scorecardresearch

বড় খবর

প্রথমবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করল রুশ সেনা

ইউক্রেনে হামলা করার পর এই প্রথম রুশ সেনা ভারতীয়দের উদ্ধারে সহযোগিতা করল।

প্রথমবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করল রুশ সেনা
শিক্ষা নিয়ে ছেলেখেলা নয়, প্রতি দেশকেই রাখতে হবে এই ব্যাবস্থা, ঘোষণা ইউনেস্কোর

দক্ষিণ ইউক্রেনে রুশ দখলে থাকা শহর খেরসনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে উদ্যোগ নিল রুশ সেনা। ইউক্রেনে হামলা করার পর এই প্রথম রুশ সেনা ভারতীয়দের উদ্ধারে সহযোগিতা করল। মস্কোয় ভারতীয় দূতাবাস খেরসনে আটকে পড়া তিনজন ভারতীয়কে উদ্ধার করতে সাহায্য করে। তিনজনের মধ্যে দুজন ব্যবসায়ী এবং একজন পড়ুয়া। ক্রিমিয়ার সিমফেরোপোল হয়ে ওঁদের মস্কোয় নিয়ে আসা হয়।

মস্কোয় এক কূটনীতিবিদ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “আমরা সিমফেরোপোল পর্যন্ত বাসের বন্দোবস্ত করে তাঁদের উদ্ধার করে মস্কোয় নিয়ে আসার বন্দোবস্ত করি। মস্কোয় ট্রেনে করে ওঁরা আসেন। তার পর সেখান থেকে মঙ্গলবার ভারতের বিমান ধরেছেন তাঁরা। একজন পড়ুয়া চেন্নাই যাবেন। বাকি দুই ব্যবসায়ী আহমেদাবাদে যাচ্ছেন।”

এটাই প্রথম বার রুশ সেনা ভারতীয়দের উদ্ধারে উদ্যোগ নিল। ইউক্রেন থেকে ২২ হাজারেরও বেশি ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। তাঁদের মধ্যে ১৭ হাজার ভারতীয়কে বিশেষ বিমানে ভারত সরকার উড়িয়ে এনেছে। এঁদের সিংহভাগ ভারতীয় বের হতে পেরেছেন কারণ ইউক্রেন এবং রাশিয়া সাময়িক যুদ্ধবিরতির জন্য সম্মত হয়েছিল।

আরও পড়ুন ফিরেছেন ২২ হাজারেরও বেশি, স্বেচ্ছায় ইউক্রেনে থেকে গিয়েছেন বহু পড়ুয়া, জানালেন বিদেশমন্ত্রী

কিন্তু প্রত্যেকেই তাঁরা পশ্চিম ইউক্রেনের সীমান্ত পার করে পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি এবং স্লোভাকিয়া হয়ে ভারতে ফিরতে পেরেছেন। এটাই প্রথম বার ইউক্রেনের পূর্ব সীমান্ত থেকে রাশিয়া হয়ে তাঁরা দেশে ফিরছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষ আধিকারিক জানিয়েছেন, তাঁদের সেনা খেরসনের দখল নিয়েছে। এর আগে ৩ মার্চ খেরসনের রাজধানীকে দখল করেছিল সেনা।

আরও পড়ুন আরও বিপাকে রাশিয়া, বিপদ বুঝে পাশ থেকে সরল বন্ধুদেশ চিনও

এদিকে, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অপারেশন গঙ্গার সঙ্গে যুক্ত প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। ইউক্রেন, পোল্যান্ড, স্লোভাকিয়া, রোমানিয়া এবং হাঙ্গেরির ভারতীয় কমিউনিটি এবং বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রতিনিধির সঙ্গে কথা বলে সেখানকার পরিস্থিতি জানেন মোদী। তাছাড়া উদ্ধারকাজে তাঁদের সহযোগিতার কথাও শোনেন মোদী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ukraine in a first russian army helps evacuate indians