাম সোয়াইন ফ্লু নিয়েই সভা করে গেলেন। আমরা করে দিয়েছি সভা। তাহলে এই কথা কেন বলছেন? বিহারে লালুর সভায় গিয়েছিলাম। গেস্টেহাউসে থাকতে দেয়নি আমাকে।’’

2.15 PM: ‘‘৫টি চিঠি দিয়েছিলেন রাজীব কুমার, সিবিআই কোনও উত্তর দেয়নি। আমরা আগ বাড়িয়ে সহযোগিতা করি। এত সহযোহিতা কেউ করে না’’, তদন্তে রাজীব কুমারকে সহযোগিতা করার প্রসঙ্গে বললেন মমতা।

2.10 PM: ‘‘অবমাননার অভিযোগ প্রমাণিত হয়েছে, পুলিশ কমিশনারকে তদন্তে সহযোগিতা করতে হবে’’, মন্তব্য রবিশংকর প্রসাদের।

1.40 PM: ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়কে হয়রান করছেন মোদীজি, সকলকে হয়রান করছেন’’, মন্তব্য কেজরিওয়ালের।

আরও পড়ুন, মমতার ধর্না অব্যাহত, জেলায় জেলায় বিজেপির সভা ‘ব্যাহত’

1.05 PM: মমতার ধর্না মঞ্চকে বিঁধলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ফেসবুক পোস্টে জেটলি লিখেছেন, শুধুমাত্র একজন পুলিশ আধিকারিকের বিরুদ্ধে তদন্ত চলছে বলে এই ধর্নায় বসেননি মমতা। বরং বিরোধী জোটের মধ্যমণি হয়ে থাকার উদ্দেশ্যেই তৃণমূলনেত্রীর এই ধর্না। অন্য বিরোধী নেতাদের ম্লান করে শুধুই নিজেই আলোকবৃত্তে থাকবেন বলে এমনটা করছেন মমতা।

12.55 PM: ধর্না মঞ্চ থেকে যোগীকে নিশানা মমতার। এদিন মমতা বলেন, ‘‘যোগীকে উত্তরপ্রদেশের খেয়াল রাখতে বলুন আগে। কত মানুষ খুন হচ্ছেন সেখানে, এমনকি, পুলিশকে হত্যা করা হচ্ছে, গণপিটুনিতে বহু মানুষের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে ওঁর দাঁড়ানোর মুখ নেই, তাই বাংলায় ঘোরাফেরা করার চেষ্টা করছেন।’’ উল্লেখ্য, লোকসভা ভোটের আগে এ রাজ্যে গত রবিবার যোগী আদিত্যনাথের সভা ছিল রায়গঞ্জ ও বালুরঘাটে। যদিও প্রশাসনের অনুমতি না মেলায় শেষ মুহূর্তে বাতিল হয়ে যায় সভা।

12.45 PM: ‘‘রাজীব কুমারকে নিয়ে এত চিন্তায় কেন মুখ্যমন্ত্রী? কিছু তো আছেই’’, কটাক্ষ প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর।

12.40 PM: মমতার ধর্না মঞ্চ আসলে ‘ড্রামা মঞ্চ’, কটাক্ষ বাবুল সুপ্রিয়র।

12.34 PM: সুপ্রিম নির্দেশে রাজীব কুমারের হাজিরার আগে প্রস্তুতি শুরু করে দিল সিবিআই। শিলঙে দল পাঠানো হচ্ছে, সিবিআই সূত্রে এমনই খবর। 

12.30 PM: সুপ্রিম কোর্টের রায়ের পর মমতাকে ‘অভিনন্দন’ কেজরির।

12.18 PM: ‘‘দিদিকে ভালবাসি বলেই আজ এসেছি। এই আন্দোলনের দরকার রয়েছে। দিদি সকলের ভাল চান। দেশের মানুষের ভালর জন্য দিদির পাশে সবসময় আছি আমরা’’, বললেন তৃণমূলের ইন্দ্রাণী হালদার।

mamata dharna, ধর্নায় মমতা ধর্না মঞ্চে মমতার সঙ্গে ইন্দ্রাণী হালদার। ছবি: শশী ঘোষ।

12.12 PM: মমতার ধর্না মঞ্চে এলেন শাঁওলি মিত্র। ‘‘এই মুহূর্তে দেশের মাটিতে যা ঘটছে, তাতে এরকম একটা প্রতিরোধের দরকার ছিল’’, বললেন শাঁওলি মিত্র। শাঁওলি আরও বলেন, ‘‘এটা রাজনৈতিক মঞ্চ নয়, তাই একজন সাধারণ মানুষ হিসেবে এসেছি। আমার মনে হয়, আমরা যদি সকলে এক হই, তবে এই সর্বগ্রাসী সরকারকে সরাতে পারব। তা না হলে, আরও ৫ বছরে অনেক দুর্ভোগ রয়েছে।’’

