scorecardresearch

বড় খবর

রেকর্ড জাতীয় পতাকা বিক্রি মোদী রাজ্যে, পোস্ট অফিসে বিশেষ ‘সেলফি জোন’!

আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে মাত্র ৪ দিনেই ২০ হাজার জাতীয় পতাকা বিক্রি করেছে।

রেকর্ড জাতীয় পতাকা বিক্রি মোদী রাজ্যে, পোস্ট অফিসে বিশেষ ‘সেলফি জোন’!
দেশ জুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’!

দেশ জুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’!  সবরমতী আশ্রম থেকে ‘আজাদি কা অমৃত মহোৎসব’–এর সূচনা  করেছেন প্রধানমন্ত্রী। ভারতের স্বাধীনতা সংগ্রামে সামিল থেকেছেন যাঁরা তাঁদের স্মরণ করার জন্য একটা উদ্যোগের সূচনা করলেন প্রধানমন্ত্রী। ৭৫তম স্বাধীনতা দিবসের ৭৫ সপ্তাহ আগেই প্রধানমন্ত্রী সূচনা করেন ‘আজাদি কা অমৃত মহোৎসবে’র। সেই সঙ্গেই ১৩ থেকে ১৫ অগাস্ট দেশ জুড়ে পালিত হবে ‘হর ঘর তিরঙ্গা’। আর এই উপলক্ষে ফ্ল্যাগ কোডেও বড়সড় রদবদল এনেছে কেন্দ্র।

দিনে-রাতে প্রতি ভারতবাসী সম্মানের সঙ্গে ওড়াতে পারবেন জাতীয় পতাকা। আর মাত্র সপ্তাহখানেক বাকি। মোদী রাজ্যে জাতীয় পতাকার চাহিদাও এবার আকাশছোঁয়া।  সুরাটের হেড পোস্ট অফিস আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে মাত্র ৪ দিনেই ২০ হাজার জাতীয় পতাকা বিক্রি করেছে। 

জাতীয় পতাকার জন্য আরও অর্ডার পাচ্ছে। এমনটাই জানিয়েছেন সুরাট হেড পোস্ট অফিসের আধিকারিক। কেন্দ্রীয় সরকার ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রতি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে উত্সাহিত করতে হর ঘর তিরঙ্গা প্রচারাভিযান ইতিমধ্যেই শুরু করেছে।  প্রচারের অংশ হিসাবে, সুরাট হেড পোস্ট অফিস জেলায় তার ২৩৭ টি শাখার মাধ্যমে জাতীয় পতাকা বিক্রি করছে। ডাক বিভাগ ও হেড পোস্ট অফিসের ভিতরে একটি ‘সেলফি জোন’ তৈরি করা হয়েছে।  যেখানে গ্রাহকরা জাতীয় পতাকা কেনার পর সেলফি তুলতে এবং তা সোশ্যাল মিডিয়ায় আপলোড করতে পারবেন।

আরও পড়ুন: [ মিশনের চূড়ান্ত পর্যায়ে বিপত্তি, ‘ডেটা লসে’র পর উপগ্রহের অবস্থান খতিয়ে দেখছে ISRO ]

সিনিয়র পোস্টাল সুপারিনটেনডেন্ট শিশির কুমার বলেন, “আমরা সুরাটে ২রা আগস্ট থেকে জাতীয় পতাকা বিক্রি শুরু করেছি। আমরা এখন পর্যন্ত ৩১,৫০০টি পতাকার অর্ডার পেয়েছি।  যার মধ্যে আমরা এখন পর্যন্ত ২০ হাজার  পতাকা বিক্রি করেছি। পতাকার চাহিদা এবার বেশি থাকায় আমরা গুজরাটের প্রধান কার্যালয়কে সরবরাহ বাড়ানোর জন্য অনুরোধ করেছি। আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসেবে পতাকা কেনার জন্য ছাত্রছাত্রী ও স্কুল কর্তৃপক্ষের মধ্যে সচেতনতা তৈরি করতে আমরা বিভিন্ন স্কুলে স্কুলে প্রচার করেছি।”

ডাক বিভাগ থেকে যারা জাতীয় পতাকা কিনেছেন তাদের মধ্যে রয়েছে সংস্কারকুঞ্জ জ্ঞানপীঠ প্রায় ১,৫০০ পতাকার অর্ডার দিয়েছে।  সংস্কারকুঞ্জ জ্ঞানপীঠ স্কুলের ট্রাস্টি পরেশ প্যাটেল বলেছেন, “আমরা ১,৫০০ জন ছাত্রের কাছ থেকে তহবিল সংগ্রহ করেছি এবং অর্ডার দিয়েছি… কর্মকর্তারা আরও ৮০০ টি পতাকা বিতরণ করেছেন এবং আমরা শনিবার তা শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করেছি। বাকি পতাকা সম্ভবত সোমবার বিতরণ করা হবে।  আমরা শিক্ষার্থীদের বলেছি ১৩ থেকে ১৫ আগস্টের মধ্যে তাদের বাড়িতে পতাকা উত্তোলন করতে, তার সঙ্গে একটি সেলফি তুলতে এবং আমাদের কাছে পাঠাতে”।

আরও পড়ুন: [ ছাত্র আন্দোলনে উত্তপ্ত মণিপুর, পাঁচদিনের জন্য বন্ধ ইন্টারনেট পরিষেবা ]

ভালসাদ পোস্ট অফিসের পোস্ট মাস্টার অনিল কুমার বলেছেন, “আমাদের কাছে ১৫ হাজার জাতীয় পতাকার স্টক রয়েছে এবং আমরা এখন পর্যন্ত ১৩ হাজার টিরও বেশি বিক্রি করেছি। আমরা শিল্প সমিতির সঙ্গে বৈঠক করেছি এবং তাদের অফিস এবং বাড়ির মধ্যে উত্তোলনের জন্য জাতীয় পতাকা কেনার জন্য তাদের অনুরোধ জানিয়েছি।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Surat post office sells 20k national flags officials say rise in demand