scorecardresearch

বড় খবর

পরীক্ষার দিন ঘোষণা জম্মু-কাশ্মীর প্রশাসনের, পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তায় অভিভাবকরা

চলতি বছরের ৫ আগস্ট জম্মু কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্ত নেওয়া হয়।

পরীক্ষার দিন ঘোষণা জম্মু-কাশ্মীর প্রশাসনের, পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তায় অভিভাবকরা

দীর্ঘ সময় ধরে চলা নিয়ন্ত্রণ উঠিয়ে নেওয়া হয়েছে উপত্যকা থেকে। তবে সরকারি নিয়ন্ত্রণ উঠে গেলেও স্বাভাবিক অবস্থা ফিরছে কই? স্কুল খুলেছে, কিন্তু পড়ুয়াহীন স্কুল খাঁ খাঁ করছে। ছাত্রছাত্রীকে স্কুলমুখো করতে অবশেষে বাৎসরিক পরীক্ষার দিন ঘোষণা হল জম্মু কাশ্মীরে। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত পড়ুয়াদের বাৎসরিক পরীক্ষার দিন ঘোষণা করল জম্মু কাশ্মীর প্রশাসন।

চলতি বছরের ৫ আগস্ট জম্মু কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকেই স্কুল-কলেজ-অফিস-কাছারি সহ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ছিল সব।

পরীক্ষার দিন ঘোষণা হল, এবার নিশ্চয়ই স্কুলমুখো হবে পড়ুয়ারা। কিন্তু ছেলেমেয়েদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা কমছে না অভিভাভকদের। “পরিস্থিতি কতোটা স্বাভাবিক, তা জাহির করতে আমাদের ছেলেমেয়েদের জীবন বিপন্ন করে তুলছে সরকার। সব কিছু নিয়ে রাজনীতি হয়েছে, এবার শিক্ষা নিয়েও হচ্ছে”, বললেন শ্রীনগরের বুচপোরা এলাকার এক বাসিন্দা আইজাজ আহমেদ। তিনি আরও বলেন, “হ্যাঁ, বাচ্চাদের স্কুলে ফেরা খুব জরুরি, কিন্তু ওদের নিরাপত্তার দায়িত্ব কে নেবে? আর টানা একটা মাস স্কুলে যায়নি যারা, সেকন্ড টার্ম পরীক্ষা দেয়নি, তারা ফাইনাল পরীক্ষা দেবে কী ভাবে”?

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: To get valley kids back to school jk announces class 5 12 exams