বড় খবর

বাজেট ২০২১: অর্থনীতিকে চাঙ্গা করতে আরও ছাড় দিতে পারে কেন্দ্র

মনে করা হচ্ছে, করদাতাদের স্বস্তি দিতে আয়কর-সহ একাধিক ক্ষেত্রে ছাড় বাড়াতে পারে কেন্দ্র।

একদিকে কোভিড পরিস্থিতি, অন্যদিকে কৃষক বিক্ষোভ। এই আবহে আজ থেকে সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে এবারের বাজেটে বহু ক্ষেত্রে কর ছাড়ের সুবিধা দিতে পারে অর্থমন্ত্রক। মনে করা হচ্ছে, করদাতাদের স্বস্তি দিতে আয়কর-সহ একাধিক ক্ষেত্রে ছাড় বাড়াতে পারে কেন্দ্র। আয়কর ছাড়ের ঊর্ব্বসীমা গত অর্থবর্ষের বাজেটে বাড়িয়ে ছিল কেন্দ্র। এবারও সেই পথেই হাঁটতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

আয় বাড়াতে কর ছাড়ের ঊর্ধ্বসীমা যেমন বাড়তে পারে, তেমনই নয়া কর কাঠামো গঠন করতে পারে কেন্দ্র। কেন্দ্রের এক শীর্ষ আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, নয়া আয়কর কাঠামোতে যতটা আশাপ্রদ ফল পাওয়া যাবে মনে করা হয়েছিল, ততটা হয়নি। তাই প্রভিডেন্ট ফান্ড-সহ একাধিক ক্ষেত্রে কর ছাড়ের পরিমাণ বাড়ানো হতে পারে। লিভ ট্রাভেল কনসেশন ভাউচার স্কিম, চিকিৎসা ক্ষেত্রে কর ছাড়, গৃহঋণে সুদের পরিমাণ কমানোর মতো জিনিস দেখা যেতে পারে এবারের বাজেটে।

আরও পড়ুন ট্রাক্টর মার্চ নিয়ে ভুল তথ্য টুইট, শশী থারুর-রাজদীপ সরদেশাইয়ের বিরুদ্ধে FIR

নয়া কর কাঠামোয় ৫ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা আয়ের উপর ১০ শতাংশ কর দিতে হয় ব্যক্তিকে। তার নিচে আয়ের ক্ষেত্রে কর দিতে হয় না। তবে নতুন কর কাঠামোর অধীনে সরকার আরও বেশি সুবিধা দেওয়ার বিষয়ে ঝুঁকছে বলে সূত্র জানিয়েছে। দীর্ঘমেয়াদী ফোকাস অবশেষে একটি ছাড়-ছাড়ের ব্যবস্থার দিকে যাওয়ার দিকে মনোনিবেশ করছে – সুতরাং, নতুন কর ব্যবস্থাটি পুরনো কর কাঠামোর তুলনায় অগ্রাধিকার এবং প্রণোদনা পাবে, এমনটাই জানিয়েছেন এক কেন্দ্রীয় আধিকারিক।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Budget news here. You can also read all the Budget news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Union budget 2021 exemptions list in new tax regime may get longer

Next Story
ট্রাক্টর মার্চ নিয়ে ভুল তথ্য টুইট, শশী থারুর-রাজদীপ সরদেশাইয়ের বিরুদ্ধে FIR
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com