scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বিক্ষোভে ফুঁসছে কঙ্গো! প্রবল সংঘর্ষে নিহত ২ বিএসএফ জওয়ান, শোকপ্রকাশ বিদেশমন্ত্রীর

মৃতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং বিএসএফের সিনিয়ার আধিকারিকরা।

বিক্ষোভে ফুঁসছে কঙ্গো! প্রবল সংঘর্ষে নিহত ২ বিএসএফ জওয়ান, শোকপ্রকাশ বিদেশমন্ত্রীর
গুজরাত উপকূলে পাক অনুপ্রবেশের চেষ্টা, আটক ২ ট্রলার

বিক্ষোভে উত্তাল কঙ্গো। এর মাঝেই নিহত দুই বিএসএফ জওয়ান। এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেই সঙ্গে হত্যার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তিরও দাবি করেছেন তিনি। রাষ্ট্রসংঘের শান্তি মিশনের অঙ্গ হিসাবে উত্তাল কঙ্গোয় গিয়ে মঙ্গলবার প্রবল বিক্ষোভে প্রাণ হারান দুই বিএসএফ জওয়ান।

বিএসএফ সূত্রের খবর “দু’জনেই হেড কনস্টেবল পদে কর্মরত ছিলেন এবং দুজনেই রাজস্থানের বাসিন্দা। গত ২৬ জুলাই, রাষ্ট্রসংঘের শান্তি রক্ষা মিশনে অংশ নিতে ওই দুই বিএসএফ জওয়ান কঙ্গোর বুটেমবোয় ছিলেন ৷ সেখানে সশস্ত্র প্রতিবাদে তাঁরা মারাত্মক জখম হন এবং তাঁদের মৃত্যু হয়” ৷

মৃতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং বিএসএফের সিনিয়ার আধিকারিকরা। কঙ্গোর সংবাদ মাধ্যম সূত্রের খবর, “  সোমবার সবকিছু শান্ত থাকলেও মঙ্গলবার বুটেম্বোতে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। প্রায় শ’পাঁচেক মানুষ সেনা জওয়ানদের ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করে। 

আরও পড়ুন: [মুখ্যমন্ত্রীর সঙ্গে টাকার পাহাড়ের ছবি দিয়ে পোস্টার! গ্রেফতার বিজেপি নেতা]

উন্মত্ত জনতা নিরাপত্তাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথর ছুঁড়তে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শূন্যে গুলিও চালানো হয় সেই সঙ্গে কাঁদানে গ্যাস ব্যবহার করা হয়। ভারতীয় সেনারা আত্মরক্ষায় গুলি চালায় বলেও জানা গিয়েছে। পরবর্তী পর্যায়ে, দুই বিএসএফ জওয়ান বিক্ষোভকারীদের হামলায় মারাত্মকভাবে জখম হয়ে মারা যান। নিহতদের পরিবারকে জানানো না হওয়া পর্যন্ত তাঁদের নাম পরিচয় গোপন রাখা হয়েছে”।

আরও পড়ুন: [প্রযুক্তিগত সমস্যায় জেরবার! কেন এমন বেহাল দশা বিমানসংস্থাগুলির? মুখ খুলল DGCA]

সমগ্র কঙ্গো জুড়েই উত্তাল পরিস্থিতি। গোমায় একের পর এক সরকারি সম্পত্তিতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এদিকে এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। তিনি এক টুইট বার্তায় উত্তাল কঙ্গোয় দুই বিএসএফ জওয়ানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন সেই সঙ্গে তাঁদের পরিবারের প্রতিও সমবেদনা জানান।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Two bsf personnel killed in anti un protest in congo