scorecardresearch

বড় খবর

Taj Mahal preservation: দূষণের কবলে তাজমহল, সরকারকে দুষছেন শীর্ষ আদালত

মুঘল স্থাপত্য সংরক্ষণের বিষয়টিকে “হোপলেস জব” বলে আদালত কটাক্ষ করেন যোগী আদিত্যনাথ সরকারকে। শুধু তাই নয়, তাজ মহলের সুরক্ষার বিভিন্ন দিক নিয়ে একটি ভিশন ডকুমেন্ট বানানোর কথা ছিল রাজ্য সরকারের, যার ব্যর্থতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শীর্ষ আদালত।

taj-mahal-india
তাজমহল।
ভারতের অন্যতম ঐতিহ্য হওয়ার পাশাপাশি পৃথিবীর সপ্তম আশ্চর্যের তালিকাতেও রয়েছে তাজ মহলের নাম। অথচ ঠিকমতো দেখভাল হচ্ছে না এই স্থাপত্যের। সম্প্রতি এমনটাই অভিযোগ তুলেছেন দেশের শীর্ষ আদালত। তাজ মহল সংরক্ষণের দায়িত্ব সঠিকভাবে পালন করা হচ্ছে না, এই মর্মে বুধবার উত্তর প্রদেশ সরকারকে দুষলেন শীর্ষ আদালত। এদিন মুঘল স্থাপত্য সংরক্ষণের বিষয়টিকে “হোপলেস জব” বলে আদালত কটাক্ষ করেন যোগী আদিত্যনাথ সরকারকে। শুধু তাই নয়, তাজ মহলের সুরক্ষার বিভিন্ন দিক নিয়ে একটি ভিশন ডকুমেন্ট বানানোর কথা ছিল রাজ্য সরকারের, যার ব্যর্থতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শীর্ষ আদালত।

প্রতিবছর সারা বিশ্বের লক্ষ লক্ষ পর্যটকদের ভীড় জমে এখানে, আর তাঁদের কথা মাথায় রেখেই তাজ মহলের সঠিক পরিচর্যার জন্য একটি পিটিশন দেওয়া হয়েছিল সুপ্রিম কোর্টের তরফে। বিচারপতি এম লোকউর ও দীপক গুপ্তের ডিভিশন বেঞ্চ জানায়, সংসদের স্থায়ী কমিটির প্রতিবেদন সত্ত্বেও তাজ মহলের সুরক্ষা সংক্রান্ত কোনও পদক্ষেপই বাস্তবায়িত করেননি রাজ্য সরকার। এতদিন তাজ মহলের সুরক্ষা সংক্রান্ত কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে এবং ভবিষ্যতে কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য  বলা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রীকে।

আরও পড়ুন: Bullet train start in India, 2022: বাইশের বুলেট; বাধা ও অগ্রগতি

শীর্ষ আদালতকে কেন্দ্র  জানিয়েছে যে, আইআইটি কানপুর তাজ মহল এবং তার আশেপাশের দূষণের উৎস নির্ধারণের কাজ শুরু করেছে ইতিমধ্যেই, বিষয়টি দেখভালের জন্য একটি বিশেষ কমিটিও গঠন করা হয়েছে। আগামী চার মাসের মধ্যেই এই সংক্রান্ত রিপোর্ট জমা দেবেন তাঁরা।

কিছুদিন আগেই অার্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকেও দোষারোপ করা হয়েছে ওই একই কারণে। অভিযোগ, তারা স্থাপত্যের সুরক্ষায় যথাযথ ব্যবস্থা নিতে পারেনি। দেখা গিয়েছে দূষণের কারণে তাজ মহলের সাদা মার্বেল ধীরে ধীরে হলুদ হয়ে যাচ্ছে। আগামী ৩১ জুলাই সুপ্রিম কোর্ট এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court taj mahal preservation hopeless cause raps yogi govt inaction