scorecardresearch

বড় খবর

করোনাতঙ্ক কাটিয়ে ২ বছর পর ফের শুরু হচ্ছে অমরনাথ যাত্রা

‘শ্রী অমরনাথজি যাত্রা’ অ্যাপের মাধ্যমে ভক্তদের জন্য সকাল এবং সন্ধ্যার আরতি (প্রার্থনা) সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

আগামী ৩০ জুন থেকে ফের যাত্রা শুরু হতে চলেছে।

করোনার জেরে টানা ২ বছর বন্ধ ছিল অমরনাথ যাত্রা। অবশেষে আগামী ৩০ জুন ত্থেকে ফের যাত্রা শুরু হতে চলেছে। জম্মু-কাশ্মীর রাজভবন সূত্রে এই খবর জানান হয়েছে। বলা হয়েছে ৩০ জুন থেকে শুরু করে টানা ৪৩ দিন চালু থাকবে অমরনাথ যাত্রা। রাখী পুর্নিমার দিন থেকেই বন্ধ হবে এই যাত্রা। সকল করোনা বিধি মেনেই এ বছর ফের শুরু হতে চলেছে এই যাত্রা।

উল্লেখ্য জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা রদের পরিপ্রেক্ষিপ্তে ২০১৯ সালে মাঝপথেই বাতিল হয়ে যায় অমরনাথ যাত্রা। তারপর মাঝে ২ বছর করোনার কারণে বন্ধ ছিল এই যাত্রা। করোনা সংক্রমণ কিছুটা কমতেই ফের চালুর পথে অমরনাথ যাত্রা।

শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের এক বৈঠকের পর, যাত্রা শুরুর কথা জানিয়ে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা এক টুইট বার্তায় লিখেছেন, “অমরনাথ যাত্রা নিয়ে আজ শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ঠিক হয়েছে টানা ৪৩ দিনের ওই যাত্রা শুরু হবে আগামী ৩০ জুন। মেনে চলতে হবে কোভিড প্রটোকল। যাত্রা নিয়ে খুঁটিনাটি বিষয়ে আলোচনা হয়েছে।’

আরো পড়ুন: স্কুল পড়ুয়াদের জন্য AI কোর্স চালু করতে চলেছে মধ্যপ্রদেশ সরকার

প্রসঙ্গত উল্লেখ্য কোভিড -১৯ মহামারীর কারণে ২০২০ এবং ২০২১ সালে যাত্রা স্থগিত ছিল। গত বছর, ২৮ জুন থেকে বালতাল এবং চন্দনওয়ারি উভয় রুট থেকে ৫৬ দিনের যাত্রার ঘোষণা করেছিল, কিন্তু কোভিড সংক্রমণ বাড়তে থাকার কারণে পরে এটি বাতিল করা হয়। ‘শ্রী অমরনাথজি যাত্রা’ অ্যাপের মাধ্যমে ভক্তদের জন্য সকাল এবং সন্ধ্যার আরতি (প্রার্থনা) সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান হয়েছে। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Suspended for 2 yrs amarnath yatra resume june