scorecardresearch

বড় খবর

চিনের ড্রোন গুলি করে নামাল তাইওয়ান, চরম উত্তেজনায় ফুটছে দু’দেশের জলসীমান্ত

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন সেনাবাহিনীকে চিনের উসকানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন

চিনের ড্রোন গুলি করে নামাল তাইওয়ান, চরম উত্তেজনায় ফুটছে দু’দেশের জলসীমান্ত

চিনের উপকূলে প্রথমবারের মতো ড্রোন গুলি করে নামাল তাইওয়ান। ওই অসামরিক ড্রোন চিনের উপকূলে একটি দ্বীপের কাছে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়েছিল। তারপরই ড্রোনটিকে গুলি করে নামান তাইওয়ানের সেনাবাহিনীর জওয়ানরা। এর আগেই তাইওয়ান জানিয়েছিল, তারা এই ধরনের অনুপ্রবেশ রুখতে কঠোর ব্যবস্থা নেবে।

সম্প্রতি চিনের তীব্র আপত্তি উপেক্ষা করে তাইওয়ান সফর করেছিলেন মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। তার জেরে তাইওয়ানের যাবতীয় আপত্তি উপেক্ষা করে চিনের সেনা এই স্বশাসিত দ্বীপের চারপাশে সামরিক মহড়া চালায়। ইচ্ছেমতো তাইওয়ানের সীমায় ক্ষেপণাস্ত্রের মহড়া প্রদর্শন করে।

এর প্রেক্ষিতে ফের তাইওয়ান সফর করে মার্কিন কংগ্রেসের প্রতিনিধিদল। তাঁরা মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে তাইওয়ানের পাশে থাকার আশ্বাস দেয়। সেই আশ্বাস পাওয়ার পর, তাইওয়ান জানিয়ে দেয়, চিনের সেনা ফের মহড়া শুরু করতে চাইলে, তারা প্রতিরোধের রাস্তায় হাঁটবে। এরপরই চিনের উপকূলে তাইওয়ান নিয়ন্ত্রিত দ্বীপগুলোর কাছে চিনের ড্রোনের ঘোরাঘুরির খবর পাওয়া যায়। যাতে ফের উত্তেজনা ছড়ায়। তারপর এই প্রথম বৃহস্পতিবার এমনই একটি ড্রোন গুলি করে নামাল তাইওয়ানের সেনা।

চীনের জিয়ামেন এবং কোয়ানঝো শহরের বিপরীতে তাইওয়ান-নিয়ন্ত্রিত দ্বীপগুলির অন্যতম কিনমেনে তাইওয়ানের প্রতিরক্ষা দফতর। তার আশপাশে একটি দ্বীপের কাছেই ঘোরাঘুরি করছিল ড্রোন। সেই ড্রোনকে গুলি করে নামানোর পর তাইওয়ানের প্রতিরক্ষা দফতর বিবৃতিতে বলেছে যে ড্রোনটি মধ্যাহ্নের ঠিক পরে দুপুর ২টো নাগাদ লায়ন আইলেটের আকাশসীমায় প্রবেশ করেছিল। সেই সময় আইলেটে থাকা তাইওয়ানের সেনাবাহিনীর জওয়ানরা ড্রোনটিকে হুঁশিয়ারি দেয়। কিন্তু, কোনও লাভ হয়নি। তার পরই গুলি করে নামানো হয় ওই ড্রোনকে।

আরও পড়ুন- বিরোধীদের প্রধানমন্ত্রী মুখ কে? অস্বস্তিকর প্রশ্নে বিব্রত নীতীশকে বসতে বললেন কেসিআর, তারপর…

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন মঙ্গলবার তাঁদের সামরিক বাহিনীকে চিনের উসকানির বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। তারপরই মঙ্গলবার প্রথমবার এমনই একটি ড্রোনকে হুঁশিয়ারি দিয়ে তাইওয়ানের সেনাবাহিনী আকাশে গুলি ছুড়েছিল। তবে, এই ধরনের অভিযোগ স্রেফ একটি বিড়ম্বনা বলে দাবি করেছে চিন। তারা তাইওয়ানে নজরদারি ড্রোন ওড়ানোর অভিযোগও অস্বীকার করেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Taiwan shoots down drone for first time