scorecardresearch

ইউএপিএ সংশোধনী নিয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

এই সংশোধনী মৌলিক অধিকারের বিরুদ্ধে বলে অভিযোগ করে এক ব্যক্তি শীর্ষ আদালতে আবেদন করেছিলেন। সেই আবেদনের ভিত্তিতেই এই নোটিস দেওয়া হয়েছে কেন্দ্রকে।

ইউএপিএ সংশোধনী নিয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

ইউএপিএ (সংশোধনী) বিল পাশ হওয়ার এক মাসের মধ্যেই এ আইন নিয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে এই আইনের সংশোধনী বিষয়ে জবাব দিতে বলা বয়েছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন এক বেঞ্চ এই নোটিস পাঠিয়েছে। সংশোধনী অনুসারে কেন্দ্রীয় সংস্থা এখন কোনও ব্যক্তিবিশেষকেও সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করতে পারে। এই সংশোধনী মৌলিক অধিকারের বিরুদ্ধে বলে অভিযোগ করে এক ব্যক্তি শীর্ষ আদালতে আবেদন করেছিলেন। সেই আবেদনের ভিত্তিতেই এই নোটিস দেওয়া হয়েছে কেন্দ্রকে।

গত ২৪ জুলাই লোকসভায় ইউএপিএ-র আওতাধীন  আইনের সংশোধনী পাশ হয়। এ নিয়ে আপত্তি তুলেছিল বিরোধী দলগুলি, আপত্তি জানিয়েছিলেন নাগরিক অধিকার সংক্রান্ত আইনজীবীরাও। গত ২ অগাস্ট রাজ্যসভাতেও এ বিল পাশ হয়ে যায়।

UAPA, Supreme Court
অমিত শাহ আশ্বাস দিয়েছেন, এ বিলে মানবাধিকার লঙ্ঘিত হবে না

আগের ইউএপিএ আইনে কোনও সন্দেহভাজন এলাকায় তল্লাশি চালাতে গেলে বা কোনও সম্পত্তি বাজেয়াপ্ত করতে গেলে তদন্তকারী অফিসারকে সংশ্লিষ্ট রাজ্যের পুলিশের ডিরেক্টর জেনারেলের অনুমতি নিতে হত। সংশোধিত বিল অনুসারে, এনআইএ-র কোনও আধিকারিক যদি এ তদন্ত করেন, তাহলে এ অনুমতির প্রয়োজন থাকবে না। সংশোধিত বিল অনুসারে তদন্তকারী অফিসারকে কেবল এনআইএ-র ডিরেক্টর জেনারেলের অনুমতি নিতে হবে।

আরও পড়ুন, জেএনইউকাণ্ড ‘রাষ্ট্রদ্রোহিতা’ নয়, দিল্লি পুলিশের আর্জি খারিজ করে জানাল কেজরি সরকার

সিবিআইয়ের মত কেন্দ্রীয় সংস্থাগুলিকে রাজ্য সরকারের কাছ থেকে এ ব্যাপারে অনুমতি নিতে হবে, যেহেতু সংবিধান অনুসারে আইন-শৃঙ্খলা রাজ্যের বিষয়।

UAPA, Supreme Court
দাউদ ইব্রাহিম, মাসুদ আজহার ও হাফিজ সঈদকে সন্ত্রাসবাদী ঘোষণা করে নোটিস দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক

কোনও ব্যক্তি অপরাধী সাব্যস্ত না হওয়া পর্যন্ত নিরপরাধ এই নিয়ম অনুসারে, এর আগে  কোনও ব্যক্তি সন্ত্রাসের মামলায় অপরাধী সাব্যস্ত হলে তবেই তাঁকে সন্ত্রাসবাদী বলা যেত, সন্ত্রাসের মামলায় সন্দেহভাজন ব্যক্তিবর্গকে অভিহিত করা হত সন্ত্রাসবাদে অভিযুক্ত হিসেবে। নতুন বিলে কোনও ব্যক্তি সন্ত্রাসে জড়িত বা সন্ত্রাসে জড়িত হিসেবে সন্দেহভাজন বলে সাব্যস্ত করার ক্ষেত্রে কী ধরনের প্রমাণ প্রয়োজন, তা স্পষ্ট করে উল্লিখিত নেই।

কোনও ব্যক্তিকে সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করে গ্রেফতার করার জন্য কোন মামলাও দায়ের করতে হবে না এই বিলে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্য সভায় এই বিল নিয়ে আলোচনার সময়ে বলেন, “এই সংশোধনী আইন আনার আগে চার দফা পরীক্ষা করা হয়েছে, কোনও রকম মানবাধিকার লঙ্ঘিত হবে না।” তিনি আরও বলেন, কোনও সংস্থা নিষিদ্ধ ঘোষিত হয়ে গেলে বিভিন্ন অন্য সংঘঠনের মাধ্যমে কাজ চালায় তারা। সে কারণেই ব্যক্তিবিশেষকে সন্ত্রাসবাদী ঘোষণার প্রয়োজন রয়েছে।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Uapa amendment supreme court sends notice to centre