scorecardresearch

বড় খবর

মোদীর নিশানায় শহুরে নকশালরা, উন্নয়নের কাজে বাধা দেওয়ায় তোপ প্রধানমন্ত্রীর

এটাও বলেছেন, শিল্পোন্নয়নের জন্য প্রকল্পগুলিতে পরিবেশের দোহাই দিয়ে আটকে রাখার কোনও মানে হয় না।

মোদীর নিশানায় শহুরে নকশালরা, উন্নয়নের কাজে বাধা দেওয়ায় তোপ প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শহুরে নকশালদের জন্যই দীর্ঘদিন গুজরাটে সর্দার সরোবর ড্যামের কাজ আটকে ছিল। আরও কিছু উন্নয়ন-বিরোধী কার্যকলাপের জন্য বছরের পর বছর ধরে এই ড্যামের জন্য অপেক্ষা করতে হয়েছে। শুক্রবার এমনই বিস্ফোরক অভিযোগ তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন তিনি বলেছেন, “আরবান বা শহুরে নকশাল এবং উন্নয়ন-বিরোধী কার্যকলাপের জন্য দীর্ঘদিন সর্দার সরোবর ড্যামের কাজ আটকে ছিল। তাঁরা দীর্ঘদিন অপপ্রচার চালিয়েছে এই বাঁধের কারণে পরিবেশের ক্ষতি হবে। আর এই দেরির জন্য প্রচুর টাকা জলে গিয়েছে। এবার যখন বাঁধ নির্মাণ হয়ে গেছে, আপনারা নিজেরাই দেখতে পাবেন কী ভুয়ো দাবি তুলেছিল তাঁরা।”

পরিবেশ মন্ত্রীদের জাতীয় সম্মেলনে ভার্চুয়ালি বক্তব্য রাখেন মোদী। সেখানেই পরিবেশ এবং সংরক্ষণের গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন। তবে এটাও বলেছেন, শিল্পোন্নয়নের জন্য প্রকল্পগুলিতে পরিবেশের দোহাই দিয়ে আটকে রাখার কোনও মানে হয় না। এটাতে উন্নয়ন ব্যাহত হয়।

আরও পড়ুন গুন্ডাগিরিতে এগিয়ে বিজেপি, শিক্ষায় আপ! গুজরাট সফরে কেন্দ্রকে তীব্র কটাক্ষ সিসোদিয়ার

তিনি বলেছেন, “এই আরবান নকশালরা এখনও সক্রিয়। আমি আপনাদের অনুরোধ করব শিল্পের অগ্রগতির জন্য প্রকল্পগুলিকে পরিবেশের নামে আটকে রাখার কোনও মানে হয় না। এই ধরনের ষড়যন্ত্র মোকাবিলার জন্য আমাদের নিরপেক্ষ থাকতে হবে। দুই দিক বিবেচনা করতে হবে।” এদিন তিনি দেশের সব পরিবেশ মন্ত্রীদের পরামর্শ দেন পরিবেশ সংরক্ষণের দিকে বেশি করে নজর দিতে।

এদিকে, দেশে বিলুপ্তপ্রায় প্রাণীর সংখ্যা বৃদ্ধি নিয়ে স্বস্তি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। বলেছেন, “গত কয়েক বছরে গির অরণ্য়ের এশিয়াটিক সিংহ, হাতি, বাঘ, একশৃঙ্গ গন্ডার, চিতাবাঘে সংখ্যা বেড়েছে। তার উপর দেশে আফ্রিকার চিতাদের সাদর অভ্যর্থনা জানানো হয়েছে। এটাই ভারতের অতিথি আপ্যায়নের নমুনা।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Urban naxals had stalled work of sardar sarovar dam for years pm modi