scorecardresearch

বড় খবর

ধূমপায়ীদের কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম , হাইকোর্টে আবেদন তামাক ব্যবসায়ীদের

ব্যবসায়ী সংগঠনের তরফে বলা হয়েছে তামাকে থাকা নিকোটিন “কোভিডের বিরুদ্ধে প্রতিরোধকারী এজেন্ট” হিসেবে কাজ করে।

ধূমপায়ীদের কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম , হাইকোর্টে আবেদন তামাক ব্যবসায়ীদের
প্রতীকী ছবি

কোভিড আক্রান্ত কীভাবে কম হবে তা নিয়ে নানা মুনির নানা মত। করোনা আক্রান্ত হলে ফুসফুসে প্রভাব পড়বে সবচেয়ে বেশি আর সেই কারণেই ধূমপান থেকে দূরে থাকার কথা বলা হচ্ছে। কিন্তু এরই মধ্যে মুম্বই হাইকোর্টে জমা পড়ল বেনজির আবেদন। মুম্বইয়ের বিড়ি-তাম্বাকু ব্যাপারি সংঘ এবং ফেডারেশন অফ রিটেইলার্স অ্যাসোসিয়েশনের তরফে কোভিড -১৯-এ ধূমপান ও বিড়ি বিক্রি নিষেধাজ্ঞার বিরোধিতা করে আবেদন জানান হয়।

মুম্বই হাইকোর্টের তরফে মঙ্গলবার বলা হয়েছে এই জনস্বার্থ মামলার শুনানি হবে। এই বিষয়ে রাজ্য সরকারের কাছে জানতে চাওয়া হয়েছে যে প্রতিবেদনে গৃহীত পদক্ষেপের বিষয়ে কী মতামত রয়েছে তাঁদের। বিশেষজ্ঞরা জানিয়েছেন ধূমপায়ীরা কোভিড -১৯ এর ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত। যদিও ব্যবসায়ীদের দাবি সম্পূর্ণ উল্টো।

ব্যবসায়ী সংগঠনের তরফে বলা হয়েছে তামাকে থাকা নিকোটিন “কোভিডের বিরুদ্ধে প্রতিরোধকারী এজেন্ট” হিসেবে কাজ করে। ধূমপায়ীরা কোভিডের প্রতি বেশি সংবেদনশীল এমন প্রত্যক্ষ প্রমাণ নেই বলেই দাবি করা হয়েছে আবেদনপত্রে।

আরও পড়ুন, রাজ্যে ভ্যাকসিন ঘাটতির জের! ৫০-৫০ ফর্মুলায় করোনা টিকা দেওয়ার বড় সিদ্ধান্ত

উদ্ধব প্রশাসনের তরফে এর আগে কোভিড -১৯ ছড়িয়ে পড়া রোধে ধূমপানের বিরুদ্ধে “কঠোর পদক্ষেপ” নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়েছিল। যদিও এমন কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

১৬ জুনটাটা মেমোরিয়াল কেন্দ্রের ডিরেক্টর ডাঃ রাজেন্দ্র বাডওয়ের একটি প্রতিবেদন জমা দিয়েছেন, যেখানে বেশ কয়েকটি গবেষণার কথা উল্লেখ করা হয়েছে এবং
বিশ্বব্যাপী গবেষণাগুলির কথাও বলা হয়েছে যা ইঙ্গিত দেয় যে ধূমপায়ীদের কোভিড -19 সংক্রমণের ঝুঁকির সম্ভাবনা বেশি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Tobacco traders to bombay hc smokers less vulnerable to covid