বড় খবর

আটকানো যাবে না কোভিডের তৃতীয় ঢেউ, মানছে কেন্দ্রও

করোনাভাইরাসের নতুন মিউট্যান্টের দাপটে তীয় ঢেউ কোনও মতেই আটকানো যাবে না। জুন-জুলাই মাসে এই ঢেউ আছড়ে পড়ার কথা জানিয়েছেন তাঁরা।

করোনা নিয়ে ফের চিন্তা বৃদ্ধি

কোভিডের তৃতীয় ঢেউ যে আসন্ন এ আশঙ্কা আগেই করা হয়েছিল। তবে এবার সেই সতর্কবার্তা দেওয়া হল কেন্দ্রের তরফে। চিকিৎসক এবং বিজ্ঞানী কে বিজয়রাঘবন বুধবার একটি সরকারি বিবৃতি প্রকাশ করে বলেছেন, “এখন ভাইরাস যে হারে ছড়িয়ে পড়ছে, সেখানে স্পষ্ট সংক্রমণের তৃতীয় ঢেউ আসতে আর বেশি দেরি নেই। তবে কবে এবং কী ভাবে এই ঢেউ আছড়ে পড়বে তা এখনও স্পষ্ট নয়’।

এর আগেই স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গবেষকরা আগাম সতর্কবার্তা দিয়েছিল করোনা তৃতীয় ঢেউ নিয়ে। বলা হয়েছিল করোনাভাইরাসের নতুন মিউট্যান্টের দাপটে তীয় ঢেউ কোনও মতেই আটকানো যাবে না। জুন-জুলাই মাসে এই ঢেউ আছড়ে পড়ার কথা জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন, দুই সপ্তাহের জন্য বন্ধ লোকাল ট্রেন পরিষেবা, বিবৃতি নবান্নের, মানল রেলও

সংক্রমণের তৃতীয় ঢেউ আটকানো না গেলেও প্রতিরোধ করা যেতে পারে টিকার মাধ্যমে। যদিও সেক্ষেত্রে আরও উন্নত ভ্যাকসিনের প্রয়োজন রয়েছে বলেই জানান হয়েছে। কারণ আসন্ন এই ঢেউ হতে চলেছে অপ্রতিরোধ্য। এখনও কোভিডের দ্বিতীয় ঢেউয়ের দাপটে টালমাটাল দেশ। অক্সিজেনের অভাবে, হাসপাতালে শয্যা না পেয়ে প্রতিদিন দেশে বাড়ছে মৃত্যু।

বিজয় রাঘবন বিবৃতিতেও এও বলেন, “ভাইরাসের যে নতুন প্রকারভেদ দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে, সেটিকে রুখতে গেলে টিকা আরও উন্নত করতে হবে। তবে এর মাধ্যমে তৃতীয় ঢেউ ঠেকানো যাবে কি না সে বিষয়ে কেন্দ্রীয় বিশেষজ্ঞেরা নিশ্চিত নন কেউই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Third covid wave inevitable briefing of the union health ministry

Next Story
রাজ্যে টিকা বাড়ন্ত! মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর জেলায় বেশি টিকা মজুতের অভিযোগCorona vaccination in Bengal, CovidShield, Covaccine, Bengal Corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com