scorecardresearch

বড় খবর

দলিতের রান্না করা মিড-ডে মিল বয়কট ‘উচ্চবর্ণের’ পড়ুয়াদের

এব্যাপারে স্কুলের অধ্যক্ষ প্রেম সিং অভিভাবকদের সঙ্গে কথা বললে তারা পড়ুয়াদের খাবারের ব্যাপারে জোর না করার পরামর্শ দিয়েছেন।

দলিতের রান্না করা মিড-ডে মিল বয়কট ‘উচ্চবর্ণের’ পড়ুয়াদের
দলিত রাঁধুনির রান্না করা খাবার খেতে অস্বীকার বেশ কয়েকজন ছাত্রের।

দলিত রাঁধুনির রান্না করা খাবার খেতে অস্বীকার বেশ কয়েকজন ‘উচ্চবর্ণের’ ছাত্রের। উত্তরাখণ্ডের একটি সরকারি স্কুলের এমন ঘটনা সামনে আসতেই ছাত্রদের এমন আচরণের তীব্র নিন্দায় সরব দেশ। জানা গিয়েছে ৩৭ জন পড়ুয়ার মধ্যে ৯ থেকে ১০ জন ওই দলিত রাঁধুনির রান্না করা খাবার খেতে অস্বীকার করে এবং তারা সকলেই বাড়ি থেকে টিফিন এনে তাদের প্রতিবাদ আন্দোলন জারি রাখে।

এই নিয়ে পরপর দুবার এমন ঘটনা সামনে আসায় অস্বস্তিতে স্কুল প্রশাসন। আর আগেও গত ডিসেম্বরে ৪০ জন পড়ুয়া দলিত রাঁধুনির রান্না করা খাবার খেতে অস্বীকার করে। এরপরই ওই রাঁধুনিকে তার কাজ থেকে সরিয়ে দেওয়া হয়। যা নিয়ে তোলপাড় শুরু হয় রাজ্যে। ঘটনার প্রেক্ষিপ্তে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির হস্তক্ষেপে বছর ৩২ এর ওই দলিত মহিলাকে ফের কাজে বহাল করা হয়।

কিন্তু গত ৯ মার্চ থেকে ফের একই দাবিতে অনড় থাকে পড়ুয়ারা। স্কুলের প্রিন্সিপ্যাল এক বিবৃতিতে বলেন, স্কুলের ১০ জন পড়ুয়া দলিত রাঁধুনির রান্না করা খাবার খেতে অস্বীকার করেছে। চম্পাওয়াতের জেলা শাসক ইতিমধ্যেই এই বিষয় নিয়ে কথা বলেছেন স্কুল কর্তৃপক্ষের সঙ্গে।

আরও পড়ুন: ফের আগুনের গ্রাসে দিল্লি, লক্ষ লক্ষ টাকার সামগ্রী পুড়ে ছাই, মাথায় হাত ব্যবসায়ীদের

এনিয়ে জেলার শিক্ষা অধিকর্তা এক বিবৃতিতে বলেন, ডিএম এবং আমি আজ শিক্ষাঙ্গন পরিদর্শন করেছি। অভিভাবকদের সঙ্গেও কথা বলেছি। খুব শীঘ্রই বিষয়টির সমাধান করা হবে”। সেই সঙ্গে তিনি বলেন সামাজিক সম্প্রতিকে কোনভাবেই নষ্ট হতে দেওয়া যাবে না”।

যদিও এব্যাপারে স্কুলের অধ্যক্ষ প্রেম সিং অভিভাবকদের সঙ্গে কথা বললে তারা পড়ুয়াদের খাবারের ব্যাপারে জোর না করার পরামর্শ দিয়েছেন। এব্যাপারে দলিত ওই মহিলা সুনিতা দেবী বলেন, ‘এমন ঘটনা লজ্জার সেই সঙ্গে অপমানের। প্রশাসনের তরফে বিষয়টি খতিয়ে দেখে সমাধানের আশ্বাস দেওয় হয়েছে’।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Upper caste students at uttarakhand govt school again refuse to eat dalit cooks food