scorecardresearch

বড় খবর

পুতিনের নির্দেশেই লিজ ট্রাসের ফোন হ্যাক! সামনে এল ভয়ঙ্কর তথ্য, রিপোর্ট ঘিরে তোলপাড় ব্রিটেন

হাতিয়ে নেওয়া হয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

পুতিনের নির্দেশেই লিজ ট্রাসের ফোন হ্যাক! সামনে এল ভয়ঙ্কর তথ্য, রিপোর্ট ঘিরে তোলপাড় ব্রিটেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ফোন হ্যাক করা হয়। রুশ গুপ্তচররা প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ফোন হ্যাক করে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ব্রিটেনের প্রথম সারির পত্রিকা ডেইলি মেইলের প্রতিবেদনে। প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, বিদেশমন্ত্রী হিসেবে বহাল থাকাকালীন সময়ে ট্রাসের ফোন হ্যাক করা হয়। শনিবার (২৯ অক্টোবর) ব্রিটেনের ইংরেজি পত্রিকা ডেইলি মেইল এই খবর প্রকাশিত হয়।

বিদেশমন্ত্রী হিসেবে দায়িত্বপালনের সময় প্রাক্তন এই ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ফোন হ্যাক হয় এমনই দাবি করা হয়েছে প্রতিবেদনে। আর সেটি করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সন্দেহভাজন এজেন্টরা। ব্রিটেনের প্রথম সারির সংবাদমাধ্যম ডেইলি মেইল এই তথ্য সামনে এনেছে । পাশাপাশি হাতিয়ে নেওয়া হয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

আরও পড়ুন: [ ইউনিফর্ম সিভিল কোড গুজরাট নির্বাচনে বিজেপির ‘তুরুপের তাস’, কেন্দ্রকে তুলোধোনা ওয়াইসি’র ]

প্রতিবেদনে বলা হয়েছে, সন্দেহভাজন গুপ্তচররা ট্রাসের ঘনিষ্ঠ বন্ধু কোয়াসি কোয়ার্টেংয়ের সঙ্গে কথপোকথন এবং গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যু নিয়ে একাধিক দেশের সঙ্গে ট্রাসের আলোচনার গোপনীয় বিবরণের অ্যাক্সেস পেতেই ট্রাসের ফোন হ্যাক করেছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে একাধিক দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে ট্রাসের আলোচনার তথ্যও এজেন্টদের হাতে গিয়েছে বলে অনুমান করা হচ্ছে। ডেইলি মেইল সূত্রে খবর,  যে হ্যাকাররা প্রায় এক বছর ধরে ট্রাসের ফোন থেকে একাধিক গুরুত্বপূর্ণ ডেটা ডাউনলোড করেছে। তবে ব্রিটিশ সরকারের একজন মুখপাত্র ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে কোন মন্তব্য করতে রাজি হননি। ব্রিটিশ সরকারের মুখপাত্র জানিয়েছেন, ” সাইবার হানা থেকে রক্ষা পাওয়ার জন্য সরকারের কাছে শক্তিশালী ব্যবস্থা রয়েছে”।

গত সপ্তাহেই ট্রাস প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। ব্রিটেনের অর্থনৈতিক অস্থিরতার কারণে, তিনি মাত্র ৪৪ দিনের মাথায় পদত্যাগ করেন। তিনি ব্রিটেনের ইতিহাসে স্বল্পমেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন। ট্রাসের জায়গায় ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী পদে আসীন হন।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Truss phone was hacked by suspected putin agents when she was foreign minister report