শুষ্ক বর্ষাকাল কাটাল দেশ, মিলল না স্বাভাবিক বৃষ্টিপাত

বর্ষার ১১ সপ্তাহের মাথাতেও বৃষ্টিপাতের ঘাটতি ছিল একই রকম। সারা ভারতের বৃষ্টিপাতের নিরিখে বিচার করে দেখা গিয়েছে, স্বাভাবিকের চেয়ে প্রায় ৬ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে এই বছর।

By: Pune  September 1, 2018, 1:01:44 PM

বর্ষা প্রায় যাওয়ার পথে। তবে এবছর সেভাবে অতি ভারী বৃষ্টিপাতের সাক্ষী হল না ভারতবর্ষ, অন্যান্য বছরের তুলনায় কার্যত শুষ্ক বর্ষাকাল কাটল। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, এ বছর স্বাভাবিকের চেয়ে অনেকটাই কম বৃষ্টিপাত হয়েছে দেশে। বর্ষার ১১ সপ্তাহের মাথাতেও বৃষ্টিপাতের ঘাটতি ছিল একই রকম। সারা ভারতের বৃষ্টিপাতের নিরিখে বিচার করে দেখা গিয়েছে, স্বাভাবিকের চেয়ে প্রায় ৬ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে এই বছর।

গোটা বর্ষাকাল জুড়ে পূর্ব এবং উত্তরপূর্ব ভারতের ছবিটাও একই। মাত্র ২৫ শতাংশ বৃষ্টিপাত হয়েছে এই অঞ্চলে। যে সমস্ত অঞ্চলে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে তার মধ্যে রয়েছে রয়েছে অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়া, ঝাড়খন্ড।

আরও পড়ুন: ত্রাণ সংগ্রহে বিদেশ পাড়ি দেবে কেরালার প্রতিনিধি দল

ভারতীয় আবহাওয়া দফতরের এক কর্মকর্তা জানান, বঙ্গোপসাগর থেকে পশ্চিম দিকেই গেছে। ভারতের মধ্যভাগ এবং উত্তরভাগে অগ্রসর হওয়ার কারণে উত্তরপূর্বাঞ্চলের উপকূলে বৃষ্টিপাত হয়নি। ইতিমধ্যে বর্ষাও প্রায় শেষের দিকেই। অন্যান্য বছরে ভারতের উত্তরপূর্ব অঞ্চলে ভারী বৃষ্টিপাত হলেও, এক্ষেত্রে বৃষ্টিপাতের কোনও ইতিবাচক ইশারা আপাতত নেই। এই মৌসুমের বাকি সীমিত দিন এবং এই অঞ্চলে বেশিরভাগ বৃষ্টিপাতের ফলে দেখা যায় যে, এই বছর উত্তর-পূর্বাঞ্চলীয় বৃষ্টিপাতের মাত্রা নেমে আসতে পারে।

তবে অগাস্টে ভয়াবহ বৃষ্টিপাত হয়েছে দেশের কিছু অংশে। কেরালা এবং উত্তরপ্রদেশের কয়েকটি অঞ্চলে সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে। পাশাপাশি একইভাবে অতিরিক্ত বৃষ্টিপাত হয়েছ রাজস্থান, মহারাষ্ট্র ও কর্ণাটকের উপকূলীয় অংশ। কর্ণাটকের কুদাগু বা কুরগ অঞ্চলে বন্যার খবরও মিলেছে অগাস্টের তৃতীয় সপ্তাহে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Till august six per cent below normal rain across india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X