বড় খবর

নারী নির্যাতনকারীদের নাম ও ছবি সাঁটানো হবে রাজ্যজুড়ে, জানিয়ে দিলেন যোগী

নারী নির্যাতনকারী ও হয়রানির সঙ্গে যুক্ত ব্যক্তিদের নাম ও পোস্টার রাজ্যের সর্বত্র সাঁটানোর নির্দেশ দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

লকডাউনের আগে কিংবা পরে উত্তরপ্রদেশে মহিলা নির্যাতন, ইভটিজিংয়ের ঘটনা সামনে এসেছে বহুবার। সেই সমস্ত ঘটনা রুখতে এবার বেনজির সিদ্ধান্ত নিল যোগী প্রশাসন। বৃহস্পতিবার নারী নির্যাতনকারী ও হয়রানির সঙ্গে যুক্ত ব্যক্তিদের নাম ও পোস্টার রাজ্যের সর্বত্র সাঁটানোর নির্দেশ দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

সরকারি তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, “মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন মহিলা, যুবতী এবং শিশুদের শ্লীলতাহানিতে জড়িত অপরাধীদের, ইভটিজিং মামলায় অভিযুক্তদের পোস্টারগুলি রাস্তা মোড় এবং প্রকাশ্য স্থানে সাঁটানো হবে। এর মাধ্যমে ইভটিজারদের নাম ও ছবি সকলে জানতে পারবে। সুরক্ষার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে।”

আরও পড়ুন, নৌসেনার ইতিহাসে প্রথম, রণতরী থেকে চপার ওড়াবেন দুই মহিলা পাইলট

বৃহস্পতিবার সকালে যোগীর কানপুরে যাওয়ার সময় এমন একটি ঘটনা তাঁর নজরে আসে। যেখানে ২১ বছর বয়সী এক দলিত মহিলাকে দু’জন যুবক শ্লীলতাহানির চেষ্টা করে বলে অভিযোগ করা হয়েছিল। এরপরই এই নির্দেশনা জারি করা হয়। শ্লীলতাহানি ও অপরাধমূলক ভয় দেখানো এবং হত্যার চেষ্টার অভিযোগে মামলা দায়ের করা হয় দুজন অভিযুক্তের বিরুদ্ধে। তাঁদের গ্রেফতারও করে উত্তরপ্রদেশের পুলিশ। এই দু’জনের বিরুদ্ধে এসসি / এসটি (অত্যাচার প্রতিরোধ) আইনের কয়েকটি ধারায়ও এফআইআর-এ রাখা হয়েছে।

সরকারের জারি করা বিবৃতিতে আরও বলা হয়েছে যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রত্যেক জেলায় পুলিশকে রোহিঙ্গা-বিরোধী স্কোয়াডের মতো মহিলাদের সুরক্ষার জন্য কাজ চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন। সেখানে সাফ জানান হয়েছে কোনও অঞ্চলে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা ঘটলে মাপুলিশ ফাঁড়ির ইনচার্জ, থানার ইনচার্জ এবং সংশ্লিষ্ট সার্কেল অফিসারকে দায়ী করা হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Up cm asks officials to put up name and shame posters

Next Story
কেন্দ্রই আইন ভঙ্গকারী! জিএসটি ক্ষতিপূরণের অর্থ অন্যত্র ব্যবহার হয়েছে, ক্যাগের বিস্ফোরক রিপোর্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com