scorecardresearch

বড় খবর

উমর খালিদের হামলাকারী গো রক্ষক!

জওহরলাল নেহরু বিশ্ববিদ্য়ালয়ের ছাত্রনেতা উমর খালিদের উপর হামলার ঘটনায় এবার গো রক্ষকের যোগসূত্র মিলল। নবীন দালাল ও দরবেশ শাহপুর নামের ওই দুই যুবকের মধ্য়ে নবীন গোরক্ষক হিসেবে কাজ করত বলে জানিয়েছেন তার ঠাকুমা।

উমর খালিদের হামলাকারী গো রক্ষক!
জেএনইউ ছাত্রনেতা উমর খালিদ। ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্য়ালয়ের ছাত্রনেতা উমর খালিদের উপর হামলার ঘটনায় এবার গো রক্ষকের যোগসূত্র মিলল। গত সোমবার দিল্লির রফি মার্গে কনস্টিটিউশন ক্লাবের বাইরে খালিদের উপর হামলার দায় স্বীকার করে একটি ভিডিওতে মুখ খোলে দুই যুবক। নবীন দালাল ও দরবেশ শাহপুর নামের ওই দুই যুবকের মধ্য়ে নবীন গোরক্ষক হিসেবে কাজ করত বলে জানিয়েছেন তার ঠাকুমা। গতকাল ফেসবুকে একটি ভিডিওতে ওই দুই যুবক জানায় যে, তারাই খালিদের উপর হামলা চালিয়েছে। স্বাধীনতা দিবসে দেশবাসীকে উপহার হিসেবে দিতে চিয়েছিল, তাই তারা খালিদের উপর হামলা চালায় বলে দাবি করেছে দুই যুবক। এ ঘটনায় তাদের জন্য় যাতে অন্য় কাউকে পুলিশি হয়রানির মুখে পড়তে না হয়, সে ব্য়াপারেও আর্জি জানিয়েছে তারা।

নবীনের বাড়ি হরিয়ানার ঝাজ্জর জেলার মনদোথি গ্রামে। নবীনের পরিজন বলতে একমাত্র তার ওই ঠাকুমা। কয়েকবছর আগে রোগভোগের পর তার মায়ের মৃত্য়ু হয়। মানসিক ভারসাম্য়হীন বাবা তাদের সঙ্গে থাকেন না। একমাত্র নাতিকে নিয়ে যাঁর সংসার, সেই নাতি কোথায়? না, নবীন দালাল এখন কোথায় রয়েছে, তা জানেন না তাঁর ঠাকুমা গিয়ানো দেবী। নাতির কথা জানতে চাওয়ায় ঠাকুমা জানালেন, ”৫-৬ দিন আগে বাড়ি থেকে বেরিয়েছিল। কোথায় যাচ্ছে বলে যায়নি। জিজ্ঞেস করতে ও বলে যে কাজে যাচ্ছে, সন্ধ্য়েয় ফিরবে। কিন্তু আর ফেরেনি তারপর।”

সেদিনের পর থেকে নাতির সঙ্গে কথা না হলেও, নবীনকে নিয়ে খুব একটা চিন্তিত নন ঠাকুমা। এতদিন ঘরছাড়া নাতির জন্য় চিন্তা হয়নি? জবাবে ঠাকুমা বলেন,”ও গো রক্ষক হিসেবে কাজ করত। যে কাজের জন্য় বহুদিন বাড়ির বাইরে থাকত। এটা নতুন কিছু নয়।” নবীন ও দরবেশই উমর খালিদের হামলাকারী কিনা, এখনও স্পষ্ট নয়। তাদের দাবি খতিয়ে দেখছে পুলিশ। তবে, যদি শেষ পর্যন্ত এরাই হামলাকারী হয়, তবে আবারও গো রক্ষকদের ভূমিকা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হবে সরকারকে।

umar khalid, উমর খালিদ

লুধিয়ানায় শহিদ কার্তার সিং সরাভার বাড়ির সামনে বিক্ষোভ নওজওয়ান ভারত সভার কর্মীদের। এখানেই আত্মসমর্পণের কথা জানিয়েছিল খালিদের হামলাকারীরা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নবীনের গো রক্ষক হওয়ার স্মৃতিচারণা করতে গিয়ে ঠাকুমা জানালেন যে, পড়াশোনার পাঠ চুকিয়ে গো রক্ষা সেনা তৈরি করেছিল নবীন। ২০১৫ সালে ওই সংগঠনের ফেসবুক পেজ তৈরি করা হয়। গিয়ানো দেবী বললেন,”গো রক্ষক হিসেবে বেশ কয়েকবছর ধরে সামাজিক কাজ করে আসছে নবীন।”

আরও পড়ুন, উমর খালিদের উপর হামলার দায় নিল দুই যুবক!

উমর খালিদের উপর হামলার ঘটনায় নবীনের যোগ সম্পর্কে পুরোটাই ধোঁয়াশায় ঠাকুমা। তিনি বললেন যে, এ ব্য়াপারে কিছুই জানেন না তিনি। খালিদের উপর হামলার সঙ্গে নবীনের জড়িত থাকা নিয়ে এলাকাবাসীরা বলছেন, তাঁরাও কার্যত অন্ধকারে রয়েছেন এ নিয়ে। এলাকার এক নাপিত বললেন, ”জেএনইউ-র ব্য়াপারটা বলতে পারব না। তবে নবীন খুবই ভদ্র ও শান্ত ছেলে। গো রক্ষক হিসেবে কাজের জন্য় সবাই ওর কদর করে।”

১৯৯২ সালের অগাস্ট মাসে ওই গ্রামেই জন্ম হয় নবীনের। রোহতকের অল ইন্ডিয়া জাট হিরোজ মেমোরিয়াল কলেজে বিএ পাশ করার আগে একটা বেসরকারি স্কুলে পড়াশোনা করেছিল নবীন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Umar khalid attack gau rakshak