12.00 PM: সিবিআই মামলায় সুপ্রিম কোর্টে ‘নৈতিক জয়’ পেয়েছে মমতা সরকার। তবে কি এবার ধর্না তুলে নেবেন বাংলার মুখ্যমন্ত্রী? এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে মমতা বলেন, ‘‘আমার নেতাদের সঙ্গে কথা বলি। আমি তো একা নই। আজ চন্দ্রবাবু নাইডু আসছেন। অন্য নেতাদের সঙ্গেও কথা বলব। নবীন পট্টনায়কের সঙ্গেও কথা বলব। সকলের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেব।’’

11.27 AM: আজ মমতার ধর্না মঞ্চে আসছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু।

11.20 AM: আসন্ন লোকসভা ভোটে গদিচ্যুত হবেই, আর ক্ষমতায় আসবে জনতার সরকার, ধর্না মঞ্চে বললেন মমতা। ‘‘উনিশে জনতার সরকার হবে। আমি এলআইপি, মানে লেস ইম্পোর্ট্যান্ট পার্সন, অর্থাৎ, আমি খুবই সাধারণ নাগরিক। প্রধানমন্ত্রী কে হবেন, তা সকলে মিলে ঠিক করা হবে’’, ধর্না মঞ্চে বললেন মমতা।

11.18 AM: রাজীব কুমারকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত গ্রেফতার করা যাবে না, সুপ্রিম কোর্টের এই নির্দেশকে স্বাগত জানালেন মমতা, “আইন আইনের পথে চলুক, এই রায় কেন্দ্র এবং সিবিআই-এর স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে”। প্রথম রাউন্ডে জেতার আনন্দ ধরা পড়ছে মমতার শরীরী ভাষায়, বললেন, “এই রায় দেশের সাধারণ মানুষের জয়।”

11.10 AM: ‘‘এটা আমাদের নৈতিক জয়’’, সিবিআই মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ প্রসঙ্গে ধর্না মঞ্চ থেকে প্রতিক্রিয়া মমতার।

mamata dharna, মমতা ধর্না মঞ্চে মমতা। ছবি: শশী ঘোষ।

11.00 AM: রাজীব কুমারকে আপাতত গ্রেফতার করা যাবে না, নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এ মামলার পরবর্তী শুনানি ২০ ফেব্রুয়ারি। অন্যদিকে, সম্ভবত শিলংয়ে সিবিআইয়ের কাছে কলকাতার নগরপালকে হাজিরা দিতে হবে, সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। তবে তদন্তে জিজ্ঞাসাবাদ করার নামে রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না, এমনই নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।একইসঙ্গে রবিবারের ঘটনা নিয়ে সিপি রাজীব কুমার, ডিজি বীরেন্দ্র ও মুখ্যসচিব মলয় দে’কে অবমাননার নোটিস ধরিয়েছে আদালত। ১৯ ফেব্রুয়ারির আগে তিনজনকে জবাব দিতে নির্দেশ আদালতের। জবাবে সন্তুষ্ট না হলে ২০ তারিখে সশরীরে হাজিরা দিতে হবে ওই তিনজনকে।

আরও পড়ুন, সারদা কেলেঙ্কারি ও তৃণমূল সংযোগ

10.52 AM: রাজীবকাণ্ডে কলকাতা হাইকোর্টে পিছোল শুনানি। সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সেদিকেই নজর রাখতে চায় রাজ্য। বৃহস্পতিবার পর্যন্ত পিছোল শুনানি। ডিজিকে তদন্তে সহযোগিতা করতে মৌখিক নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

10.35 AM: সুপ্রিম কোর্টে হলফনামা পেশ সিবিআইয়ের। তদন্তে বেশ কয়েকজন পুলিশ আধিকারিক ও রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে বেশ কিছু তথ্যপ্রমাণ পেয়েছে সিবিআই, এই তথ্যই হলফানামা আকারে পেশ করা হল শীর্ষ আদালতে। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। সিবিআইয়ের হলফনামায় জানানো হয়েছে, সিট তদন্ত চালিয়েছিল। বহু গুরুত্বপূর্ণ তথ্যপ্রমাণ, যেমন ল্যাপটপ, মোবাইল, সেগুলো সবই সারদা কেলেঙ্কারির মূল অভিযুক্তদের দেওয়া হয়েছিল। এই তথ্যপ্রমাণগুলো অভিযুক্তদের হাতে তুলে দিয়েছিলেন পশ্চিমবঙ্গ পুলিশের তদন্তকারী আধিকারিকরা। আর সবটাই করা হয়েছিল পুলিশ কমিশনার রাজীব কুমারের নির্দেশ।

