বড় খবর

আচমকা কালো হয়ে গেল নদীর জল, হাজারে হাজারে মাছের মড়ক, ছড়াল আতঙ্ক

জেলা প্রশাসনের তরফে স্থানীয় বাসিন্দাদের জন্য নিষেধাজ্ঞা জারি হয়েছে।

Thousands of fish die as river suddenly turns black in Arunachal
তাজ্জব করার মতো ঘটনা অরুণাচল প্রদেশের কামেং নদীতে।

আচমকা কালো হয়ে গেল নদীর জল। শয়ে শয়ে মাছ মরে ভেসে উঠল উপরে। তাজ্জব করার মতো ঘটনা অরুণাচল প্রদেশের কামেং নদীতে। আতঙ্কে নদীর পাড়ে বসবাসকারী বাসিন্দারা। শনিবার এই ঘটনায় উদ্বেগে স্থানীয় প্রশাসন। জেলা মৎস্য দফতরের দাবি, প্রচুর পরিমান দ্রবীভূত পদার্থের জেরে নদীর জল এমন কালো হয়ে উঠেছে।

শুক্রবার পূর্ব কামেং জেলার সেপ্পা এলাকায় নদীর এমন বিচিত্র ঘটনা নজরে আসে স্থানীয়দের। হাজারে হাজারে মরা মাছ ভেসে উঠেছে উপরে। জেলা মৎস্য দফতরের অফিসার হালি তাজো জানিয়েছেন একথা। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, প্রচুর দ্রবীভূত পদার্থের জেরে জলের গভীরে দৃশ্যমানতার অভাব এবং শ্বাস নিতে সমস্যার জেরে জলজ প্রাণীর মৃত্যু হয়েছে।

তাজোর কথা, দ্রবীভূত পদার্থের জেরে অক্সিজেন গ্রহণ করতে সমস্যায় মাছের মৃত্যু হয়েছে। রিপোর্টে দেখা গিয়েছে, যেখানে নদীতে সাধারণত ৩০০-১২০০ মিগ্রা প্রতি লিটার দ্রবীভূত পদার্থ থাকা উচিত, সেখানে কামেং নদীতে তার পরিমাণ ৬,৮০০ মিগ্রা প্রতি লিটার। তাজো স্থানীয়দের আবেদন করেছেন, ওই মরা মাছ কোনওমতে না খেতে, তাহলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

পূর্ব কামেং জেলা প্রশাসনের তরফেও স্থানীয় বাসিন্দাদের জন্য নিষেধাজ্ঞা জারি হয়েছে। সাফ নির্দেশ, নদীর জল ব্যবহার বা মাছ ধরা চলবে না। মরা মাছ বিক্রি করাও চলবে না। তবে নদীর এই অবস্থার জন্য চিনকে দায়ী করেছএন সেপ্পার বাসিন্দারা। তাঁদের অভিযোগ, প্রতিবেশী দেশ সীমান্ত এলাকায় নির্মাণকাজ করছে বলেই জল দূষিত হয়ে গেছে। নদীর জল কালো হয়ে গিয়েছে সিমেন্ট-বালি-সুড়কি ফেলার জন্য।

আরও পড়ুন স্কুল পালানোর মির্জাপুরিয়া শাস্তি! নার্সারি ছাত্রকে উল্টো করে ব্যালকনি থেকে ঝুলিয়ে হাজতে ম্যানেজার

সেপ্পা পূর্বের বিধায়ক তাপুক তাকু রাজ্য সরকারের কাছে আবেদন করেছেন অবিলম্বে বিশেষজ্ঞ কমিটি গঠন করে নদীর জলের রংবদল এবং মাছের মড়কের কারণ তদন্ত করা হোক। তাঁর দাবি, আগে কখনও কামেং নদীতে এমন ঘটনা ঘটেনি। তাঁর মতে, এমনটা চলতে থাকলে নদীর সমস্ত মাছ, জলজ প্রাণী, জীব বৈচিত্র শেষ হয়ে যাবে। তিনি বলেছেন, জেলার উপরিভাগে ব্যাপক ভূমিধসের কারণে এমনটা হয়ে থাকতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Thousands of fish die as river suddenly turns black in arunachal

Next Story
ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগএবার সেলুন কোচে চড়তে পারবেন আপনিও। জনসাধারণের জন্য খুলে দেওয়া হল সেলুন কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com