আধার বিযুক্তির জন্য টেলিকম সংস্থাগুলোকে ১৫ দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ

পিটিআই সুত্র অনুযায়ী, ইউআইডিএআই-এর পক্ষ থেকে দেশের প্রতিটি টেলিকম পরিষেবা সংস্থাকে বলা হয়েছে গ্রাহকের পরচয় যাচাই করতে গ্রাহকের কাছ থেকে আধার সংক্রান্ত কোনো তথ্য নেওয়া চলবে না। 

By: New Delhi  October 1, 2018, 7:19:39 PM

গত ২৬ সেপ্টেম্বর দেশের শীর্ষ আদালত রায় দিয়েছে মোবাইল ফোন নম্বরের সঙ্গে আধার সংযোগ বাধ্যতামূলক নয়। সেই রায়ের সঙ্গে সঙ্গতি রেখেই আধার কর্তৃপক্ষ (ইউআইডিএআই) টেলিকম সংস্থাগুলোকে ১৫ অক্টোবরের মধ্যে মোবাইল সিমের সঙ্গে আধার বিযুক্তি সংক্রান্ত প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিল।

সংবাদসংস্থা পিটিআই সূত্র অনুযায়ী, ইউআইডিএআই-এর পক্ষ থেকে দেশের প্রতিটি টেলিকম পরিষেবা সংস্থাকে বলা হয়েছে গ্রাহকের পরিচয় যাচাই করতে গ্রাহকের কাছ থেকে আধার সংক্রান্ত কোনো তথ্য নেওয়া চলবে না।

২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট, আধার সংক্রান্ত ঐতিহাসিক রায়ে ঘোষণা করেছে আধার আইনের ৫৭ নং ধারা অসাংবিধানিক। ওই ধারাকে বাতিলও করে দেওয়া হয়েছে। আধার আইনের ৫৭ নং ধারায় বেসরকারি সংস্থাগুলি কীভাবে আধার তথ্য পেতে পারে তা নিয়ে বলা ছিল। স্বভাবতই পেটিএম বা আমাজন পে ব্যালান্সের মত ডিজিটাল ওয়ালেটগুলিও গ্রাহকদের কাছে আধার তথ্য চাইতে পারবে না। এবং আধার তথ্য ছাড়াই এদের গ্রাহক পরিষেবা চালিয়ে যেতে হবে।

আরও পড়ুন, আধার রায় নিয়ে আঁধার ঘনিয়েছে নেটিজেন মহলে, বহিঃপ্রকাশ সোশালে

ইউআইডিএআই-এর সিইও অজয় ভূষণ পাণ্ডে জানিয়েছেন, “আধার বিযুক্তিকরণ প্রক্রিয়ার জন্য কিছু নির্দিষ্ট নিয়মাবলী রয়েছে। টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোই সবচেয়ে ভাল জানে সে সব নিয়ম। বাড়তি কিছু প্রয়োজন হলে আমরা জানাব”।

বিচারপতি চন্দ্রচূড় তাঁর রায়ে বলেন, আধারের সঙ্গে মোবাইল নম্বরের সংযুক্তি ব্যক্তিগত স্বাধীনতার পক্ষে অত্যন্ত বিপজ্জনক। তিনি তাঁর রায়ে একইসঙ্গে বলেন, সমস্ত টেলিকম অপারেটরদের উচিত ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করা তথ্য ডিলিট করে দেওয়া।

সুপ্রিম কোর্টের এই আধার রায়ের সঙ্গে সঙ্গে সমস্ত কিছুর জন্য আর কার্ড নম্বর বাধ্যতামূলক নয়। যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তি আর বাধ্যতমানূলক নয়, তেমনই কোনও ধরনের ডিজিটাল ওয়ালেটের জন্যও জরুরি নয় আধার নম্বর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Uidai asks telecom operators to submit plan for discontinuation of aadhaar based authentication system

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X