scorecardresearch

বড় খবর

শুরু হলো সারা দেশে অনির্দিষ্টকালের ট্রাক ধর্মঘট, রাস্তায় নামবে না প্রায় ৯০ লক্ষ গাড়ি

ডিজেল এবং সমস্ত পেট্রো-পণ্যের দাম GST-র আওতায় আনার দাবি জানিয়ে Federation of West Bengal Truck Operators’ Association-এর যুগ্ম-সম্পাদক সজল ঘোষ বলেন, এ রাজ্যে প্রায় ৩.৫ লক্ষ ট্রাক চলাচল করবে না।

truck strike
দিনদিন বাড়তে থাকা তেলের মূল্যবৃদ্ধির কারণে অনির্দিষ্ট কালের জন্য ট্রাক ধর্মঘট

ক্রমাগত বাড়তে থাকা ডিজেলের দাম এবং থার্ড পার্টি ইনস্যুরেন্স প্রিমিয়ামের অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে আজ থেকে শুরু হলো ট্রাক চালক এবং অপারেটরদের অনির্দিষ্টকাল দেশব্যাপী ধর্মঘট।

All India Confederation of Goods Vehicle Owners’ Associations-এর সভাপতি চান্না রেড্ডি জানিয়েছেন, “আমাদের অনির্দিষ্টকালের ধর্মঘট আজ থেকে শুরু হলো। আমাদের প্রতিবাদ ডিজেলের মূল্যবৃদ্ধির এবং থার্ড পার্টি ইনস্যুরেন্স প্রিমিয়াম বেড়ে যাওয়ার বিরুদ্ধে। এর ফলে প্রায় ৯০ লক্ষ ট্রাক রাস্তায় নামবে না, এবং সারা দেশে আপাতত ৬০ শতাংশ ট্রাক চলছে না।” রেড্ডি আরও বলেন, “সরকার বলছে আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ার ফলে ডিজেলের দাম বেড়েছে। কিন্তু আমাদের  মতে, মূল্যবৃদ্ধির আসল কারণ হলো, কেন্দ্র এবং সমস্ত রাজ্য সরকারের চাপিয়ে দেওয়া অতিরিক্ত করের বোঝা।”

ডিজেল এবং সমস্ত পেট্রো-পণ্যের দাম পণ্য ও পরিষেবা কর (Goods and Services Tax বা GST)-র আওতায় আনার দাবি জানিয়ে Federation of West Bengal Truck Operators’ Association-এর যুগ্ম-সম্পাদক সজল ঘোষ বলেন, এ রাজ্যে ধর্মঘটের ডাকে যথেষ্ট ভালো সাড়া মিলেছে, যার ফলে প্রায় ৩.৫ লক্ষ ট্রাক চলাচল করবে না। সজলবাবু আরও জানান, তাঁদের ফেডারেশন পুলিশ এবং মোটর ভেহিকেল বিভাগের অধিকর্তাদের “অন্যায় জুলুমের” বিরুদ্ধেও প্রতিবাদ করছে।

আরও পড়ুন: Truck strike: অনির্দিষ্টকালের জন্য রাজ্যে চলবে না ট্রাক

এদিকে ইনস্যুরেন্স সংক্রান্ত বিষয়ে রেড্ডি জানিয়েছেন, “বছর বছর থার্ড পার্টি ইনস্যুরেন্স প্রিমিয়াম বাড়ানোর রীতি আজ ১৫ বছর ধরে চলে আসছে, ইনস্যুরেন্স সেক্টর অর্গলমুক্ত হওয়ার পরেও। এই ক্রমাগত বৃদ্ধি রুখতে আমরা IRDAI (Insurance Regulatory and Development Authority of India)-র কাছে আবেদন জানিয়েছিলাম যেন এই প্রিমিয়াম detariff করে দেওয়া হয়। কিন্তু আমাদের আবেদন গ্রাহ্য হয় নি।”

বলা বাহুল্য, ট্রাক ধর্মঘটের ফলে অত্যাবশ্যক এবং পচনশীল পণ্যের সরবরাহ ব্যাহত হবে, যে কারণে এইসব পণ্যের দাম বাড়ার আশঙ্কা প্রবল হয়ে দেখা দিয়েছে ইতিমধ্যেই।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Truck strike all india diesel price insurance premium