scorecardresearch

বড় খবর

চিনের নিশানায় লাদাখের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, চাঞ্চল্যকর গোয়েন্দা রিপোর্ট প্রকাশ্যে

গত কয়েকমাস ধরেই ভারত-চিন সীমান্তের লাদাখে বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র হ্যাক করা চেষ্টা করছে চিনের মদতপুষ্ট হ্যাকাররা।

চিনের নিশানায় লাদাখের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, চাঞ্চল্যকর গোয়েন্দা রিপোর্ট প্রকাশ্যে
চিনের নিশানায় লাদাখের বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র।

এবার ভারতের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় চিনা হ্যাকারদের হানা। একটি গোয়েন্দা সংস্থার তরফে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, গত কয়েকমাস ধরেই ভারত-চিন সীমান্তের লাদাখে বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র হ্যাক করা চেষ্টা করছে চিন মদতপুষ্ট হ্যাকাররা। চিনের বিরুদ্ধে মারাত্মক এই অভিযোগ সামনে এনেছে রেকর্ডেড ফিউচার নামে ওই গোয়েন্দা সংস্থা।

গোয়েন্দা সংস্থাটির তরফে বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, চিনের হ্যাকাররা উত্তর ভারতের অন্তত সাতটি “লোড ডিসপ্যাচ” কেন্দ্রকে নিশানা করেছে। ওই সাতটি বিদ্যুৎ কেন্দ্রই লাদাখে বিতর্কিত ভারত-চীন সীমান্তের কাছে থাকা এলাকাগুলতে গ্রিড নিয়ন্ত্রণ এবং বিদ্যুৎ সরবরাহ করে থাকে।

ওই গোয়েন্দা সংস্থা তাদের রিপোর্টে আরও জানিয়েছে, সম্ভবত গুরুত্বপূর্ণ পরিকাঠামো অথবা ভবিষ্যতের কাজকর্মের জন্য আগাম ব্যবস্থা নিতেই তথ্য সংগ্রহের উদ্দেশ্যে এই কাজ করেছে চিন। এছাড়াও ভারতের বিদ্যুৎকেন্দ্রগুলির পাশাপাশি দেশের এমার্জেন্সি রেসপন্স সিস্টেম ও বেশ কয়েকটি সংস্থার গোপন নথিও হাতানোর চেষ্টা করেছে চিনা হ্যাকাররা। চিনের মদতপুষ্ট এই হ্যাকাররা ভারতের গুরুত্বপূর্ণ পরিকাঠামো ব্যবস্থা নিয়েও তথ্য চুরির চেষ্টা করেছিল বলে দাবি সংস্থাটির।

আরও পড়ুন- ‘কে তিনি, আমার দেশ নিয়ে কেন কথা বলছেন’, আল কায়দা প্রধানকে পাল্টা জবাব মুসকানের বাবার

রেকর্ডেড ফিউচার সংস্থার রিপোর্ট বলছে, TAG-38 নামের হ্যাকিং গ্রুপটি তাদের কাজে এক ধরনের ক্ষতিকারক সফটওয়্যারের ব্যবহার করেছে। ‘শ্যাডোপ্যাড’ নামে ওই সফটওয়্যারটি এর আগে চিনের পিপলস লিবারেশন আর্মি এবং চিনের নিরাপত্তা মন্ত্রক ব্যবহার করত।

ওই গোয়েন্দা সংস্থার সিনিয়র ম্যানেজার জোনাথন কন্ড্রা জানান, চিনা হ্যাকাররা অবাক করা একটি পদ্ধতির মাধ্যমে এই কাজ করেছিল। ইন্টারনেটের সংযোগ, নানা ডিভাইস ও ক্যামেরার সাহায্যে এই কাজ চলে। চোরাগোপ্তা পথে এই হ্যাকিংয়ে ব্যবহৃত ডিভাইসগুলি দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানের।

এদিকে, ভারতের বিদ্যুৎ কেন্দ্রকে নিশানা করার অভিযোগের ব্যাপারে চিনের বিদেশ মন্ত্রক কোনও প্রতিক্রিয়া দিতে চায়নি। তবে বেজিং এই অভিযোগ অস্বীকার করেছে। এমনকী ভারতের তরফেও এব্যাপারে খোলসা করে কিছু জানানো হয়নি।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Suspected chinese hackers collect intelligence from indias power grid near ladakh