বড় খবর

ভাইরাস রুখতে লকডাউন করুন, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

ভাইরাসের সংক্রমণ রুখতে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে লকডাউন জারির পরামর্শ দিল সুপ্রিম কোর্ট।

দেশে বাড়ছে করোনা প্রকোপ। এই অবস্থায় ভাইরাসের সংক্রমণ রুখতে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে লকডাউন জারির পরামর্শ দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে টীকা নীতি পুনর্বিবেচনারও নির্দেশ দিয়েছে।

লকডাউনের বিষয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাআও এবং এস রবীন্দ্র ভাটের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, “কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিচ্ছি, সংক্রমণ রোধে ভবিষ্যতে কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে পরিকল্পনা করতে। আর্থিক ও সামাজিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির কথা চিন্তা করে এরপর লকডাউন জারি করার পরিকল্পনা নেওয়ার কথা জানাচ্ছি।”

আরও পড়ুন, বিজয়ীদের নিয়ে মমতার বৈঠক, কোভিড মোকাবিলার রূপরেখার সঙ্গে মিলতে পারে মন্ত্রিসভার আভাস

লকডাউনের জেরে প্রান্তিক মানুষের অসুবিধার বিষয়টিকেও নজরে রাখার জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। সুপ্রিম নির্দেশে বলা হয়, “প্রান্তিক মানুষের জীবনে লকডাউন যে আর্থ-সামাজিক প্রভাব ফেলে সে ব্যাপারে আমরা অবহিত। লকডাউন জারি করলে প্রান্তিক মানুষে যাতে আতান্তরে না পড়েন সে দিকেও নজর রাখতে হবে।”

এছাড়াও, স্থানীয় আবাসিক প্রমাণ বা পরিচয় প্রমাণের অভাবে কাউকে হাসপাতালে ভর্তি করা বা প্রয়োজনীয় ওষুধ অস্বীকার করা হবে না তা পর্যবেক্ষণ করে, বেঞ্চ কেন্দ্রকে দুই সপ্তাহের মধ্যে হাসপাতালে ভর্তি সংক্রান্ত একটি জাতীয় নীতিমালা তৈরি করতে বলেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court to centre consider lockdown to curb virus

Next Story
আদালতের খবর পরিবেশনে সংবাদমাধ্যমের কণ্ঠরোধ নয়, কমিশনকে জানাল সুপ্রিম কোর্টMedia can-t be stopped from reporting SC to EC
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com