বড় খবর

রাজ্যে ভ্যাকসিন ঘাটতির জের! ৫০-৫০ ফর্মুলায় করোনা টিকা দেওয়ার বড় সিদ্ধান্ত

Covid Vaccination: স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান থেকে স্পষ্ট, রাজ্যে কোভিশিল্ডের মোট দ্বিতীয় টিকা বাকি রয়েছে ৬ লক্ষ ৭৯ হাজার ৬৮৫ জনের।

Covid Vaccination
কলকাতার একটি স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

Covid Vaccination: টিকাকরণ জোর কদমে শুরু হলেও এখনও রাজ্যে টিকা ঘাটতি রয়েছে। পর্যাপ্ত ভ্যাকসিনের অভাবে করোনা টিকার দ্বিতীয় ডোজ পায়নি বাংলার প্রায় সাড়ে ৮ লক্ষের বেশি মানুষ। এই পরিস্থিতিতে এবার নয়া ফর্মুলা আনল মমতা প্রশাসন।

স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান রাজ্যে যে পরিমাণ টিকা আসবে তার ৫০ শতাংশ বরাদ্দ থাকবে শুধুমাত্র দ্বিতীয় টিকা হিসাবে। অর্থাৎ যাঁদের দ্বিতীয় টিকা বাকি তাঁদের দেওয়া হবে সেই টিকা। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান থেকে স্পষ্ট, রাজ্যে কোভিশিল্ডের মোট দ্বিতীয় টিকা বাকি রয়েছে ৬ লক্ষ ৭৯ হাজার ৬৮৫ জনের।কোভ্যাক্সিনের মোট দ্বিতীয় টিকা বাকি রয়েছে ১ লক্ষ ৬৪ হাজার ১৬২ জনের।

প্রতিটি জেলার জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক, কলকাতার পুর কমিশনার ও সমস্ত মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও সুপারদের এই নয়া নির্দেশ জানিয়ে দেওয়া হয়েছে। যতক্ষণ না পর্যাপ্ত ভ্যাকসিন মিলছে, ততক্ষণ পর্যন্ত ৫০% ভ্যাকসিন বরাদ্দ থাকবে দ্বিতীয় ডোজের জন্য, এমনটাই স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

আরও পড়ুন, ভারতে আসছে ‘চতুর্থ টিকা’ মডার্না, নিয়ন্ত্রিতভাবে ব্যবহারে অনুমতি

কলকাতা পুরসভাকে অনুরোধ করা হয়েছে বুধ ও বৃহস্পতিবার যাতে শুধুমাত্র দ্বিতীয় ডোজ দেওয়া হয়। প্রশাসনের মত নিয়ম মাফিক টিকা করণ চললে কোভিডের তৃতীয় ঢেউ আসার আগে রাজ্যে ‘অর্জিত অনাক্রমতা’ বৃদ্ধি করা যাবে। এক্ষেত্রে তাই নয়া স্ট্র্যাটেজি মেনে কাজ করতে চাইছে রাজ্য।

এদিকে ভ্যাকসিন ঘাটতি মেটাতে ফের কেন্দ্রকে চিঠি দিয়েছে রাজ্য। টিকাকরণের জন্য কমপক্ষে ১ থেকে ২ কোটি ভ্যাকসিন দরকার, সেখানে রয়েছে মাত্র ৬ লক্ষ। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, মুর্শিদাবাদ এবং মালদায় সব থেকে বেশি দ্বিতীয় টিকার ডোজ বাকি রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal 50 percent covid vaccination strategy imply to cover corona 2nd dose

Next Story
ডাইনী সন্দেহে মার মহিলাকে, গ্রেফতার তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com