scorecardresearch

বড় খবর

করোনা ভ্যাকসিনের ‘পুরোনো তথ্য’ দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা, বিস্ফোরক অভিযোগে উদ্বিগ্ন বিশ্ব

মঙ্গলবার সকালে সে দেশের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজেস এর তরফে একটি বিবৃতি দিয়ে এই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

Covieshield Vaccination in India, Serum Institute, Dollar, Corona vaccination

অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন এর পরীক্ষার বিষয়ে পুরনো তথ্য দেওয়া হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কেন্দ্রীয় স্বাস্থ্য ইনস্টিটিউট। মঙ্গলবার সকালে সে দেশের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজেস (এনআইএআইডি)-এর তরফে একটি বিবৃতি দিয়ে এই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, পুরোনো তথ্য থাকার কারণে অ্যাস্ট্রাজেনেকা টিকার কার্যকারিতা নিয়ে যথাযথ রিপোর্ট পাওয়া যায়নি। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদন থেকে এই তথ্য জানা গিয়েছে। যা উদ্বেগ সৃষ্টি করেছে বিশ্বে। এই রিপোর্ট যদি ঠিক হয় সেক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কিত তথ্যগুলির অসম্পূর্ণ রয়েছে বলেই মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ৭৯% কার্যকরী, কোভিড আবহে তথ্য প্রকাশ আমেরিকার

সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে রক্ত জমাট বাঁধার অভিযোগ ওঠার পর আতঙ্ক ও উদ্বেগ দেখা দেয়। ফ্রান্স, স্পেন, জার্মানিসহ বিশ্বের কয়েকটি দেশ টিকাদান কর্মসূচি স্থগিত ঘোষণা করে। পরে ইউরোপের নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) জানায়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। এরপরই বেশ কয়েকটি দেশ ওই টিকাদান আবারও শুরুর ঘোষণা দিয়েছে।

গত সোমবার অ্যাস্ট্রাজেনেকার এক বিবৃতিতে দাবি করা হয়, পরীক্ষায় দেখা গেছে তাদের টিকায় মারাত্মক কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর এই ভ্যাকসিনটি মারাত্মক ও প্রাণঘাতী সংক্রমণ বন্ধ করতে শতভাগ কার্যকর। এরপরই মঙ্গলবার এই টিকার পরীক্ষা সংক্রান্ত তথ্য নিয়েই উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয় মার্কিন সংস্থা এনআইএআইডি।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা সংস্থাটিকে যত শিগগির সম্ভব কার্যকারিতার তথ্য পুর্নমূল্যায়ন এবং সবচেয়ে নির্ভরযোগ্য তথ্য প্রকাশ করার আহ্বান জানাচ্ছি।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us regulator says astrazeneca covid vaccine data possibly outdated