10.20 AM: ৮ ফেব্রুয়ারি থেকে মাইক ব্যবহার করা হবে না ধর্না মঞ্চে। মাধ্যমিক পরীক্ষা থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন সকালে ধর্না মঞ্চে আসেন কলকাতার নগরপাল রাজীব কুমার।

10.10 AM: সিবিআইয়ের পাল্টা কলকাতা পুলিশ। সোমবার একটি পুরনো মামলায় সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবকে নোটিস ধরালো কলকাতা পুলিশ।

10.00 AM: রাজীবকাণ্ডে আজ হাইকোর্টেও শুনানি। সোমবার এ ইস্যুত কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। হাইকোর্টের স্থগিতাদেশের নির্দেশ লঙ্ঘন করে রবিবার সিপির বাড়িতে গিয়েছে সিবিআই। তাই জরুরিভিত্তিতে শুনানি করা হোক, এ কথাই সোমবার আদালতে বলেন এজি কিশোর দত্ত। এর তীব্র বিরোধিতা করে সিবিআইয়ের হয়ে অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দ বলেন, রবিবার সিবিআইয়ের অভিযানের সঙ্গে আগে জারি করা স্থগিতাদেশের নোটিসের কোনও সম্পর্ক নেই। তিনজন আধিকারিকের উপর স্থগিতাদেশের নোটিস জারি করা হয়েছিল। কিন্তু সেই সুবিধা অন্য একজন কী করে পেতে পারেন? পাশাপাশি অতিরিক্ত সলিসিটর জেনারেল বলেন, সুপ্রিম কোর্টে মামলার শুনানি মঙ্গলবার। সেই শুনানির পরই আদালত পদক্ষেপ করুক। কিন্তু সোমবারই বারবার শুনানির জন্য আর্জি রাখেন এজি। সোমবার শুনানি করা হবে না বলে সাফ জানিয়ে দেন বিচারপতি। 

আরও পড়ুন, ‘ঠিক যেন সিঙ্গুর’; মমতার ধর্না মঞ্চ দেখে জনতার প্রতিক্রিয়া

9.30 AM: সোমবার মেট্রো চ্যানেলে পুলিশের একটি অনুষ্ঠানে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার ও মুখ্যমন্ত্রী।

mamata, মমতা পাশাপাশি- মমতা-রাজীব। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

9.10 AM: মমতার ধর্না মঞ্চে অভিনেত্রী ইন্দ্রাণী হালদার। ২০১৭ সালে তৃণমূলে যোগ দেন ইন্দ্রাণী হালদার।

9.00 AM: রাজীবকাণ্ডে আজ সুপ্রিম কোর্টে শুনানি। পাশাপাশি আজ এই ইস্যুতে হাইকোর্টেও শুনানি। গতকালই এ ইস্যুতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য।

আরও পড়ুন, আরও পড়ুন, দু’চোখের পাতা এক না করে ধর্না মঞ্চে অতন্দ্র মমতা

8.35 AM: ‘‘গণতন্ত্র বাঁচাতে ও দেশকে রক্ষা করতে আমরা সকলেই একজোট হয়েছি’’, সিবিআই হানার প্রতিবাদে মমতার ধরনা প্রসঙ্গে বললেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু।

 

8.10 AM: মঙ্গলবার সকালে মেট্রো চ্যানেলে ধর্না মঞ্চের ছবি।

8.02 AM: রাজীবকাণ্ডে আজ সুপ্রিম কোর্টে শুনানি। গতকালই এ ইস্যুতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় সিবিআই। দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর ডিভিশন বেঞ্চ বলে, ‘‘প্রমাণ দিন, কলকাতার সিপি তথ্য প্রমাণ নষ্ট করতে পারেন। যদি প্রমাণ দিতে পারেন, সেক্ষেত্রে কলকাতা পুলিশ কমিশনারের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’’

কলকাতার পুলিশ কমিশনারের বাড়িতে সিবিআই হানা নিয়ে গতকাল তুমুল হট্টগোল হয় সংসদে। মোদী সরকারের বিরুদ্ধে একযোগে সুর চড়ান তৃণমূল-সহ বিরোধী সাংসদরা। অন্যদিকে, রাজ্যে সিবিআই অফিসারদের নিগ্রহের ঘটনা নিয়ে রাজ্যপালের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal cm mamata banerjee on dharna day 3 live updates cbi supreme court kolkata cp rajeev kumar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement