scorecardresearch

বড় খবর

অনলাইন ক্লাসের মান নিয়ে ক্ষোভ ইউক্রেনের পাঠরত ভারতীয় মেডিক্যাল পড়ুয়াদের

পাশাপাশি পড়ুয়ারা ভারত সরকারের কাছে সাহায্যের আবেদন করেছেন

অনলাইন ক্লাসের মান নিয়ে ক্ষোভ ইউক্রেনের পাঠরত ভারতীয় মেডিক্যাল পড়ুয়াদের
প্রতীকী ছবি

রাশিয়া ইউক্রেন সংঘাতের মাঝে পড়ে বিপন্ন হতে বসেছে ইউক্রেনে পাঠরত মেডিক্যাল পড়ুয়াদের। যুদ্ধের আবহে ইউক্রেন থেকে প্রায় ২০ হাজারের বেশি পড়ুয়া দেশে ফিরে এসেছেন।একের পর এক সংকট গ্রাস করেছে তাদের ভবিষ্যতের স্বপ্ন।

এবার সেদেশের অধ্যয়নরত মেডিক্যাল পড়ুয়ারা অনলাইন ক্লাসের মান নিয়েই সরব হয়েছেন। অধিকাংশের অভিযোগ টিউশন ফি পরিশোধের পরেও ইউক্রেনীয় বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইন লেকচারের মান অতি নিন্ম।

বেশ কিছু মেডিক্যাল পড়ুয়া indianexpress.com এর সঙ্গে কথা বলার সময় বলেছে সেদেশে মেডিক্যাল ইউনিভার্সিটিগুলি অনলাইন ক্লাসের জন্য আগে থেকে টিউশন ফি জমা করতে বলেছে। ফি জমা না করলে অনলাইন ক্লাসের অ্যাকসেস তারা পাবেন না এমনও বলা হয়েছে তারা তাদের শেষ সেমিস্টারের অনলাইন ফি জমা করার পরেই লেকচারের মান এবং তার ব্যপ্তি সন্তোষজনক নয় বলেই তাদের অভিযোগ।

সুমি স্টেট মেডিকেল ইউনিভার্সিটির এমবিবিএস চতুর্থ বর্ষের ছাত্র মাহতাব রাজা বলেছেন অধিকাংশ লেকচারের মান অতি নিন্ম এবং খুব কম সময় অনলাইন ক্লাসের জন্য বরাদ্দ থাকে। তাতে করে সেভাবে কিছু শেখা যায়না বলেও দাবি করছেন এই পড়ুয়া। সুমি স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটির আরেক ছাত্র ফয়সাল মোহাম্মদ একই ধরনের অভিজ্ঞতা শেয়ার করেছেন।

আরও পড়ুন: হাসপাতালের আইসিইউতে আগুন, অল্পের জন্য প্রাণে বাঁচলেন রোগীরা

তিনি বলেছেন “শিক্ষকরা মাত্র ১০ মিনিট ক্লাসের পরেই বলেন, যুদ্ধের কারণে বাঙ্কারে আশ্রয় নিতে হবে আর ক্লাস করানো সম্ভব নয়”। তার কথায়, এভাবে চলতে থাকলে আমাদের ভবিষ্যৎ প্রায় শেষ হয়ে যাবে। এব্যাপারে একাধিকার ইউক্রেন সরকারের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করা হলেও কোন সাড়া মেলেনা বলেই অভিযোগ পড়ুয়াদের। শিক্ষার্থীরা দাবি করেছে যে তারা সরকার ও স্থানীয় মন্ত্রীদের কাছে কয়েকবার যোগাযোগ করলেও কোন উত্তর মেলে না।

ইউক্রেনের ইভানো-তে এমবিবিএস-এর তৃতীয় বর্ষের ছাত্র মুকুল চৌধুরী বলেন, “আমরা সরকারের বেশ কয়েকজন মন্ত্রীকে আমাদের সাহায্য করার বিষয়ে চিঠি দিয়েছি, কিন্তু তার কোন উত্তর আমরা পাইনি”। এর পাশাপাশি পড়ুয়ারা ভারত সরকারের কাছে সাহায্যের আবেদন করেছেন যাতে তাদের ভবিষ্যৎ সুরক্ষিত থাকে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ukraine returned mbbs students complain about quality of online lectures