বড় খবর

Quad বৈঠকে বিশ্বের নজরে ভারত! টিকা তৈরিতে দেওয়া হতে পারে আর্থিক সাহায্য

আমেরিকান সংস্থা নোভাভ্যাক্স আইএনসি, জনসন অ্যান্ড জনসনের মতো সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে প্রতিষেধক তৈরির বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা।

ভারতে করোনা ভ্যাকসিন উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার জন্য কোয়াড গ্রুপের দেশগুলির নেতারা বৈঠকে আলোচনা করবে বলেই প্রকাশিত রিপোর্টে জানান হয়েছে। এই বৈঠকের মাধ্যমে অর্থায়নের চুক্তি ঘোষণার পরিকল্পনার ভাবনা রয়েছে, মার্কিন প্রশাসনের এক উচ্চপদস্ত আধিকারিক জানান সংবাদসংস্থা রয়টার্সকে।

ভারতে যাতে আমেরিকান ওষুধ প্রস্তুতকারী নোভাভ্যাকস ইনক এবং জনসন অ্যান্ড জনসনও ভ্যাকসিন উৎপাদনও করতে পারে সেই বিষয়টির উপরও আলোকপাত করা হবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক আধিকারিক জানান রয়টার্সকে। করোনা মোকাবিলায় ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলের নজর কেড়েছে ভারত। অতিমারি পরিস্থিতিতে প্রতিষেধকের জন্যও ভারত গোটা বিশ্বের ভরসা হয়ে উঠেছে ক্রমশ। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি জাপানও সহয়তা করার বার্তা দিতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, জাপান এবং অস্ট্রেলিয়াকে সংগঠিত কোয়াডের এই উদ্যোগের লক্ষ্য হ’ল টিকাকরণ পরিস্থিতিকে উন্নিত করা এবং করোনা ভাইরাসকে কীভাবে দমন করা সম্ভব তার একটা লক্ষ্যমাত্রা নেওয়া।

আরও পড়ুন, ‘আমরা প্রতিদ্বন্দ্বী নই’, Quad বৈঠকের আগে ভারতকে বার্তা চিনের

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিডিশ সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলা নিয়ে ইতিমধ্যেই করোনা প্রতিষেধক কোভিশিল্ড তৈরি করে ফেলেছে ভারত। আবার আইসিএমআর এবং হায়দরাবাদের ভারত বায়োটেক মিলে সম্পূর্ণ দেশীয় প্রতিষেধক কোভ্যাকসিন তৈরি করেছে। সেগুলি ব্যবহার করে টিকাকরণও শুরু হয়ে গিয়েছে দেশ জুড়ে।

অন্যদিকে, এই প্রথমবার আনুষ্ঠানিক ভাবে মুখোমুখি হতে চলেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। কোয়াড সম্মেলনে মুখোমুখি হতে চলেছেন দুই রাষ্ট্রনেতা। এর আগে দুই বার ফোনালাপ করলেও এই প্রথম কোনও বৈঠকে মুখোমুখি হচ্ছেন মোদী-বাইডেন। যদিও এই বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন দুই নেতা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: To boost india vaccine output quad nations meeting to announce financing

Next Story
সাংসদের রহস্যমৃত্যুর জট খুলতে সিট গঠন উদ্ধব সরকারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com