scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ব্রিটেনের আর্থিক অবস্থা ঠিক করতে চান, ফের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাক

সোশ্যাল মিডিয়ায় প্রচার শুরু ভারতীয় বংশোদ্ভূত নেতার।

ব্রিটেনের আর্থিক অবস্থা ঠিক করতে চান, ফের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাক

ব্রিটেনের আর্থিক পরিস্থিতি বদলাতে চান। তাই ফের প্রধানমন্ত্রী পদে প্রার্থী হলেন ঋষি সুনাক। বৃহস্পতিবারই ছয় সপ্তাহ দায়িত্ব পালনের পর প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন লিজ ট্রাস। তাঁর সেই শূন্য আসনে এবার নির্বাচন।

সেপ্টেম্বরে ট্রাসের সঙ্গে কনজারভেটিভ দলের শীর্ষ নেতা তথা প্রধানমন্ত্রী পদের নির্বাচনে টক্কর দিয়েছিলেন সুনাক। সেই সময় বরিস জনসন প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করায় ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নির্বাচনে জরুরি হয়ে উঠেছিল। বরিসের মন্ত্রিসভায় আর্থিক দফতরের দায়িত্ব সামলেছেন সুনাক।

এবার ট্রাস সরতেই ফের প্রার্থী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সুনাক। ব্রিটিশ পার্লামেন্টের ১২৯ জন জনপ্রতিনিধি সুনাককে সমর্থন করেছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে প্রার্থী হতে ১০০ জন পার্লামেন্ট সদস্যের সমর্থন প্রয়োজন হয়। এমনকী, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকেও প্রার্থী হতে গেলে ১০০ জন পার্লামেন্ট সদস্যের সমর্থন লাগবে।

এই পরিস্থিতিতে বরিস ফের প্রধানমন্ত্রী পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছেন। শেষ পর্যন্ত বরিস প্রার্থী হলে, এই লড়াই হবে ত্রিমুখী- সুনাক, বরিস ও পেনি মর্ডান্টের মধ্যে। প্রার্থী হওয়ার পরই সময় নষ্ট না-করে প্রচারে নেমে পড়েছেন সুনাক।

আরও পড়ুন- ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের প্রত্যাবর্তন, পরিস্থিতি দেখে নতুন করে পরামর্শদান কেন্দ্রের

তিনি টুইট করেছেন, ‘ব্রিটেন এক ঐতিহ্যশালী দেশ। কিন্তু, আমরা এখন প্রচণ্ড আর্থিক সমস্যার মধ্যে রয়েছি। সেই জন্য আমি কনজারভেটিভ পার্টির প্রধান আর ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার চেষ্টা চালাচ্ছি। আমি দেশের আর্থিক পরিস্থিতি ঠিক করতে চাই। দলকে সংঘবদ্ধ করতে চাই।’

করোনা আবহে ব্রিটেনের অর্থমন্ত্রী হিসেবে তাঁর অভিজ্ঞতা এক্ষেত্রে কাজে লাগবে। যার সাহায্যে আর্থিক পরিস্থিতি সামলানো সহজ হবে বলেই জানিয়েছেন সুনাক। তিনি আরও টুইট করেছেন, ‘সমস্যা এখন আগের চেয়ে বেড়েছে। কিন্তু, সুযোগগুলো যদি কাজে লাগাতে পারি, তা সত্যিই অসাধারণ ব্যাপার হবে। এই সমস্যা মেটানোর জন্য আমার কাছে সুষ্ঠু পরিকল্পনা আছে। আর, আমি ২০১৯ সালের ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতিগুলো পূরণ করব।’ বার্তায় এমনটাই জানিয়েছেন সুনাক।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: To be new uk pm rishi sunak declares candidacy