scorecardresearch

বড় খবর

নাইরোবিতে তদন্তকারী দল! নিখোঁজ ২ ভারতীয়’র সন্ধানে পূর্ণ সহযোগিতার আশ্বাস বিদেশমন্ত্রকের

অরিন্দম বাগচি এই প্রসঙ্গে বলেন ঘটনার প্রতিটি বিষয়ে তীক্ষ্ণ নজর রেখে চলেছে বিদেশমন্ত্রক

নাইরোবিতে তদন্তকারী দল! নিখোঁজ ২ ভারতীয়’র সন্ধানে পূর্ণ সহযোগিতার আশ্বাস বিদেশমন্ত্রকের
বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি

কেনিয়ায় নিখোঁজ হওয়া দুই ভারতীয়’র সন্ধানে সব ধরণের সাহায্য করতে একটি তদন্তকারী দল এই মাসের শুরুতে নাইরোবিতে গিয়েছিলেন এবং সম্ভাব্য সব ধরনের সাহায্যের প্রস্তাব দিয়েছেন, বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক একথা জানিয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এই প্রসঙ্গে বলেন, “আমরা ঘটনার সঙ্গে সম্পর্কিত প্রতিটি বিষয় ঘনিষ্ঠভাবে অনুসরণ করছি এবং ক্ষতিগ্রস্ত ভারতীয় পরিবারের সঙ্গে যোগাযোগ রেখে চলছি। আমাদের হাই কমিশন তাদের সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করছে,”।

তিনি বলেন, ‘ভারতীয় তদন্তকারী দলের সদস্যরা নিখোঁজ ২ ভারতীয় তদন্তে সব ধরণের সাহায্যের প্রস্তাব দিয়েছেন’। বালাজি টেলিফিল্মসের প্রাক্তন সিইও জুলফিকার আহমেদ খান এবং আরেক ভারতীয় মহম্মদ জাইদ সামি কিদওয়াই জুলাইয়ের মাঝামাঝি নিখোঁজ হন।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এই প্রসঙ্গে বলেন, “আমরা ঘটনার সঙ্গে সম্পর্কিত প্রতিটি বিষয় ঘনিষ্ঠভাবে অনুসরণ করছি এবং ক্ষতিগ্রস্ত ভারতীয় পরিবারের সঙ্গে যোগাযোগ রেখে চলছি। আমাদের হাই কমিশন তাদের সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করছে,” । বাগচি আরও বলেন, ভারতের তরফে ডিএনএ এবং ফরেনসিক তদন্তে সম্ভাব্য সকল প্রকার সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। এই সাহায্য ঘটনার তদন্তে কেনিয়ার প্রয়োজন হতে পারে”।

আরও পড়ুন: [ সেনা-জঙ্গির গুলির লড়াইয়ে উত্যপ্ত উপত্যকা, ঝাঁঝরা ২ জইশ জঙ্গি ]

উল্লেখ্য, ভারতীয় তদন্তকারী দল কেনিয়ায় নিখোঁজ হওয়া দুই ভারতীয়’র বিষয়ে বিস্তারিত তদন্তের জন্য ১-৩রা নভেম্বর পর্যন্ত নাইরোবি সফরে যান, যেখানে তারা সেদেশের আইন এবং অপরাধ দমন শাখার সঙ্গে দেখা করে ঘটনার বিষয়ে খোঁজ-খবর নেন। অক্টোবরের শুরুতে, বিদেশ মন্ত্রক জানিয়েছিল যে নয়াদিল্লিতে কেনিয়ার হাই কমিশনারও নিখোঁজ ভারতীয় নাগরিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন।

এদিকে কেনিয়ার তরফে জানানো হয়েছে, এনিয়ে তদন্ত শুরু হয়েছে। এদিকে এই ঘটনায় চারজন প্রাক্তন পুলিশ আধিকারিক সহ ৬ জন সন্দেহজনক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তবে সেই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে খান ও সামি দুজনেই নিখোঁজ। উঠে এসেছে মৃত্যুর তত্ত্বও। তবে নিখোঁজ ২ পরিবারের তরফে বলা হয়েছে মৃত্যুর যে কথা বলা হচ্ছে তা সঠিক নয়। তাদের দাবি কোনও ভোট প্রচারে নয়, ছুটি কাটাতেই তারা কেনিয়া গিয়েছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Team visited nairobi following developments very closely mea on indian nationals missing in kenya