scorecardresearch

বড় খবর

‘অনিচ্ছাকৃত ভুলেই’ ইউক্রেনের বিমান ধ্বংস, কবুল ইরানের

ট্রাম্পে মন্তব্য ছিল, ‘যান্ত্রিক ত্রুটির ব্যাখ্যা কোনও মতেই ধোপে টেঁকে না। ভুল করেই এই ঘটনা ঘটানো হয়েছে।’ সেই সময় এই দাবি উড়িয়েছিল তেহরান।

‘অনিচ্ছাকৃত ভুলেই’ ইউক্রেনের বিমান ধ্বংস, কবুল ইরানের
ইউক্রেনের ভেঙে পড়া যাত্রীবাহী বিমান।

মিসাইল ছুড়ে ইউক্রেনের বিমান ধ্বংস করার অভিযোগ উড়িয়েছিল তেহরান। তবে, শনিবার সেই দাবি থেকে সরে এসে দোষ কবুল করল ইরান। তেহরান জানিয়েছে, ‘অনিচ্ছাকৃতভাবেই’ ইরানী সেনার আক্রমণে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি ধ্বংস হয়েছে। এই দুর্ঘটনা ‘ভুলবশত’ বলে দাবি করেছে ইরান।

আরও পড়ুন: ইরানে ভয়াবহ বিমান দুর্ঘটনায় মৃত ১৭৬

গত বুধবার ইরানের ইমাম খোমেইনি বিমানবন্দর থেকে টেক-অফ করার পরই ইউক্রেন আন্তর্জাতিক বিমানসংস্থার বোয়িং ৭৩৭ ভেঙে পড়ে। যান্ত্রিক ত্রুটির কারণে এই দুর্ঘটনা বলে জানানো হয়। এতে নিহত হন ১৭৬ জন। ইউক্রেন জানিয়েছিল দুর্ঘটনাগ্রস্থ বিমানটি তিন বছরের পুরোন ছিল। ইউক্রেনের তদন্তকারীরা বিমানের ধ্বংসস্তূপ পরীক্ষা করতে চেয়ে অনুমতির আবেদন করে তেহরানের কাছে। তবে  তেহরান জানিয়েছিল, তদন্তের খাতিরে দুর্ঘটনাগ্রস্থ বিমানের ব্ল্যাকবক্স দেওয়া হবে না।

ইরাকে মার্কিন সেনাঘাঁটির উপর ইরানের ব্যালিস্টিক মিসাইল হামলার কয়েক ঘণ্টার মধ্যেই ঘটে বিমান ধ্বংসের ঘটনা। ফলে যাত্রীবাহী বিমান ভেঙে পড়াকে কেন্দ্র করে প্রশ্ন উঠতে থাকে। ইরানী মিসাইল হামলাতেই ইউক্রেনের আন্তর্জাতিক বিমান সংস্থার বোয়িং ৭৩৭ বিমানটি ধ্বংস হয়েছে বলে সন্দেহ জোরদার হয়। বিতর্ক তুঙ্গে ওঠে সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জোনাল্ড ট্রাম্পের মন্তব্যকে কেন্দ্র করে। তিনি বলেছিলেন, ‘যান্ত্রিক ত্রুটির ব্যাখ্যা কোনও মতেই ধোপে টেঁকে না। ভুল করেই এই ঘটনা ঘটানো হয়েছে।’ মিসাইল হামলার দিকেই ছিল তাঁর ইঙ্গিত।

আরও পড়ুন: ইরাকের বিমান ঘাঁটিতে ইরানের হামলা: জরুরি তথ্য

যদিও, ট্রাম্পের দাবি উড়িয়ে দেয় তেহরান। শনিবার অবশ্য ইউক্রেনের যাত্রীবাহী বিমান দুর্ঘটনার জন্য সেনার ঘাড়ে দোষ চাপিয়েছে তেহরান। তবে তাকে ‘অনিচ্ছাকৃত’ ও ‘ভুলবশত’ বলে উল্লেখ করা হয়েছে।

Read  the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Unintentionally human error shot down ukrainian plane iran usa donal trump